১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

ইউক্রেন যুদ্ধে উত্তর কোরিয়ার সমর্থনের প্রশংসা পুতিনের

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - ছবি : সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার পরমাণু শক্তিধর দু’দেশের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করতে পিয়ংইয়ং সফরের আগে ইউক্রেনে মস্কোর যুদ্ধকে ‘দৃঢ়ভাবে সমর্থন’ দেয়ার জন্য উত্তর কোরিয়ার প্রশংসা করেছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর উত্তর কোরিয়ার প্রতিষ্ঠা লাভের পর থেকে ঐতিহাসিক মিত্র মস্কো এবং পিয়ংইয়ং নিজেদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলে। কিন্তু রাশিয়ার ২০২২ সালে ইউক্রেনে আগ্রাসনের পর পুতিন আন্তর্জাতিকভাবে ক্রমবর্ধমানভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং নতুন বন্ধু দেশের সন্ধান করে আসছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গত সেপ্টেম্বরে তার বুলেট প্রুফ ট্রেনে একটি বিরল বিদেশ ভ্রমণ করেছিলেন রাশিয়ান স্পেসপোর্টে পুতিনের সাথে দেখা করার জন্য। সিউল পরবর্তীতে দাবি করেছিল, পিয়ংইয়ং রাশিয়ান স্যাটেলাইট জানার বিনিময়ে ইউক্রেনে ব্যবহারের জন্য মস্কোতে অস্ত্র পাঠাচ্ছে।

গত মাসে পেন্টাগন বলেছে, ধ্বংসাবশেষ বিশ্লেষণে প্রমাণিত হয়েছে, উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ইতোমধ্যেই ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। এই কারণে পুতিনের সফর ওয়াশিংটনে ‘উদ্বেগ’ সৃষ্টি করেছে।

সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সিতে পুতিন একটি নিবন্ধে লেখেন, ‘আমরা উত্তর কোরিয়ার অত্যন্ত প্রশংসা করি এই কারণে ইউক্রেনে পরিচালিত রাশিয়ার বিশেষ সামরিক অভিযানকে তারা দৃঢ়ভাবে সমর্থন করছে।’

২০০০ সালের পর এই প্রথম তিনি পিয়ংইয়ং সফরে যাচ্ছেন। ওই সফরে তিনি তৎকালীন উত্তর কোরীয় নেতা কিম জং ইল-কিম জং উনের পরলোকগত বাবার সাথে সাক্ষাৎ করেছিলেন।

রুশ নেতা নিবন্ধে লেখেন, এবারের সফরটি দুই মিত্র দেশের সম্পর্ককে ‘উচ্চস্তরে’ উন্নীত করবে। এই সফর দুই মিত্রের মধ্যে ‘সমান সহযোগিতা’র উন্নয়ন ঘটাবে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার আজ বন্ধ করোনায় আক্রান্ত বাইডেন রাজধানীতে ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন সাংবাদিকদের ওপর হামলায় গভীর উদ্বেগ বিএফইউজে ও ডিইউজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর সমর্থন ঘোষণা আজ সারাদেশে 'কমপ্লিট শাটডাউন' ‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের

সকল