২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়া হচ্ছে সেপ্টেম্বরে

- সংগৃহীত

করোনাভাইরাসের কারণে প্রায় ছয় মাস বন্ধ থাকার পর ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলো পুনরায় সেপ্টেম্বরে খুলে দেয়া হবে, তবে শিক্ষার্থীদের মাস্ক পড়তে উৎসাহিত করা হবে। দেশটির উচ্চ শিক্ষা মন্ত্রনালয় বৃহস্পতিবার এ কথা জানায়।

করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে গত ১৬ মার্চ থেকে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ ঘোষণা করা হয়। স্কুলগুলো ১১মে থেকে পর্যায়ক্রমে খুলতে শুরু করে, তবে দেশের ৭৪ টি বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়।

‘শ্রেণিকক্ষে মাস্ক পরা বাঞ্চনীয়’- এ কথা উল্লেখ করে মন্ত্রনালয় ‘স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য শ্রেনী কক্ষে বেশী শিক্ষার্থী প্রবেশের অনুমতি না দেয়ার জন্য’ বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতি নির্দেশ দিয়েছে।

উচ্চশিক্ষা মন্ত্রী ফ্রেডরিক ভিদাল বলেন, শিক্ষক, কর্মচারী এবং শিক্ষার্থীদের ভাইরাস থেকে সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আমরা তাল মিলিয়ে কাজ করছি।

মন্ত্রী বলেন, শ্রেনী কক্ষে শিক্ষার্থীদের মধ্যে ১ মিটার দুরত্ব বজায় রাখতে হবে। অবশ্যই লাইব্রেরীতে মাস্ক পরে প্রবেশ করতে হবে। বাসস


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল