২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেন যুদ্ধে ১০ লাখ যুবক হারিয়েছে রাশিয়া

- ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ যুবক হারিয়েছে রাশিয়া। ব্রিটিশ ‘সিভিটাস রিসার্চ সেন্টার’-এর প্রতিরক্ষা ও নিরাপত্তাবিষয়ক কর্মকর্তা রবার্ট ক্লার্ক এক প্রবন্ধে এ তথ্য তুলে ধরেছেন।

ক্লার্ক বলেন, এ যুদ্ধে রাশিয়ার যে ক্ষতি, পশ্চিমের সমরনীতির সাথে তা বেমানান। পশ্চিমা সমরনীতি হলো, যুদ্ধে প্রবল আঘাত হবে। সময়ের অপচয় ও ক্ষতি কম হবে। অন্যদিকে রাশিয়া প্রয়োগ করছে সোভিয়েতনীতি। বিপুল পদাতিক ও কামানযোগে প্রতিপক্ষব্যূহ ভেদ করা যার অন্যতম টার্গেট।

তিনি বলেন, রাশিয়া সম্প্রতি বাখমুতে এ কৌশলই প্রয়োগ করছে। ইউক্রেনের প্রতিরক্ষাব্যবস্থা ভেদ করার জন্য নতুন উদ্যমে হামলা শুরু করেছে।

তবে আগামীতে ইউক্রেনের ভাণ্ডারে পশ্চিমাদের অগ্রসর প্রযুক্তির অস্ত্র যুক্ত হলে রাশিয়ার ক্ষতির পরিমাণ আরো বৃদ্ধি পাবে বলেও মন্তব্য করেন তিনি।

ব্রিটিশ এ নিরাপত্তা বিশ্লেষক বলেন, রাশিয়া প্রতিদিন গড়ে ৮০০ থেকে এক হাজার হারাচ্ছে। কখনো এ সংখ্যা হাজারের কোটাও পেরিয়ে যাচ্ছে। প্রথম বিশ্বযুদ্ধের সময় জার্মানির সাথে ব্রিটেন ও ফ্রান্সের যে ভয়ঙ্কর যুদ্ধ হয়েছিল, তাতেও এ পরিমাণ সৈন্য হতাহত হয়নি।

তিনি আরো বলেন, রাশিয়া গত শরৎকালে দেশের প্রায় তিন লাখ যুবককে সেনাবাহিনীতে ভর্তি করেছিল। এখন পরিসর আরো বিস্তৃত করতে চাচ্ছে। ওই ভয়ে অন্তত সাত লাখ যুবক দেশ ছেড়ে পালিয়েছে।

সূত্র : ডেইলি টেলিগ্রাফ/আলজাজিরা নেট


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল