২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সমালোচনার মুখে ভাইস প্রেসিডেন্টের পদ হারালেন গ্রীক এমইপি

সমালোচনার মুখে ভাইস প্রেসিডেন্টের পদ হারালেন গ্রীক এমইপি - ছবি : বাসস

গ্রীকের এক এমইপি’র ইউরোপীয় পার্লামেন্টের একজন ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার ক্ষমতা স্থগিত করা হয়েছে।

শনিবার বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের বিরুদ্ধে দুর্নীতি তদন্তে তার নাম আসার পর তাকে এ পদের দায়িত্ব পালন করা থেকে সরিয়ে দেয়া হয়।

জানা গেছে, এ তদন্তের জালে আরো চারজন আটকা পড়েছেন। এর ফলে ইইউ’র এ প্রতিষ্ঠানে ‘মূল ও শাখা সংস্কার’ করার জোরালো আহ্বান জানানো হয়েছে।

এক মুখপাত্র বলেন, ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্টা মেটসোলা ‘ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইভা কাইলিকে দেয়া সকল ক্ষমতা, দায়িত্ব ও কাজগুলো অবিলম্বে স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন।’

এর আগে শনিবার মেটসোলা টুইটার বার্তায় বলেন, পার্লামেন্ট ‘দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছে।’

তিনি আরো বলেন, ‘ন্যায় বিচারের পথে সহায়তা করার জন্য যা যা করা যায় তারা তা করা হবে।’

এ দুর্নীতির মামলায় আরো চারজনকে গ্রেফতার করার কয়েক ঘণ্টা পর শুক্রবার জিজ্ঞাসাবাদের জন্য সমাজতান্ত্রিক এমইপি কাইলিকে আটক করা হয়।

এদিকে প্রসিকিউটররা জানান, ব্রাসেলসে অভিযান চালানোর পর গ্রেফতার হওয়া চারজনের কাছে নগদ ছয় লাখ ইউরো (ছয় লাখ ৩০ হাজার ডলার) পাওয়া গেছে। পুলিশ তাদের কম্পিউটার ও মোবাইল ফোনও জব্দ করেছে।

বেলজিয়ামের ফেনডারেল প্রসিকিউটরের দফতর জানায়, এক্ষেত্রে ‘দুর্নীতি’ ও মানি লন্ডারিং’ হয়েছে বলে তদন্তে ধারণা করা হচ্ছে। এতে উপসাগরীয় একটি দেশের নাম উঠে এসেছে। তবে দেশটির নাম বলা হয়নি।

এ মামলার ঘনিষ্ঠ এক আইনী সূত্র দেশটির নাম কাতার বলে এএফপি’কে নিশ্চিত করেছে।

সূত্র : বাসস, এএফপি


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল