১১ এপ্রিল ২০২১
`

আর্মেনিয়ায় সামরিক অভ্যুত্থান নিয়ে সতর্কতা

নিকোল পাশিনিয়ান - ছবি : সংগৃহীত

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান সেখানে সামরিক অভ্যুত্থানের চেষ্টা সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। এর আগে শীর্ষ সামরিক কর্মকর্তারা তাকে ও তার সরকারকে পদত্যাগ করতে বলেন। পাশিনিয়ান এ সপ্তাহে আরো আগের দিকে সেনাবাহিনীর উপ-প্রধানকে বরখাস্ত করার পর সেনাবাহনীর জেনারেল স্টাফ থেকে এই দাবি আসে। বৃহস্পতিবার সামরিক বাহিনীর বিবৃতির পর পাশিনিয়ান আরেক ধাপ এগিয়ে গিয়ে জেনারেল স্টাফ চিফ অনিক গ্যাসপারিয়ানকে বরখাস্ত করেন। পাশিনিয়ান ও বিরোধী দলগুলো তাদের সমর্থকদের আর্মেনিয়ার রাজধানীতে সমবত হবার ডাক দিয়েছেন।

নভেম্বর মাসে নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজানের সঙ্গে ছয় সপ্তাহরও বেশি সময় ধরে চলে আসা লড়াই বন্ধের লক্ষ্যে তিনি রাশিয়ার মধ্যস্থতায় একটি শান্তি চুক্তি সই করার পর থেকে তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ হচ্ছে। ওই চুক্তি অনুযায়ী আজারবাইজান নাগোর্নো-কারাবাখ এবং তার আশপাশের বিশাল অঞ্চলের ওপর তার নিয়ন্ত্রণ দাবি করে। নাগোর্নো-কারাবাখ আজারবাইজানেরই অংশ। কিন্তু গত ২৫ বছরেরও বেশি সময় ধরে তারা আর্মেনিয়ার সমর্থনে, আর্মেনীয় জাতিগোষ্ঠির অধীনে রয়েছে।

পাশিনিয়ান এই শান্তি চুক্তিকে এই বলে সমর্থন করছেন যে আজারবাইজানের আগ্রাসন রোধ করার জন্য এই শান্তি চুক্তির প্রয়োজন ছিল।
সূত্র : ভোয়া



আরো সংবাদ


ইউক্রেন সীমান্তে কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার নলছিটিতে পুড়িয়ে বাবুই-ছানা হত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইলেন বৃদ্ধ পেঁয়াজের ভরা মৌসুমে লকডাউন চাষিদের মাথায় হাত কোয়ারেন্টিন পরিবেশেই আছেন খালেদা জিয়া ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম অধ্যায় : আকাইদÑবিশ্বাস এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র কবিতা : ঐকতান ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ এসএসসি পরীক্ষা : ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : শরিয়তের উৎস ৬০ রেকর্ডে শেষ বাংলাদেশ গেমস টানা পাঁচবার সেরা আনসার

সকল