১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


ইউক্রেনের সাথে আলোচনায় ’কিছু আশা’ দেখছেন ল্যাভরভ

সের্গেই ল্যাভরভ - ছবি : এএফপি

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের সাথে রাশিয়ার আলোচনায় ‘কিছু আশা’ দেখছেন।

বুধবার রুশ দৈনিক আরবিকের কাছে এক সাক্ষাতকারে এই কথা বলেন তিনি।

সাক্ষাতকারে তিনি বলেন, উভয়পক্ষ ইতোমধ্যেই এমন অবস্থানে আছে যে যার মাধ্যমে দুই পক্ষই ‘চুক্তির কাছাকাছি’ পৌঁছাতে পারে।

তিনি বলেন, ‘তারা বলেন আলোচনা স্বাভাবিক কারণেই সহজ নয়। কিন্তু তা সত্ত্বেও সমঝোতায় পৌঁছার কিছু আশারা রয়েছে।’

রুশ পররাষ্ট্রমন্ত্রী জানান, ইউক্রেনের রাজনৈতিক ও সামরিক নিরপেক্ষতার বিনিময়ে রাশিয়া থেকে নিরাপত্তা নিশ্চয়তার বিষয়ে বর্তমানে ‘গুরুতর আলোচনা’ হচ্ছে।

তিনি বলেন, ইউক্রেনের নিরপেক্ষতা ও বেসামরিকীকরণের ওপরই শুধু সমস্যা সমাধান নির্ভর করছে না, পাশাপাশি পূর্ব ইউক্রেনে দোনেৎস্ক ও লুহানস্কে জনগণের নিরাপত্তার ওপরও নির্ভর করছে।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

যুদ্ধ বন্ধে দুই দেশের মধ্যে বিভিন্ন স্থানে কয়েক দফা শান্তি আলোচনা হলেও তাতে কোনো অগ্রগতি হয়নি।

সূত্র : বিবিসি ও আলজাজিরা


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’ মিয়ানমারের স্বর্ণের খনিসমৃদ্ধ এলাকা দখলে নিলো বিদ্রোহীরা ধর্ষণ মামলায় জুজুৎসুর সাধারণ সম্পাদক গ্রেফতার সেকান্দর সাফিয়া ফাউন্ডেশনের ‘বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত কিরগিজস্তানে বাংলাদেশী শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ সরকারি কেন্দ্রে ধান বেচতে পারে না কৃষক, লাভ খাচ্ছে দালালরা ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরি জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবেলা করবো : বাহাউদ্দিন নাছিম

সকল