২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের শস্য চুক্তি নবায়নে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া ও জাতিসঙ্ঘ

ইউক্রেনের শস্য চুক্তি নবায়নে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া ও জাতিসঙ্ঘ - ছবি : সংগৃহীত

ইউক্রেনের শস্য রফতানি চুক্তি নবায়নের বিষয়ে রাশিয়া ও জাতিসঙ্ঘ সোমবার জেনেভায় আলোচনা করবে। জাতিসঙ্ঘ বলেছে, চুক্তির মেয়াদ বৃদ্ধির ওপর দাঁড়িয়ে আছে লাখো লাখো মানুষের ভাগ্য।

জুলাই মাসে শস্য সরবরাহের নিরাপদ রফতানির অনুমতি দেয়া চুক্তি স্বাক্ষরিত না হওয়া পর্যন্ত গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের ফলে ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দরগুলো যুদ্ধজাহাজে অবরুদ্ধ ছিল।

আগ্রাসনের ফলে সৃষ্ট বিএসজিআই চুক্তিটি বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট কমাতে সাহায্য করেছে।

জাতিসঙ্ঘের মতে, জাতিসঙ্ঘ-তুরস্কের মধ্যস্থতায় ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের (বিএসজিআই) চুক্তির অধীনে ২৩.৭ মিলিয়ন টনেরও বেশি শস্য রফতানি করা হয়েছে। তাই মস্কো বা কিয়েভ আপত্তি না করলে ১৮ মার্চ চুক্তিটি নবায়ন করা হবে।

তবে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার বলেছেন, চুক্তির মেয়াদ বাড়ানো জটিল হয়ে পড়েছে। তিনি দাবি করেন, রাশিয়ান রফতানি সংক্রান্ত সমান্তরাল চুক্তিকে সম্মান করা হচ্ছে না।

বিএসজিআই চুক্তিটি ইউক্রেনীয় শস্য রফতানির বিষয়ে অকার্যকর, তবে মস্কো ও জাতিসঙ্ঘের মধ্যের দ্বিতীয় চুক্তিটি রাশিয়ার খাদ্য ও সার রফতানি সহজতর করার লক্ষ্য নিয়ে মস্কোর উপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা মুক্ত। ল্যাভরভ মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘যদি প্যাকেজ অর্ধেক পূরণ করা হয়, তাহলে চুক্তি বর্ধিতকরণের বিষয়টি বেশ জটিল হয়ে পড়বে।’

ল্যাভরভ বলেন, ‘আমাদের পশ্চিমা সহকর্মীরা, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন, দুঃখজনকভাবে ঘোষণা করেছে যে খাদ্য ও সারের ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়, তবে তাদের অবস্থানটি অসৎ।

তিনি বলেন, আসলে নিষেধাজ্ঞাগুলো শস্য ও সার বহনকারী রাশিয়ান জাহাজগুলোকে সংশ্লিষ্ট বন্দরে প্রবেশ করতে নিষেধ করে, নিষেধাজ্ঞাগুলো এই পণ্যসম্ভার নেয়ার জন্য বিদেশী জাহাজগুলোকে রাশিয়ার বন্দরে প্রবেশ করাও নিষিদ্ধ করে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ার একটি ‘আন্তঃবিভাগীয় প্রতিনিধি দল’ আলোচনার জন্য জেনেভায় যাবে।

তিনি বলেন, আলোচনায় জাতিসঙ্ঘের মানবিক বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস এবং জাতিসঙ্ঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থার প্রধান রবেকা গ্রিনস্প্যান থাকবেন।

মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘চুক্তি নিয়ে আলোচনা করা হবে।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সংশ্লিষ্টতা : ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭

সকল