১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


আতঙ্কিত না হয়ে নাগরিকদের ‘নিশ্চিন্তে ঘুমানোর’ আহ্বান ইউক্রেন সরকারের

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনেস্কি - ছবি : সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের আশঙ্কার মধ্যেই নাগরিকদের আতঙ্কিত না হয়ে ‘নিশ্চিন্তে ঘুমানোর’ আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনেস্কি এক টেলিভিশন ভাষণে এবং প্রতিরক্ষামন্ত্রী অলেক্সাই রেজিনকভ পার্লামেন্টে ভাষণে এই আহ্বান জানান।

টেলিভিশন ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট নাগরিকদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং অস্থিতিশীলতা সৃষ্টির যেকোনো প্রচেষ্টাকে বাধা দিতে আমরা যথেষ্ট ক্ষমতাবান।’

জেলেনেস্কি বলেন, ইউক্রেন থেকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, জার্মানি ও কানাডার কয়েকজন কূটনীতিক ও তাদের পরিবারকে সরিয়ে নেয়ার মানে এই নয় যে ’অনিবার্য সংঘাতের’ মুখোমুখি হচ্ছে দেশটি।

তিনি বলেন, জটিল কূটনীতিক চালের অংশ হিসেবে তাদের সরিয়ে নেয়া হয়েছে।

টেলিভিশন ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা আমাদের মিত্রদের সাথে একত্রে একই দল হিসেবে কাজ করছি।’

অপরদিকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অলেক্সাই রেজিনকভ দেশটির পার্লামেন্টে এক ভাষণে নাগরিকদের উদ্বিগ্ন না হয়ে ‘নিশ্চিন্তে ঘুমানোর’ আহ্বান জানান।

পার্লামেন্টে তিনি বলেন, ‘আজ পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে এটি বিশ্বাস করার কোনো কারণ নেই যে রাশিয়া শিগগিরই আগ্রাসনের প্রস্তুতি নিচ্ছে।’

তিনি বলেন, রুশ সৈন্যরা সীমান্তে যুদ্ধ সমাবেশের মাধ্যমে সীমান্ত অতিক্রমের প্রস্তুতিতে নেই।

রেজিনকভ বলেন, ‘উদ্বিগ্ন হবেন না, নিশ্চিন্তে ঘুমান। আপনাদের ব্যাগ গোছানোর প্রয়োজন নেই।’

এর আগে সোমবার এক সাক্ষাতকারে রেজিনকভ রুশ আগ্রাসনের জেরে ভবিষ্যতে সম্ভাব্য ‘ঝুঁকিপূর্ণ পরিস্থিতি’ সৃষ্টি হওয়ার আশঙ্কা করেন।

সম্প্রতি ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য সমাবেশের ফলে দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

ইউক্রেনের অভিযোগ, দেশটির পূর্বাঞ্চলে কিয়েভের বিরুদ্ধে লড়াইরত রুশপন্থী বিদ্রোহী যোদ্ধাদের সহায়তার নামে ইউক্রেনে আগ্রাসনের প্রস্তুতি নিচ্ছে মস্কো।

অপরদিকে ইউক্রেনের অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া। দেশটি বলছে, সামরিক বাহিনীর মহড়ার অংশ হিসেবে ওই সৈন্য সমাবেশ করা হয়েছে।

একইসাথে ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বিদ্রোহী যোদ্ধাদের বিরুদ্ধে নিপীড়নের অভিযোগ করে আসছে রাশিয়া।

ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর সম্ভাব্য হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়াকে সতর্কতা জানিয়ে আসছে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
জাতীয় বিশ্ব বিদ্যালয় : অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু হচ্ছে রোববার বগুড়ায় ৫২০০ পিস ইয়াবাসহ গ্রেফতার ১ গাজা যুদ্ধে হেরে যাচ্ছে ইসরাইল : সাবেক মোসাদ উপ-প্রধান হালুয়াঘাটে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু আফগানিস্তানে নতুন করে ভারী বৃষ্টি ও বন্যায় ৫০ জনের মৃত্যু বগুড়ায় বন্ধু হত্যার ঘটনায় সৈনিক লীগ সভাপতি গ্রেফতার ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে পদক জেতার আশা সৌদি আরবের ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি

সকল