০৫ জুলাই ২০২০

অবশেষে অভিবাসীদের নিয়ে ইটালিতে ভিড়ছে জাহাজটি

ওশেন ভাইকিং ৮২ জন অভিবাসী নিয়ে অবশেষে ইটালির একটি বন্দরে এসেছে - ছবি : সংগৃহীত

উদ্ধারকারী জাহাজ ওশেন ভাইকিং ৮২ জন অভিবাসী নিয়ে অবশেষে ইটালির একটি বন্দরে এসেছে। ছয় দিন সমুদ্রে ভেসে থাকার পর ইটালি তাদেরকে জাহাজ থেকে নামার অনুমতি দিয়েছে।

বলা হচ্ছে এটা করা হয়েছে কারণ এই অভিবাসীদের অনেকেই ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলোতে পাঠানো হবে।

অনেকে মনে করছেন যে, অভিবাসীদের প্রতি এই আচরণের পরিবর্তন মঙ্গলবার দেশটিতে যে নতুন জোট করা হয়েছে তার পক্ষ থেকে হয়েছে।

এর আগে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী নিয়ম করে দেশটিতে যেসব দাতব্য সংস্থার উদ্ধারকারী জাহাজ অভিবাসীদের নিয়ে আসতো তা আটকে দিত।

ইটালির পররাষ্ট্রমন্ত্রী দেশটির টেলিভিশনে বলেছেন " একটা নিরাপদ বন্দর ঠিক করা হয়েছে কারণ ইউরোপিয় ইউনিয়ন আমাদের অনুরোধ রেখে বেশির ভাগ অভিবাসী নিতে রাজি হয়েছে"।

তবে তিনি এটাও যোগ করেন, এর অর্থ এই নয় যে আবারো উন্মুক্ত বন্দরের নীতিতে ফিরে যাচ্ছি।

"এটা পরিষ্কার যে আগের সরকারের সময় আমাদের লক্ষ্য ছিল যেসব অভিবাসী ইটালিতে আসছে তাদেরকে ইইউভূক্ত অন্যান্য দেশে পাঠিয়ে দেয়া"।

এদিকে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী শনিবার এক টুইটে বলেছেন একটা ইউরোপিয়ান চুক্তি হয়েছে ইটালি, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল এবং লুক্সেমবার্গে মধ্যে যার ফলে দরকার হলে তাদেরকে তীরে আসতে দেয়া হবে।

তিনি বলেন " আমাদের এখন দরকার একটা বাস্তব সাময়িক ইউরোপিয়ান ব্যবস্থা"।

অর্থাৎ ইইউ একটা ব্যবস্থা নিচ্ছে যদিও সেটা প্রাথমিকভাবে সাময়িক।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভবিষ্যতের ঐ চুক্তি অনুযায়ী তার দেশ ইটালি থেকে ২৫% উদ্ধার করা অভিবাসী নেবে।

ইউরোপীয় ইউনিয়নের মন্ত্রীরা অক্টোবরে মাল্টাতে এক সম্মেলনে যোগ দেবেন। যেখানে তারা একটা বৃহৎ চুক্তিতে পৌছাতে পারবে বলে ধারণা করা হচ্ছে।
সূত্র : বিবিসি

 


আরো সংবাদ

শিক্ষার্থীদের শিক্ষা সনদ ও মালামাল ফেলে দেয়ার প্রতিবাদে ছাত্রদলের মানববন্ধন এখনো ৮টি কবর পাহারা দেন খোরশেদ সাজাপ্রাপ্ত এক আসামির পরিবর্তে অন্য ব্যক্তিকে জেল খাটানোর ঘটনায় রিট নতজানু সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না : রিজভী করোনা পরিস্থিতিতে ত্রাণ সহায়তা অব্যাহত বিশ্বে একদিনে রেকর্ড করোনা শনাক্ত ২ লাখ ১২ হাজার ৩২৬ জন : ডব্লিউএইচও লাদাখে দখল করে নেয়া জমি কবে ছাড়বে চীন, উত্তর নেই ভারতের কাছে দ. আফ্রিকায় আরো ১০ হাজার মানুষ করোনা আক্রান্ত সোনারগাঁওয়ে চরাঞ্চলে শিশু খাদ্য ও ওষুধ বিতরণ যুক্তরাষ্ট্রে একদিনে নতুন করে করোনায় আক্রান্ত প্রায় ৪৪ হাজার করোনা প্রতিহতে কি প্রস্তুত আপনার শরীর?

সকল