০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ন্যাটোতে যোগ দেবে না ইউক্রেন!

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি - ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন যে তার দেশের ন্যাটোতে যোগ দেয়া উচিৎ হবে না। কারণ, এ বিষয়টাকে কেন্দ্র করে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর বিষয়টিকে বৈধতা দিতে চায় রাশিয়া। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনের এ বিষয়টা স্বীকৃতি দেয়া উচিৎ যে তারা ন্যাটো সামরিক জোটে যোগ দিবে না। কারণ, মার্কিন নেতৃত্বাধীন এ সামরিক জোটে যোগ দেয়ার বিষয়টিকে কেন্দ্র করে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর বিষয়টিকে বৈধতা দিতে চায় রাশিয়া। এছাড়া ইউক্রেনের ন্যাটো যোগ দেয়ার বিষয়টিতে রাশিয়া উদ্বিগ্ন।

মঙ্গলবার ব্রিটেনের নেতৃত্বাধীন যৌথ অভিযান বাহিনী ‘ইউকে জয়েন্ট এক্সপেডিশনারি ফোর্স’-কে জেলেনস্কি বলেন, ন্যাটো সামরিক জোটের কোনো সদস্য দেশ নয় ইউক্রেন। তবুও বছরের পর বছর ধরে আমরা শুনেছি যে ইউক্রেন এ সামরিক জোটে যোগ দিতে পারবে। কিন্তু, এখন আমরা শুনতে পাচ্ছি যে ন্যাটোতে যোগ দিতে পারবে না ইউক্রেন। এখন এ ব্যাপারটাই সত্য (যে ন্যাটোতে যোগ দিতে পারবে না ইউক্রেন) এবং এটা আমাদেরকে অবশ্যই স্বীকৃতি দিতে হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমি আনন্দিত যে ইউক্রেনের জনগণ এ বিষয়টা বুঝতে পারছেন যে তাদের দেশ ন্যাটোতে যোগ দিতে পারবে না। এখন ইউক্রেনকে তার জনগণ ও বন্ধুরাষ্টগুলোর ওপর নির্ভর করতে হবে। কারণ, তারাই ইউক্রেনকে সাহায্য করছে। এছাড়া রাশিয়ার বিমান হামলা থেকে বাঁচতে আবারো ‘নো ফ্লাই জোন’-এর আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement