১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


আটক মেয়রকে ৯ রুশ সৈন্যের বিনিময়ে ছাড়িয়ে আনলো ইউক্রেন

রুশ বাহিনীর হাতে আটক মেয়র আইভান ফেদোরভ - ছবি : সংগৃহীত

রাশিয়ার দখল করা ইউক্রেনের শহর মেলিতোপোলের মেয়রকে আটক থাকা নয় রুশ সৈন্যের বিনিময়ে রুশ সামরিক বাহিনীর কাছ থেকে মুক্ত করে এনেছে ইউক্রেনীয় সরকার।

বুধবার রাতে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রেস সহকারী দরিয়া জারিভনাইয়া এক টেলিভিশন বক্তব্যে এই তথ্য জানান।

তিনি বলেন, ‘আইভান ফেদোরভ রুশ বন্দিত্ব থেকে মুক্তি পেয়েছেন। তার বিনিময়ে রাশিয়াকে বন্দী নয় সৈন্য ফিরিয়ে দেয়া হয়েছে, যারা ২০০২ থেকে ২০০৩ সালের মধ্যে জন্ম নিয়েছে। তারা আসলে শিশু।’

এর আগে গত ১১ মার্চ রাশিয়ার সামরিক বাহিনী মেলিতোপোল শহরের মেয়র আইভান ফেদোরভকে আটক করে।

আটক মেয়রকে উদ্ধারের জন্য প্রেসিডেন্ট জেলেনস্কি বিভিন্ন দেশের প্রধানের কাছে সাহায্য চান।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চলমান এই যুদ্ধে জাতিসঙ্ঘের তথ্যানুসারে সাত শ’ ২৬ বেসামরিক লোক নিহত ও এক হাজার এক শ’ ৭৪ জন আহত হয়েছেন।

অপরদিকে জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থার মতে, প্রায় ৩০ লাখ লোক যুদ্ধ থেকে বাঁচতে ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement