১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০, ০৩ শাওয়াল ১৪৪৫
`

জলবায়ু-বান্ধব শহর তৈরিতে ইউরোপে জোট

জলবায়ু-বান্ধব শহর তৈরিতে ইউরোপে জোট - ছবি : সংগৃহীত

ইউরোপের সংস্কৃতি মন্ত্রীরা আরো টেকসই ও জলবায়ু-বান্ধব ভবন এবং নগর ভূচিত্র তৈরির লক্ষে একটি জোট গঠন করেছেন। সোমবার সুইজারল্যান্ড এ কথা জানিয়েছে।

নবগঠিত জোটের নাম ‘দাভোস বাউকুলচার এলায়েন্স’ উল্লেখ করে সুইস সরকার বলেছে, ভবিষ্যতে উন্নত নকশার শহর, গ্রাম ও ল্যান্ডস্কেপ তৈরিতে রাজনীতিবিদ, ব্যবসায়ী ও সুশীল সমাজ একসাথে কাজ করবে।

সুইস প্রেসিডেন্ট অ্যালাইন বারসেট ইউরোপের ৩১ দেশের সংস্কতি মন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিলেন। দাভোসে সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের আগে আমন্ত্রিত মন্ত্রীরা দু’দিনের বৈঠকে মিলিত হন। এর পাশাপাশি সুশীল সমাজ ভুক্ত সংস্থা ও বড়ো বড়ো রিয়েল এস্টেট কোম্পানিও এতে অংশ নেয়। তারা পরিকল্পনা ও নির্মাণ চ্যালেঞ্জ মোকাবেলায় আন্তর্জাতিক নেটওয়ার্ক চালুর বিষয়ে সম্মত হন।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এ নেটওয়ার্কের লক্ষ্য সকলের সুবিধার জন্যে টেকসই, গুণগত ব্যবস্থাপনা সমন্বিত ভবন, অবকাঠামো, পাবলিক স্পেস ও ল্যান্ডস্কেপ তৈরি করা।’

এছাড়া এ জোট গঠনের আরেকটি লক্ষ্য হলো- ‘ইউরোপের জন্যে উন্নত মানের বাউকালচার’ সৃষ্টিতে ২০১৮ সালে গৃহীত তথাকথিত দাভোস ঘোষণা বাস্তবায়নে চাপ সৃষ্টি করা।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাসচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত বানারীপাড়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত স্ত্রীকে গোশত কিনে দিতে না পেরে চিরকুট লিখে আত্মহত্যা নাটোরে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু ঢাকায় ইসরাইলি দুটি বিমানের অবতরণ : গভীর উদ্বেগ জামায়াত সেক্রেটারির পদ্মায় নিখোঁজ ২ জনের লাশ উদ্ধার, সন্ধান মেলেনি একজনের ছেলের নাটোরে ট্রাকচাপায় নারী নিহত সৌদীতে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল প্রবাসীর ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ হবে : রেলমন্ত্রী সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে দেশকে পরাধীন করে রেখেছে : মির্জা ফখরুল পদ্মায় গোসলে নেমে বাবা-ছেলেসহ নিখোঁজ ৩

সকল