১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


সেমিফাইনালের সূচি

বিশ্বকাপ
রাশিয়া বিশ্বকাপ লোগো - সংগৃহীত

২১তম ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে নিশ্চিত করেছে ফ্রান্স, বেলজিয়াম, ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে উরুগুয়ে, ব্রাজিল, সুইডেন ও স্বাগতিক রাশিয়া। আগামী ১০ জুলাই থেকে শুরু হবে সেমিফাইনালের লড়াই।

সেন্ট পিটার্সবার্গে ১০ জুলাই বাংলাদেশ সময় রাত ১২টায় লড়বে ফ্রান্স ও বেলজিয়াম। নিজনি নভগোরোদে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমির টিকিট পায় ফ্রান্স।

কাজানে অন্য কোয়ার্টার ফাইনালে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে ২-১ গোলে হারায় বেলজিয়াম। এই জয়ে শেষ চারে উঠে বেলজিয়াম। সামারাতে টুর্নামেন্টের তৃতীয় কোয়ার্টার ফাইনালে সহজ জয় পায় ইংল্যান্ড। ২-০ গোলে সুইডেনকে হারিয়ে সেমির টিকিট কাটে ইংলিশরা।

সোচিতে চতুর্থ ও শেষ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিলো স্বাগতিক রাশিয়া ও ক্রোয়েশিয়া। নির্ধারিত ৯০ মিনিটে ১-১ ও অতিরিক্ত সময়ের ৩০ মিনিট শেষে ২-২ সমতা বিরাজ করে রাশিয়া-ক্রোয়েশিয়া ম্যাচে। ফলে ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। সেখানে ক্রোয়েশিয়া ৪-৩ গোলে হারায় রাশিয়াকে।

ফলে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে লড়বে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। আগামী ১১ জুলাই মস্কোতে বাংলাদেশ সময় রাত ১২টায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় সেমিফাইনাল।

 

আরো পড়ুন : ক্ষোভে ফুঁসছে ব্রাজিল!

রিও ডি জেনেরির রাস্তায় অসংখ্য ব্রাজিলিয়ানের ঢল। ম্যাচ শুরুর ২ ঘণ্টা আগেই টইটুম্বুর জায়ান্ট স্ক্রিনের সামনের খোলা মাঠ। সবার প্রত্যাশায় বেলজিয়ামের বিপক্ষে পুরনো ভুলের পুনরাবৃত্তির পথে পা বাড়াবে না সেলেকাও খ্যাত ব্রাজিল। উৎসবের নীরব প্রস্তুতিও শেষ। পাঁচবারের চ্যাম্পিয়নদের দুর্দান্ত সূচনায় উচ্ছ্বাসিত ভক্তদের হৃদয়ে রক্তক্ষরণের সূচনা ফার্নানদিনহোর আত্মঘাতী গোলে। বিরতির আগেই বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে এলিট দলটিকে সেমির রেস থেকে ছিটকে দেয় বেলজীয় প্লে-মেকার কেভিন ডিব্রুইনের মুহূর্তের ম্যাজিক। তার গোলের পরই পিনপতন নিরবতা উন্মুক্ত মাঠের বিশাল জায়ান্ট স্ক্রিনের সামনে লাখো ব্রাজিলিয়ানের উপস্থিতির পরও। নির্বাক নয়নে একে অপরের দিকে তাকিয়ে তাদের জিজ্ঞাসা অতীতেরই পুনরাবৃত্তি?

বিশ্বকাপ জয় ব্রাজিলিয়ানদের অন্যতম প্রচীন আকাক্সক্ষার একটি। কিন্তু বর্তমানে দ্বিধা বিভাক্তিত রাজনীতি ও অর্থনৈতিক অস্থিরতায় নিমজ্জিত ব্রাজিল। বিগত দশকের সবচেয়ে জনপ্রিয় নেতার জেলজীবন ও উগ্র ডানপন্থীদের আসন্ন অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনের রেসে নেতৃত্ব দেশটিতে চলমান সঙ্কট জয়োৎসবে মোটেও অনুপ্রাণিত করতে পারেনি সেলেকাও ফুটবলারদের। উল্টো আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ার ঘটনা ব্রাজিলের বহুমুখী সমস্যাগুলোর একটি হিসেবে প্রস্ফুটিত হয়েছে বলে দাবি করেছেন রিও ডি জেনেরি স্টেট ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মাউরিসিও সানতোরো। নিজের ফেসবুক পেজের দেয়া পোস্টে তিনি বলেন, আত্মঘাতী গোল হজমের প্রক্রিয়ায় বিশ্বকাপ থেকে বিদায় ব্রাজিলের অভ্যন্তরীণ সঙ্কটের প্রতিচ্ছবি।

বিশ্ববিদ্যালয়ের প্রবীণ অধ্যাপক সানতোরোর বিশ্লেষণের সাথে রিও ডি জেনেরির খোলা মাঠের জায়ান্ট স্ক্রিনে সামনে দাঁড়িয়ে খেলা উপভোগ করা মার্কোস কলদোলিনোর অভিমতের সাথে স্পষ্ট মিল রয়েছে। রাষ্ট্রের কর্মচারী মার্কোস বলেন, খুবই খারাপ লাগছে। সামার্থ্য অনুযায়ী খেলতে পারেনি ব্রাজিল। তারকাদের প্রত্যেকে ব্যর্থ।

শুক্রবার রাশান বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেছে ব্রাজিল। ২০১৮ সালের হট ফেবারিটদের ২-১ গোলে হারিয়ে ইতিহাসের দ্বিতীয় সেমিফাইনালের উৎসবে বেলজিয়াম। চার বছর আগে হোম ভেনুর শেষ চারে ব্রাজিল ৭-১ গোলে জার্মানির বিধ্বস্ত হয়। দুঃস্বপ্নের ওই হারের ধাক্কা কাটিয়ে ওঠায় রাশান মেগা আসরের সাফল্যে মুখিয়ে ছিল সেলেকাও ভক্তরা। বাছাইপর্বের দুর্দান্ত নৈপুণ্যের পর দলটি মূল টুর্নামেন্টের প্রস্তুতি চমৎকার ফর্ম অটুট রেখে সম্পন্ন করেছে। সুইসদের বিপক্ষে ড্রতে আশাহত ভক্তদের মধ্যে নতুন প্রাণের সঞ্চার হয় টানা তিন ম্যাচের জয়ে দলটির কোয়ার্টার ফাইনালের অংশগ্রহণ নিশ্চিত হলে। কিন্তু এবার সেমির আগেই বিদায় লাতিন জায়ান্টদের। ২০১৪ সালের জার্মান লজ্জার ম্যাচটিও রিও ডি জেনেরির বেনজামিন কনস্টান স্ট্রিটের জায়ান্ট স্কিনের সামনে দাঁড়িয়ে উপভোগ করেন অসংখ্য ব্রাজিলিয়ান। তবে এবার শুরু থেকেই এক ধরনের শূন্যতার উপস্থিতি ভক্তদের আনাগোনায়। বেলজিয়াম বিপক্ষে ম্যাচটির ভক্ত উপস্থিতি কমে অর্ধেকে নেমে এসেছে চার বছর আগের ব্রাজিল-জার্মানি লড়াইয়ের তুলনায়।

মূলত রাশিয়ার কাজান অ্যারিনায় ব্রাজিল-বেলজিয়ামের হাইভোল্টেজ দ্বৈরর্থের সূচনার প্রস্তুতির সূচনাতেই আজানা শঙ্কার শিহরণে রিও ডি জেনেরির জায়ান্ট স্ক্রিনের সামনে উপস্থিত লাখো ব্রাজিলিয়ান। দেশটির জাতীয় সঙ্গীত শুরু না হতেই গোলোযোগ জায়ান্ট স্ক্রিনে। মেরামতের সর্বাত্মক চেষ্টা সত্ত্বেও দ্বিতীয়ার্ধের আগে বিশাল স্ক্রিনে খেলা দেখার সৌভাগ্যবঞ্চিত ফুটবল পাগল ব্রাজিলিয়ানরা। এ সময় সেলেকাও তারকারা সর্বাত্মক চেষ্টা করেন খেলায় প্রত্যাবর্তনের। কিন্তু সাফল্য পাননি। রেফারির শেষ বাঁশির আওয়াজ কানে পৌঁছতেই যন্ত্রণাকাতর ভক্তদের নীরব প্রস্থান নিজ নিজ গৃহের উদ্দেশে।

রাস্তার পাশে বাসবভনগুলোর মধ্য থেকে ভেসে উচ্চস্বরের মিউজিক। পথযাত্রী চার মহিলা নিজেদের মধ্যে ফুটবল নিয়ে আলাপে মেতে উঠেছেন। ৪২ বছর বয়সী কিচেন অ্যাসিস্ট্যান্ট রেসেদে বলেন, ‘চলমান বিশ্বকাপ জয় ব্রাজিলের জন্য শ্রেষ্ঠতম লজ্জারও হতে পারে। কারণ গত বিশ্বকাপ ধ্বংস করেছে রাষ্ট্র ব্রাজিলকে।’

দেখুন:

আরো সংবাদ



premium cement
সরকারি প্রতিষ্ঠানগুলো শেয়ারবাজারে এলে কতটা লাভবান হবে? পুলিশের অভিযানে গুলিসহ পিস্তল উদ্ধার ব্যর্থতার পিছে পিছে সাফল্য আসে : কাদের সিদ্দিকী আগস্টে ৩ দিনের ফোবানা সম্মেলন নৈতিকতা সম্পন্ন মানুষ গড়াই আমাদের লক্ষ্য : অধ্যক্ষ ড. মুহাম্মাদ আবু ইউছুফ খান আফগানিস্তানে আকস্মিক বন্যায় দুই শতাধিক নিহত : জাতিসঙ্ঘ হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী শাহবাগে চাকরিপ্রত্যাশীদের অবরোধ বঙ্গোপসাগরে এমভি আবদুল্লাহ, কুতুবদিয়ায় পৌঁছাবে সোমবার নিখোঁজ ব্যক্তি মিল্টন সমাদ্দারের প্রতিষ্ঠান থেকে উদ্ধার, কিডনি নেয়ার অভিযোগ ইসরাইলকে দেয়া সকল সহায়তা বন্ধ করতে ইচ্ছুক বাইডেন : ট্রাম্প

সকল