১৭ জুন ২০২৪
`

আর্জেন্টিনা এবার কানের ক্রিটিকস উইকের সেরা

আর্জেন্টিনা এবার কানের ক্রিটিকস উইকের সেরা -


কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস উইকের ৬৩তম আসরের সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রিঁ জিতেছে আর্জেন্টাইন পরিচালক ফেদেরিকো লুইসের প্রথম চলচ্চিত্র ‘সায়মন অব দ্য মাউন্টেন’। উঠতি বয়সের এক কিশোরের মানসিক ব্যাধির চ্যালেঞ্জ মোকাবেলাকে কেন্দ্র করে ছবিটির গল্প। এতে অভিনয় করেছেন আর্জেন্টাইন অভিনেতা, গায়ক ও গীতিকবি লরেঞ্জো ফেরো। এর যৌথ প্রযোজক আর্জেন্টিনা, চিলি ও উরুগুয়ের তিনটি পৃথক প্রতিষ্ঠান।

‘সায়মন অব দ্য মাউন্টেন’ ছবির গল্পে দেখা যায়, ২১ বছর বয়সী সায়মন বাবা-মায়ের একমাত্র সন্তান। অক্ষমতার ভান করে প্রতিবন্ধী তরুণদের দলে ভিড়ে যায় সে। তাদের সাথে বন্ধুত্বের মাধ্যমে প্রেম, যৌনতা ও সম্পর্কের অনুভূতি আবিষ্কার করে ছেলেটি। ভূমধ্যসাগরের তীরে এসপেস মিরামার হোটেলে ২২ মে সন্ধ্যা ৬টায় বিজয়ী তালিকা ঘোষণা করা হয়। তখন উপস্থিত ছিলেন ক্রিটিকস উইকের প্রধান নির্বাহী আভা কায়েন। ক্রিটিকস উইকের সর্বোচ্চ পুরস্কার জিতে ফেদেরিকো লুইস বলেছেন, ‘আমাদের কাছে এই পুরস্কারের তাৎপর্য কী শুধু সেটিই ভাবছি না, আর্জেন্টিনার বাসিন্দাদের জন্য এর অর্থ কী সেটি নিয়েও ভাবছি, যাদের আগামী চার বছর স্থানীয় চলচ্চিত্র নির্মাণের জন্য সংগ্রাম করতে হবে। এমন অনেকে আছেন যারা এখনো ভাবে, আমরা চলচ্চিত্র বানালেও কেউ দেখতে চায় না। চীনা-আমেরিকান নির্মাতা কনস্ট্যান্স সাং পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘ব্লু-সান প্যালেস’ জিতেছে ফ্রেঞ্চ টাচ প্রাইজ অব দ্য জুরি। নিউইয়র্কের কুইন্সে বসবাসকারী চীনা অভিবাসীদের টালমাটাল নিয়তির অম্ল-মধুর ঘটনাক্রম নিয়ে এর গল্প।

ব্রাজিলিয়ান পরিচালক মারসেলো কায়তানোর ‘বেবি’র জন্য সেরা অভিনয়ের পুরস্কার হিসেবে লুই রেদ্যুরের ফাউন্ডেশন রাইজিং স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন রিকার্ডো তেওদোরো। ব্রাজিলের সাওপাওলো শহরে টিকে থাকার চেষ্টা করা একজন বহিরাগতকে নিয়ে সমকামী প্রেমের গল্প রয়েছে এতে। রিকার্ডো বলেন, ‘আমার স্বপ্ন ছিল কানে নিজের অভিনীত একটি ছবি আসবে। আমি এখানে এসে খুব খুশি।’ সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে লাইৎজ সিনে ডিসকোভার প্রাইজ জিতেছে ফ্রান্সের গিল সেলা পরিচালিত ‘মন্টসুরিস পার্ক’। এক সুন্দর শরতের দিনে প্যারিসের মন্টসুরিস পার্কে জ্যাক ও নাথান নিজেদের প্রামাণ্যচিত্রের শুটিং করতে লোক খুঁজতে থাকেন। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের আরেক পুরস্কার ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড পেয়েছে তুরস্কের জেম দেমিরার পরিচালিত ‘অ্যাবসেন্ট’। একই বিভাগে নির্বাচিত ‘র‌্যা ডিক্যালস’ শূন্য হাতে ফিরেছে। এর দুই কো-প্রডিউসার বাংলাদেশের নির্মাতা আদনান আল রাজীব ও তানভীর হোসাইন।

ক্রিটিকস উইকের এবারের আসরে বিচারকদের প্রধান হিসেবে স্প্যানিশ পরিচালক রদ্রিগো সরোগোয়েনের নাম ঘোষণা করেছিল আয়োজকরা। কিন্তু ব্যক্তিগত কারণে শেষ মুহূর্তে তাকে কান সফর বাতিল করতে হয়েছে। এরপর এই দায়িত্ব পান ফরাসি প্রযোজক সিলভি পিয়ালা। তার নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করেছেন ফরাসি পরিচালক ইরিস কালতেনবাক, রুয়ান্ডান অভিনেত্রী এলিয়ানে উমুহিরে, বেলজিয়ান চিত্রগ্রাহক ভির্জিনিয়া সুরদেই ও প্যারিস ভিত্তিক কানাডিয়ান চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক বেন ক্রল।

গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ফর ডিস্ট্রিবিউশন পুরস্কার পেয়েছে ‘জুলি কিপস কোয়ায়েট’। এর পরিচালক বেলজিয়ামের লিওনার্দো ফন ডেইল ও চিত্রনাট্যকার রুথ বেকার্ট এসএসিডি অ্যাওয়ার্ড জিতেছেন। ছবিটির গল্পে দেখা যায়, কোচ তদন্তের আওতায় আসার পর একজন প্রতিশ্রুতিশীল তরুণ টেনিস খেলোয়াডকে মুখ খুলতে বাধ্য করে ক্লাব। এসপেস মিরামারে বুধবার বেলা সাড়ে ১১টা ও রাত ৮টায় ক্রিটিকস উইকের সমাপনী চলচ্চিত্র হিসেবে ছিল ফ্রান্সের এমা বেনেস্তান পরিচালিত ‘অ্যানিমেল’। বৃহস্পতিবার একই ভেন্যুতে বিজয়ী ছবিগুলোর প্রদর্শনী হবে দিনভর। ২০১৪ সাল থেকে ক্রিটিকস উইক কর্তৃপক্ষ নেক্সট স্টেপ কার্যক্রমের মাধ্যমে উদীয়মান নির্মাতাদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে পূর্ণদৈর্ঘ্য কাহিনী চিত্রে রূপান্তর ঘটাতে সহায়তা করছে। ২০১৯ সাল থেকে প্রতি বছর নির্বাচিত অংশগ্রহণকারীদের কর্মশালাটি প্রতিযোগিতামূলক করা হয়েছে।

৬৩তম ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের বিজয়ী তালিকা
গ্রাঁ প্রিঁ
সায়মন অব দ্য মাউন্টেন (ফেদেরিকো লুইস, আর্জেন্টিনা-চিলি-উরুগুয়ে)
ফ্রেঞ্চ টাচ প্রাইজ অব দ্য জুরি
ব্ল-সান প্যালেস (কনস্ট্যান্স সাং, যুক্তরাষ্ট্র)
লুই রোদ্যুরের ফাউন্ডেশন রাইজিং স্টার অ্যাওয়ার্ড
রিকার্ডো তেওদোরো (ছবি : বেবি, ব্রাজিল)
লাইৎজ সিনে ডিসকোভার প্রাইজ (স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র) মন্টসুরিস পার্ক (গিল সেলা, ফ্রান্স)
গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ফর ডিস্ট্রিবিউশন
জুলি কিপস কোয়ায়েট (লিওনার্দো ফন ডেইল, বেলজিয়াম-সুইডেন)
এসএসিডি অ্যাওয়ার্ড , লিওনার্দো ফন ডেইল ও রুথ বেকার্ট (ছবি : জুলি কিপস কোয়ায়েট, বেলজিয়াম-সুইডেন) ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড (স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র) অ্যাবসেন্ট (জেম দেমিরার, তুরস্ক)

 

 


আরো সংবাদ



premium cement
৬ ঘণ্টায় কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ হয়েছে, দাবি ডিএনসিসি’র ৫০ হাজার টাকার খাসির চামড়া দাম ১৫ টাকা উপকূলের জনজীবনে কষ্টের ছাপ তবুও মুখে হাসি মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি কি আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’? কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ

সকল