২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জেলেনস্কিকে কাছে পেয়ে যা বললেন পোপ ফ্রান্সিস

জেলেনস্কি ভ্যাটিকানের এক গোপন জায়গায় দেখা করেন পোপ ফ্রান্সিসের সাথে - ছবি : সংগৃহীত

আগ্রাসন থেকে পিছিয়ে আসেনি রাশিয়া। ইউক্রেন যুদ্ধে ইতি পড়েনি এখনো। সীমিত ক্ষমতা নিয়ে রাশিয়ার মতো বিরাট শক্তির বিরুদ্ধে লড়াই জারি রেখেছেন ছোট্ট দেশ ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। যদিও গোটা পশ্চিমি দুনিয়াই ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে জেলেনস্কি শান্তির খোঁজে গেলেন পোপের কাছে। শনিবারই রোমে পৌঁছেছেন তিনি। ভ্যাটিকানের এক গোপন জায়গায় দেখা করেন পোপ ফ্রান্সিসের সাথে। পোপ আশ্বাস দেন, তিনি শান্তির জন্য অনবরত প্রার্থনা করে চলেছেন।

শনিবার রোমে পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তাকে স্বাগত জানান ইতালির পররাষ্ট্রমন্ত্রী। এই সফরে ইতালির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের সাথে বৈঠক করেছেন জেলেনস্কি। প্রধানমন্ত্রীর জর্জিয়া মেলোনি সবরকমভাবে ইউক্রেনের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। কথা হয়েছে প্রেসিডেন্ট মাত্তেরেল্লির সাথেও। যুদ্ধবিধ্বস্ত জনজীবনকে সাধ্যমতো সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

এরপর রোম থেকে জেলেনস্কি যান ভ্যাটিকান সিটিতে। পোপ ফ্রান্সিসের সাথে এক গোপন স্থানে দেখা করেন। সূত্রের খবর, তাদের মধ্যে ৪০ মিনিট ধরে কথা হয়েছে। যুদ্ধ পরিস্থিতিতে রাজনৈতিক, মানবিক সাহায্য প্রসঙ্গ নিয়ে আলোচনা করেছন পোপ এবং জেলেনস্কি। পোপ তাকে জানিয়েছেন, গত ফেব্রুয়ারি অর্থাৎ যেদিন থেকে ইউক্রেনের ওপর রুশ হামলা শুরু হয়েছে, তখন থেকেই তিনি অনবরত শান্তির জন্য প্রার্থনা করে চলেছেন। করবেনও।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে মাঝে গুঞ্জন শোনা গিয়েছিল, ভ্যাটিকান নাকি শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনার কথা ভাবছে। এছাড়া পোপও মাঝেমধ্যে জানিয়েছেন, দু’দেশের মধ্যে শান্তি স্থাপনে প্রয়োজনে মধ্যস্থতা করতে প্রস্তুত ভ্যাটিকান। কিন্তু এ নিয়ে সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে নারাজ ভ্যাটিকানের প্রতিনিধিরা। বলা হয়েছিল, এখনো তা ভাবনার স্তরে রয়েছে। চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হলে, তা জানানো হবে। তবে কি সেই শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করতেই জেলেনস্কির পোপের সাথে সাক্ষাৎ? এই প্রশ্ন উঠলেও উত্তর এখনো অধরা। সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল