২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার বিরুদ্ধে ড্রোন যুদ্ধ শুরু ইউক্রেনের!

রাশিয়ার বিরুদ্ধে ড্রোন যুদ্ধ শুরু ইউক্রেনের! - ছবি : সংগৃহীত

কয়েক দিন ধরে 'ইউএফও'গুলো রাজধানী মস্কো এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শহরের বিপজ্জনকভাবে বর্ষিত হচ্ছে। রুশরা এতে ভয় পেয়ে গেছে বলে অনেকে বলছেন। এটাকে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের নতুন ড্রোন যুদ্ধ হিসেবে অভিহিত করা হচ্ছে। মজার ব্যাপার হলো, ড্রোন না বলে রুশ কর্মকর্তা ও মিডিয়া 'আনআইডেন্টিফাইয়েড ফরেন অবজেক্টস' (ইউএফও) হিসেবে এগুলোকে অভিহিত করছে।

ইউক্রেন অবশ্য রাশিয়াকে টার্গেট করার অভিযোগ অস্বীকার করেছে। তবে মস্কো ইউক্রেনের বক্তব্যকে গ্রহণ করেনি। অবশ্য, যুদ্ধের পুরো সময়ে একবারও রাশিয়ার ওপর হামলার কথা স্বীকার করেনি ইউক্রেন।

বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন তার দেশে উৎপাদিত ড্রোন দিয়ে রাশিয়ার ওপর আরো বেশি হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। আর এতে ক্রেমলিনের শীর্ষ নেতারা চিন্তায় পড়ে গেছেন।

গত ২৬ ফেব্রুয়ারি পুতিনপন্থী বেলারাসে রাশিয়ার সবচেয়ে মূল্যবান অস্ত্রগুলোর একটি ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বেলারাসের একটি এয়ারফিল্ডে দুটি বিস্ফোরণে রাশিয়অর একটি এ-৫০ বিমান ধ্বংস হয়েছে। রুশবিরোধী গেরিলারা এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।
এছাড়া রাশিয়ার বিভিন্ন স্থানে আরো কিছু ড্রোন আঘাত হেনেছে।

জার্মানির ব্রেমেন বিশ্ববিদ্যালয়েল ইতিহাসবিদ নিকোলাই মিত্রোখিনের মতে, এখন পর্যন্ত রুশ ভূখণ্ডে ইউক্রেনের ড্রোন হামলা তেমন ক্ষতি করেনি। ইউক্রেনের ১০টি ড্রোনের আটটিই টার্গেটে পৌঁছাতে পারেনি।

তবে ইউক্রেনের নতুন পরিকল্পনা রাশিয়াকে সন্ত্রস্ত্র করেছে। ইউক্রেন যদি তাদের এই ড্রোন হামলা বাড়ায়, তবে রাশিয়ার জন্য টিকে থাকা বেশ কঠিন হয়ে পড়বে।

সূত্র : আল জাজিরা ও অন্যান্য


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল