০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


পুতিনকে আবারো হত্যার কথা বললেন মার্কিন সিনেটর গ্রাহাম

ভ্লাদিমির পুতিন ও লিন্ডসে গ্রাহাম - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আবারো হত্যার আহ্বান জানালেন মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম। গত ৩ মার্চের পর বুধবার (১৬ মার্চ) তিনি আবারো এ আহ্বান জানান। তবে তার এ আহ্বানে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে মার্কিন প্রধান দুই দলেই।

বুধবার ক্যাপিটল হিলে এক সংবাদ সম্মেলনে গ্রাহাম বলেন, ‘আমি চাই তার চলে যাওয়া, যেভাবেই হোক।’

সাউথ ক্যারোলিনা থেকে পাস করা রিপাবলিকান দলের এ সিনেটর বলেন, ‘আমার কাছে মোটেই গুরুত্বপূর্ণ নয় কিভাবে (এটি সম্পন্ন হবে)। আমি শুধু চাই সে (রাশিয়ার প্রেসিডেন্ট পৃথিবী থেকে) চলে যাক।’

‘তার (পুতিন) চলে যাওয়ার সময় হয়েছে। সে কোনো বৈধ নেতা নয়। সে একজন যুদ্ধাপরাধী,’ বলেন গ্রাহাম।

গ্রাহাম এর আগে গত ৩ মার্চও একই ধরনের আহ্বান জানিয়ে বলেছিলেন, ‘ভ্লাদিমির পুতিনকে সরিয়ে দেয়া প্রয়োজন। সেজন্য তাকে হত্যা করা ছাড়া অন্য কোনো উপায় নেই।’

গ্রাহাম দাবি করেন, রাশিয়ার জনগণ যদি পুতিনের কথামতো চলতে থাকে তাহলে তাদের ভবিষ্যত বলে কোনো কিছু থাকবে না।

গত ৪ মার্চ তার ওই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছিল ওয়াশিংটনস্থ রুশ দূতাবাস। এটি বলেছিল, ‘আমরা সিনেটর গ্রাহামের আহ্বানের তীব্র নিন্দা জানাচ্ছি এবং এ ব্যাপারে ওয়াশিংটনের আনুষ্ঠানিক ব্যাখ্যা দাবি করছি।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বুধবার পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলে আখ্যায়িত করেন। এর এক দিন আগে মার্কিন সিনেট পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ উল্লেখ করে একটি প্রস্তাব পাস করে।

বাইডেনের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিন। প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, বাইডেনের বক্তব্য ‘অগ্রহণযোগ্য’ ও ‘ক্ষমার অযোগ্য’।

তিনি বলেন, যে আমেরিকার বোমা হামলায় বিশ্বব্যাপী লাখ লাখ মানুষ নিহত হয়েছে সেদেশের প্রেসিডেন্টের এমন বাগাড়ম্বর অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য অপরাধ।

তবে এর আগে গ্রাহাম তার টুইটের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, তিনি চান রাশিয়ান জনগণই পুতিনকে হত্যা করুক- যুক্তরাষ্ট্র নয়।

তিনি বলেন, ‘আমি রাশিয়ার জনগণকে জেগে উঠতে এবং সন্ত্রাসের রাজত্ব শেষ করতে বলছি।’

‘আমি মনে করি পুতিন বিহীন বিশ্ব ভালো থাকবে। এটা যত দ্রুত হবে ততই মঙ্গল। এবং আমি এটা নিয়ে ভাবছি না যে এটা কিভাবে হবে,’ বলেন গ্রাহাম।

সূত্র : ইয়াহু নিউজ, পার্সটুডে

দেখুন:

আরো সংবাদ



premium cement