২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মুসল্লিদের জন্য জায়গা ছেড়ে দিল গির্জা

-

করোনাভাইরাসের এই মহা দুর্যোগের সময়ে ধর্মীয় সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত দেখলো জার্মানি। দেশটির রাজধানী বার্লিনের একটি গির্জা কর্তৃপক্ষ পাশ্ববর্তী মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিদের জন্য ছেড়ে দিল জায়গা। দেশটিতে যাকে বলা হচ্ছে, সম্প্রীতির অনন্য নজির।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত শুক্রবার জুমাতুল বিদার দিন এই ঘটনা ঘটেছে।

করোনাভাইরানের সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় জার্মানিতে চলতি মাসের শুরুতে মসজিদ, গির্জাসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলো খোলার অনুমতি দেয়া হচ্ছে। তবে সেখানে সমবেত সবাইকে সামাজিক দূরত্ব মেনে চলার বাধ্যবাধকতা দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। যেটি হবে দেড় মিটার বা ৫ ফুট।

বার্লিনের দারুস সালাম মসজিদে জুমাতুল বিদা আদায়ের জন্য সমবেত হয়েছেন কয়েকশ মুসল্লি। কিন্তু সামাজিক দূরত্ব বজায় রাখার পর দেখা গেল মাত্র জন পঞ্চাশেক লোকের জায়গা হলো মসজিদটিতে। খ্রিস্টানপ্রধান দেশ জার্মানিতে তো আর চাইলেই মসজিদের বাইরের রাস্তায় কিংবা ফুটপাতে জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করা যাবে না! তাই বিপাকে পড়েন মুসল্লিরা।

এ অবস্থায় পাশ্ববর্তী ভবনে থাকা মার্থা লুর্থার্ন গির্জা কর্তৃপক্ষ তাদের খালি জায়গায় নামাজ আদায় করার জন্য মুসলিমদের সুযোগ করে দেয়।

মসজিদের ইমাম মেোহাম্মাদ তাহা সাবরি বলেন, এই সহযোগিতা বিষয়টি হতে পেরেছে শুধুমাত্র সম্প্রীতির কারণে। গির্জার লোকেরা দেখেছে কিভাবে মুসল্লিরা কষ্ট করছিল। এরপর তারা আমাদের কাছে জানতে চেয়েছে- আপনাদের নামাজের জন্য জায়গা দরকার কিনা। এই দুর্যোগের সময়ে এটি সম্প্রীতির অনন্য নজির।

ইমাম তাহা আরো বলেন, এই মহামারী আমাদের সমাজে লোকদের পরস্পরের কাছে আসার সুযোগ করে দিয়েছে।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল