২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রুশ ভাড়াটে বাহিনীর মোকাবেলা করছে ইউক্রেন

রুশ ভাড়াটে বাহিনীর মোকাবেলা করছে ইউক্রেন - ছবি : সংগৃহীত

ইউক্রেনের ডনবাস অঞ্চলে রাশিয়ার ভাগনার বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। সেনাবাহিনীর প্রধান কিয়েভের উপর হামলার আশঙ্কা করছেন। এ কারণে প্রেসিডেন্ট জেলেনস্কি আরো অস্ত্রের জন্য আবেদন করছেন।

অর্থোডক্স ক্রিসমাস উৎসবের সময় রাশিয়ার একতরফা যুদ্ধবিরতির ঘোষণা সত্ত্বেও বাস্তবে সে দেশ হামলা চালিয়ে গেছে। উৎসবের পরেও হামলা অব্যাহত রয়েছে। ইউক্রেনের পূর্বে বাখমুত শহরের কাছে সোলেদারের উপর রাশিয়ার ভাগনার ভাড়াটে বাহিনীর নেতৃত্বে জোরালো হামলা চলছে।

বাখমুত ও সোলেদার শহরের তেমন কৌশলগত গুরুত্ব না থাকা সত্ত্বেও ভাগনার গ্রুপের এমন আচরণ নিয়ে প্রশ্ন উঠছে। রাশিয়ার সেনাবাহিনীর সাথে এই ভাড়াটে বাহিনীর সমন্বয়ের অভাব নিয়েও সমালোচনা শোনা যাচ্ছে।

ইউক্রেনীয় বাহিনী শহরটির উপর নিয়ন্ত্রণ বজায় রাখলেও রাশিয়া আবার নতুন করে আক্রমণ চালাচ্ছে বলে জানিয়েছেন ইউক্রেনের উপ প্রতিরক্ষামন্ত্রী হানা মালইয়ার। সে দেশের একাধিক সূত্র অনুযায়ী যুদ্ধক্ষেত্রে রুশ সৈন্যদের লাশ ছড়িয়ে রয়েছে এবং প্রবল শীত সত্ত্বেও আহতদেরও উদ্ধার করা হচ্ছে না। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য দৈনিক বিবৃতিতে কোনো নির্দিষ্ট জায়গা বা প্রাণহানির উল্লেখ করেনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার রাতের ভিডিও বার্তায় বলেন, ব্যাপক ধ্বংসলীলা সত্ত্বেও দেশের সৈন্যরা বাখমুত ও সোলেদার শহরের উপর নিয়ন্ত্রণ ধরে রেখেছে। তার মতে, সোলেদারে সংঘর্ষের জের ধরে বাকি দেশে ইউক্রেনীয় সেনাবাহিনী কিছুটা সময় পাচ্ছে।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল