১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

জলবায়ু-বান্ধব শহর তৈরিতে ইউরোপে জোট

জলবায়ু-বান্ধব শহর তৈরিতে ইউরোপে জোট - ছবি : সংগৃহীত

ইউরোপের সংস্কৃতি মন্ত্রীরা আরো টেকসই ও জলবায়ু-বান্ধব ভবন এবং নগর ভূচিত্র তৈরির লক্ষে একটি জোট গঠন করেছেন। সোমবার সুইজারল্যান্ড এ কথা জানিয়েছে।

নবগঠিত জোটের নাম ‘দাভোস বাউকুলচার এলায়েন্স’ উল্লেখ করে সুইস সরকার বলেছে, ভবিষ্যতে উন্নত নকশার শহর, গ্রাম ও ল্যান্ডস্কেপ তৈরিতে রাজনীতিবিদ, ব্যবসায়ী ও সুশীল সমাজ একসাথে কাজ করবে।

সুইস প্রেসিডেন্ট অ্যালাইন বারসেট ইউরোপের ৩১ দেশের সংস্কতি মন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিলেন। দাভোসে সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের আগে আমন্ত্রিত মন্ত্রীরা দু’দিনের বৈঠকে মিলিত হন। এর পাশাপাশি সুশীল সমাজ ভুক্ত সংস্থা ও বড়ো বড়ো রিয়েল এস্টেট কোম্পানিও এতে অংশ নেয়। তারা পরিকল্পনা ও নির্মাণ চ্যালেঞ্জ মোকাবেলায় আন্তর্জাতিক নেটওয়ার্ক চালুর বিষয়ে সম্মত হন।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এ নেটওয়ার্কের লক্ষ্য সকলের সুবিধার জন্যে টেকসই, গুণগত ব্যবস্থাপনা সমন্বিত ভবন, অবকাঠামো, পাবলিক স্পেস ও ল্যান্ডস্কেপ তৈরি করা।’

এছাড়া এ জোট গঠনের আরেকটি লক্ষ্য হলো- ‘ইউরোপের জন্যে উন্নত মানের বাউকালচার’ সৃষ্টিতে ২০১৮ সালে গৃহীত তথাকথিত দাভোস ঘোষণা বাস্তবায়নে চাপ সৃষ্টি করা।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির

সকল