১৮ জুন ২০২৪
`

পায়েল কাপাডিয়া অনন্য অর্জন

পায়েল কাপাডিয়া অনন্য অর্জন -

প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দিয়েই কান উৎসবের মর্যাদাসম্পন্ন মূল প্রতিযোগিতায় জায়গা করে নিয়েছেন পায়েল কাপাডিয়া। শুধু তা-ই নয়, প্রথম ভারতীয় নারী হিসেবে স্বর্ণপামের জন্য মনোনীত হলেন তিনি। ৩৮ বছর বয়সী এই নির্মাতার ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ছবির মাধ্যমে ভারতের নাম দীর্ঘ ৩০ বছর পর মূল প্রতিযোগিতায় ফিরল।
ইতিহাসের পাতায় নাম লেখানো মুম্বাইয়ের মেয়ে পায়েল কাপাডিয়া লালগালিচায় ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ছবির কলাকুশলীদের নিয়ে হাজির হন। তাদের মধ্যে ছিলেন তিন অভিনেত্রী কানি কুশ্রুতি, দিব্যা প্রভা ও ছায়া কদম এবং অভিনেতা ঋধু হারুন।
ভারত-ফ্রান্স যৌথ প্রযোজনায় নির্মিত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ চলচ্চিত্রের গল্প মুম্বাইয়ের রুমমেট দুই নার্সকে কেন্দ্র করে। তাদের মধ্যে প্রভা দীর্ঘ সময় বিচ্ছিন্ন থাকা স্বামীর কাছ থেকে অপ্রত্যাশিতভাবে এক দিন একটি উপহার পায়। এর পরই তার জীবনে ব্যাঘাত ঘটে। তার চেয়ে বয়সে ছোট অনু প্রেমিকের সাথে একা সময় কাটাতে বিশাল শহরেও ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখার জায়গা খুঁজে পায় না।
২০১৭ সালে পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এফটিটিআই) শিক্ষার্থী হিসেবে পায়েল কাপাডিয়ার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আফটারনুন ক্লাউডস’ কান উৎসবের শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসোতে নির্বাচিত হয়। এরপর ২০২১ সালে কানের সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত হয় পায়েলের প্রামাণ্য চলচ্চিত্র ‘অ্যা নাইট অব নোয়িং নাথিং’।
সর্বশেষ ১৯৯৪ সালে ভারতীয় চলচ্চিত্র হিসেবে শাজি এন করুনের ‘সোয়াহাম’ কানের মূল প্রতিযোগিতা বিভাগে স্থান করে নেয়। কান উৎসবের ইতিহাসে মূল প্রতিযোগিতায় ভারতীয় চলচ্চিত্র স্থান পেয়েছে মোট ৮টি। এতে আরো আছে সত্যজিৎ রায়ের ‘পরশ পাথর’ (১৯৫৮), মৃণাল সেনের ‘খারিজ’ (১৯৮৩)।
কান উৎসবের ইতিহাসে স্বর্ণপাম জয়ী একমাত্র ভারতীয় চলচ্চিত্র হলো ‘নীচা নগর’। এবার কি সেই তালিকায় যুক্ত হবে পায়েল কাপাডিয়ার নাম? মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারকসহ মোট ৫ জন নারী।
সৌদি আরবের ইতিহাস
পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে বৃহস্পতিবার আঁ সাঁর্তে রিগা বিভাগের দু’টি প্রদর্শনী হয়েছে। বেলা ১১টায় ছিল সৌদি আরবের তৌফিক আল জায়দি পরিচালিত ‘নোরা’। কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে এটাই দেশটির প্রথম ছবি। একই বিভাগে বেলা ২টায় দেখানো হয়েছে ফ্রান্সের সেলিন স্যালে পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নিকি’।
প্রতিযোগিতার বাইরে
পালে দে ফেস্টিভ্যাল ভবনের আনিয়েস ভারদা থিয়েটারে স্পেশাল স্ক্রিনিংস হিসেবে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে দেখানো হয়েছে রোমানিয়ার তুদোর জিউরজিউ, তুদোর দি পোপেস্কু ও ক্রিস্টিয়ান পাসকারিউ পরিচালিত নতুন প্রামাণ্যচিত্র ‘ন্যাস্টি–মোর দ্যান জাস্ট টেনিস’।
আড্ডা আয়োজন
মূল প্রতিযোগিতায় নির্বাচিত দু’টি ও প্রতিযোগিতার বাইরে থাকা একটি চলচ্চিত্রের সংবাদ সম্মেলন ছিল বৃহস্পতিবার। সকাল ১০টা ১৫ মিনিটে ‘গ্র্যান্ড ট্যুর’, বেলা ১১টা ৩০ মিনিটে ‘মোটেল ডেস্টিনো’ ও দুপুর ১২টা ৪৫ মিনিটে ‘দ্য কাউন্ট অব মন্টে-ক্রিস্টো’র কলাকুশলীরা সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তরে অংশ নেন।
কান ক্ল্যাসিকস
ধ্রুপদি চলচ্চিত্র হিসেবে পালে দে ফেস্টিভ্যাল ভবনের আনিয়েস ভারদা থিয়েটারে বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ৩টায় ছিল ফ্রান্সের জ্যাক দ্যুমি পরিচালিত ‘দ্য আমব্রেলাস অব চেরবুর্গ’ (১৯৬৪)। বুনুয়েল থিয়েটারে রাত ৯টায় দেখানো হয়েছে স্টিভেন স্পিলবার্গের ‘দ্য সুগারল্যান্ড এক্সপ্রেস’ (১৯৭৩)।
সিনেমা দ্যু লা প্লাজ
সমুদ্রসৈকতে খোলা আকাশের নিচে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে সিনেমা দ্যু লা প্লাজ বিভাগে দেখানো হয়েছে ‘আরমার অব গড টু : অপারেশন কন্ডর’ (১৯৯১)। এটি পরিচালনার পাশাপাশি অভিনয় করেছেন কুংফু তারকা জ্যাকি চ্যান।
সমান্তরাল বিভাগ
ডিরেক্টর’স ফোর্টনাইট বিভাগের ৫৬তম আসরের সমাপনী চলচ্চিত্র ফ্রান্সের জ্যঁ-ক্রিস্তোফ মুরিস পরিচালিত ‘প্লাস্টিক গানস’ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে দেখানো হয়েছে থিয়েটার ক্রজেটে।
একই ভেনুতে বেলা ১১টা ৪৫ মিনিটে ছিল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জাপানের কোজি ইয়ামামুরা পরিচালিত এক্সট্রিমলি শর্ট, পর্তুগালের ফ্রেদেরিকো লোবো পরিচালিত হোয়েন দ্য ল্যান্ড রানস অ্যাওয়ে, লেবাননের কিম লেয়া সাকাল পরিচালিত ইমাকিউলাতা, আর্জেন্টিনার আগুস্তিনা সানচেজ গাভিয়ের পরিচালিত আওয়ার ওন শ্যাডো এবং ফ্রান্স বা আলজেরিয়ার রায়ান মাকির্দি পরিচালিত আফটার দ্য সান।
থিয়েটার ক্রজেটে বেলা ৩টা ৩০ মিনিটে দেখানো হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পর্তুগালের ইনেস লিমা পরিচালিত দ্য মুভিং গার্ডেন, যুক্তরাষ্ট্রের নেট লেভে ভেরি জেন্টেল ওয়ার্ক, ভিয়েতনামের য়ুয়েন চোং নিয়া মালবেরি ফিল্ডস এবং ফ্রান্সের জুল ফোলে পরিচালিত অঁন্তোয়ান, এলিজ অ্যান্ড লেয়দঁ।


আরো সংবাদ



premium cement
বিক্রি হয়নি সাড়ে ২৩ লাখ পশু ‘রাজনীতি নিয়ে আলাপ হয়নি’, খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ শেষে মোশাররফ রাত ৮টা পর্যন্ত ডিএসসিসি’র ৬৪ ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ ইসরাইলি হামলায় গাজায় নিহত বেড়ে ৩৭,৩৪৭ ৬ ঘণ্টায় কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ হয়েছে, দাবি ডিএনসিসি’র ৫০ হাজার টাকার খাসির চামড়া দাম ১৫ টাকা উপকূলের জনজীবনে কষ্টের ছাপ তবুও মুখে হাসি মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি কি আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’? কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি

সকল