১৭ জুন ২০২৪
`

বাইডেন ও শি’কে ইউক্রেন শান্তি সম্মেলনে যোগ দিতে জেলেনস্কির আমন্ত্রণ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি - ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আগামী মাসে সুইজারল্যান্ডে এক শান্তি সম্মেলনে যোগদানের আহ্বান জানিয়েছেন। এক আবেগঘন ভিডিও’তে প্রচণ্ড বোমা বর্ষণে ক্ষতিগ্রস্ত পূর্বাঞ্চলীয় নগরী খারকিভের ধ্বংসাবশেষের সামনে দাঁড়িয়ে ইউক্রেনীয় নেতাকে ইংরেজিতে এই আহ্বান করতে দেখা গেছে। খবর এএফপি’র।

মার্কিন যুক্তরাষ্ট্রের নেতা প্রেসিডেন্ট বাইডেন ও চীনের নেতা প্রেসিডেন্ট শি’র কাছে শান্তি সম্মেলনে যোগদানের আহ্বান জানিয়ে জেলেনস্কি বলেন,‘আমি বিশ্ব নেতাদের মধ্যে যারা এখনো বিশ্বব্যাপী শান্তি সম্মেলনের বৈশ্বিক প্রচেষ্টা থেকে দূরে আছেন, তাদেরকে দয়া করে ব্যক্তিগত নেতৃত্ব ও অংশগ্রহণের মাধ্যমে শান্তি সম্মেলনকে সমর্থন করার আবেদন জানাচ্ছি।’

জেলেনস্কি বলেন, নেতাদের উপস্থিত হওয়া উচিত, কারণ বৈশ্বিক সংখ্যাগরিষ্ঠের প্রচেষ্টাই সমস্ত প্রতিশ্রুতি পূরণের সর্বোত্তম গ্যারান্টি।

তিনি বলেন, তিনি তেমন নেতাদেরই উপস্থিতি চান, যাদের রাশিয়া প্রতারণা করতে পারবে না।

১৫-১৬ জুন লুসার্নের কাছে একটি বিলাসবহুল রিসোর্টে ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত শান্তি সম্মেলনটি অনুষ্ঠিত হবে। ইউক্রেনের অনুরোধে সুইস সরকার সম্মেলনটির আয়োজন করছে। সম্মেলনটি মাত্র এক দিন স্থায়ী হবে বলে মনে করা হচ্ছে। ১৬০ প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে, তবে রাশিয়া এতে যোগ দেবে না। অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে জি-৭, জি-২০ ও ব্রিকস গ্রুপের সদস্যরা রয়েছেন। তবে বাইডেনের উপস্থিতি এখনো নিশ্চিত করা হয়নি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি কি আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’? কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ

সকল