১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


ইউক্রেনের হাতে যুদ্ধবন্দী ৫৬২ রুশ সৈন্য

রুশ যুদ্ধবন্দী - ছবি : সংগৃহীত

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী আইরিনা ভেরেশচুক জানিয়েছেন, কিয়েভের হাতে বর্তমানে পাঁচ শ’ ৬২ রুশ সৈন্য বন্দী রয়েছেন।

শনিবার এক ভিডিও বার্তায় তিনি এই তথ্য জানান।

ভেরেশচুক বলেন, ‘বর্তমানে আনুষ্ঠানিকভাবে আমাদের হাতে রুশ ফেডারেশনের ৫৬২ যুদ্ধবন্দী রয়েছেন। আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুসারে সব রুশ বন্দীর সাথে আচরণ করা হবে।’

তিনি আরো বলেন, ইউক্রেনে যুদ্ধে নিহত রুশ সৈন্যদের লাশ ও যুদ্ধবন্দীদের আন্তর্জাতিক রেডক্রস কমিটির কাছে পৌঁছে দেয়ার জন্য প্রস্তুত করা হচ্ছে।

এর আগে শনিবার ইউক্রেনের জেনারেল স্টাফ অব দ্য আর্মড ফোর্সেস এক ফেসবুক বার্তায় দাবি করে, ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধের ২৪ দিনে মোট ১৪ হাজার চার শ’ রুশ সৈন্য নিহত হয়েছে।

তবে ১৭ মার্চ যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর এক প্রতিবেদনে জানানো হয়, ইউক্রেনের সাথে যুদ্ধে রাশিয়ার সাত হাজার সৈন্য নিহত হয়েছে। অপরদিকে যুদ্ধে আহত হয়েছে আরো ১৪ হাজার সৈন্য।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
টেবিল টেনিসে রুমেল খানের দ্বিমুকুট জয় ২৮ দিন ধরে নিখোঁজ অটোরিকশাসহ চালকের সন্ধান চায় তার পরিবার ৭ মাসে ইসরাইলি হামলায় ৩৫৩৮৬ ফিলিস্তিনি নিহত বর্তমান অবস্থা চলতে থাকলে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্রের মর্যাদা হারাবে : কর্নেল অলি ‘জেলা পরিষদই নির্মাণ করবে রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনার’ ফের বাড়ল স্বর্ণের দাম দেবিদ্বারে বিরিয়ানির প্যাকেট আনতে গিয়ে ট্রাক্টরচাপায় শিশু নিহত কিরগিজস্তানে বাংলাদেশী, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীদের ওপর হামলা বাংলাদেশ ব্যাংক কি নিষিদ্ধ পল্লী : প্রশ্ন গয়েশ্বরের গাজীপুরে জীপের ধাক্কায় বৃদ্ধ নিহত আইন পেশাকে সংগ্রামের অংশ হিসেবে নিতে হবে : মিয়া গোলাম পরওয়ার

সকল