২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


শান্তির জন্য নিরপেক্ষ থাকতে চান জেলেনস্কি, কিন্তু রাশিয়ানরা তা জানে না

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি - ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সাথে শান্তি চুক্তির করার জন্য তিনি নিরপেক্ষা নীতির বিষয়ে আলোচনা করতে চাচ্ছেন। কিন্তু, রুশ কর্তৃপক্ষ ইউক্রেনীয় প্রেসিডেন্টের এমন বক্তব্য তাদের গণমাধ্যমে প্রকাশ করতে দিতে চায় না। এ কারণে অধিকাংশ রাশিয়ানরা জেলেনস্কির নিরপেক্ষ থাকতে চাওয়ার আকুতি সম্পর্কে জানে না বলে জানিয়েছে আল-জাজিরা। সোমবার এমন সংবাদ প্রকাশিত হয়।

মেডুজা নিউজ ওয়েবসাইট, দোজদ টেলিভিশন স্টেশন ও কমার্স্যান্ট পত্রিকার রাশিয়ান সাংবাদিকদের সাথে হওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সাথে শান্তি চুক্তির করার জন্য তিনি নিরপেক্ষা নীতির বিষয়ে আলোচনা করতে চান।

কিন্তু ইউক্রেনীয় প্রেসিডেন্টের এমন বক্তব্য নিয়ে এবার কঠোর নীতি গ্রহণ করেছে রাশিয়া। রাশিয়ার গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ রোসকোমনাডজোর জেলেনস্কির ওই সাক্ষাৎকারের বক্তব্য প্রকাশে নিষেধাজ্ঞা আরোপ করেছে। তারা রাশিয়ান গণমাধ্যমগুলোকে বলেছে যে ইউক্রেনের প্রেসিডেন্টের কোনো বক্তব্য প্রকাশ করা যাবে না। এছাড়া একটি তদন্তও শুরু করা হয়েছে। ওই তদন্তের লক্ষ্য হলো জেলেনস্কির ওই সাক্ষাৎকার কারা আয়োজন করেছে তা খুঁজে বের করা।

রুশ গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের কারণে দেশটির অধিকাংশ জনগণ এখন জেলেনস্কির নিরপেক্ষ থাকতে চাওয়ার বিষয়ে জানে না।

এ বিষয়ে জেলেনস্কির বক্তব্য হলো, ভাবতে পারেন! রাশিয়ান সাংবাদিকদের সাথে হওয়া আমার সাক্ষাৎকার প্রকাশে রুশ কর্তৃপক্ষ ভয় পাচ্ছে। কারণ, রাশিয়ান সাংবাদিকরা সত্য প্রকাশ করে দিতে পারেন। এ বিষয়টা খুবই হাস্যকর। তারা রাশিয়াতে মত প্রকাশের স্বাধীনতা নষ্ট করেছেন।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement