১৬ জুন ২০২৪
`

কানের লালগালিচায় অলিম্পিক মশাল

কানের লালগালিচায় অলিম্পিক মশাল -


ফ্রান্সের চারপাশে যাত্রার অংশ হিসেবে কানের লালগালিচায় ঘুরলো অলিম্পিক মশাল। গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য রাজধানীতে যাওয়ার পথে ফরাসি ক্রীড়াবিদরা মঙ্গলবার সন্ধ্যায় কান ফিল্ম ফেস্টিভ্যালে লালগালিচায় অলিম্পিক মশাল বহন করে।
মশালটি এই মাসের শুরুর দিকে একটি জাহাজে চড়ে ফ্রান্সের দক্ষিণের বন্দর শহর মার্সেইতে অবতরণ করেছিল যা গ্রিস থেকে যাত্রা করেছিল।
বাস্কেটবল খেলোয়াড় ইলিয়ানা রুপার্ট, তিনবার অলিম্পিকের স্বর্ণপদক জয়ী সাবেক স্প্রিন্টার মারি-জোজে পেরেক ও ট্রায়াথলেট অ্যালেক্সি অঁকিকোঁর হাতে এই মশাল দেখা গেছে। তাদের সঙ্গে ছিলেন অলিম্পিকে গেমসের প্রধান আয়োজক টনি এেঁঁগে। তখন বাজানো হয় ‘চ্যারিয়টস অব ফায়ার’ চলচ্চিত্রের খেলাধুলা বিষয়ক গান। ১৯২৪ সালের প্যারিস অলিম্পিকসের জন্য দৌড়বিদদের প্রশিক্ষণকে কেন্দ্র করে এটি তৈরি হয়।

পালে দে ফেস্টিভ্যাল ভবনের আনিয়েস ভারদা থিয়েটারে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয় ফ্রান্সের মিকেল গ্যামরাসনি পরিচালিত প্রামাণ্যচিত্র ‘অলিম্পিকস! দ্য ফ্রান্স অব গেমস’। এ উপলক্ষেই মূলত লালগালিচায় এই মশাল আনা হয়। গ্রিস থেকে উনিশ শতকের একটি জাহাজে চড়ে গত ৮ মে বন্দরনগরী মার্সেইতে অবতরণ করে এটি। অলিম্পিকের মশাল এখন ফ্রান্সজুড়ে ঘুরে বেড়াচ্ছে! প্যারিস গেমস হবে ২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত। ১৯০০ ও ১৯২৪ সালে অলিম্পিক গেমস আয়োজন করে প্যারিস। ১০০ বছর পর আবারও এই শহরে বসছে ক্রীড়া দুনিয়ার সবচেয়ে বৃহৎ আসর।

‘অলিম্পিকস! দ্য ফ্রান্স অব গেমস’-এ তুলে ধরা হয়েছে ফ্রান্সের শীর্ষস্থানীয় অ্যাথলেটদের পথচলা। অতিথি হিসেবে প্রদর্শনীতে উপস্থিত ছিলেন ক্রীড়া ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদরা। ১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে ফরাসি দৌড়বিদ, বক্সার, জিমন্যাস্টদের অবিস্মরণীয় কৃতিত্বের পাশাপাশি ১৯৪৮ সালের লন্ডন অলিম্পিকে চ্যাম্পিয়ন শতবর্ষী সাইক্লিস্ট চার্লস কস্টের কথাও আছে এতে।
স্পেশাল স্ক্রিনিংস হিসেবে আনিয়েস ভারদা থিয়েটারে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ফ্রান্সের দানিয়েল অঁতাই পরিচালিত ‘অ্যান অর্ডিনারি কেস’ এবং দ্যুবুসি থিয়েটারে কান প্রিমিয়ার বিভাগে মঙ্গলবার রাত ৮টায় ছিল ফ্রান্সের জেসিকা পালুদ পরিচালিত ‘বিইং মারিয়া’।

মূল প্রতিযোগিতা
পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মঙ্গলবার মূল প্রতিযোগিতা বিভাগের তিনটি প্রদর্শনী হয়েছে। বিকাল ৩টায় যুক্তরাষ্ট্রের শন বেকার পরিচালিত ‘আনোরা’, সন্ধ্যা ৭টায় ফ্রান্সের ক্রিস্তফ অনোরেঁ পরিচালিত ‘মার্সেলো মিয়ো’ এবং রাত ১০টা ১৫ মিনিটে ছিল ইতালির পাওলো সরেন্তিনো পরিচালিত ‘পার্তেনোপে’।

আড্ডা আয়োজন
মূল প্রতিযোগিতায় নির্বাচিত দুটি চলচ্চিত্রের সংবাদ সম্মেলন ছিল মঙ্গলবার। বেলা ১১টায় ‘দ্য অ্যাপ্রেনটিস’ প্রসঙ্গে কথা বলতে আসেন রোমানিয়ান অভিনেতা সেবাস্তিয়ান স্তান, ডেনিশ নির্মাতা আলি আব্বাসি। দুপুর ১২টায় ‘দ্য শ্রাউডস’ ছবির পরিচালক ডেভিড ক্রনেনবার্গ, অভিনেত্রী ডায়েন ক্রুজার, অভিনেতা গাই পিয়ার্স ও ভাসোঁ ক্যাসেল সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তরে অংশ নেন।

আঁ সাঁর্তে রিগা
পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে মঙ্গলবার আঁ সাঁর্তে রিগা বিভাগের দুটি প্রদর্শনী হয়েছে। বেলা ১১টায় সোমালিয়ার মো হারাবে পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘দ্য ভিলেজ নেক্সট টু প্যারাডাইস’ এবং বেলা ২টা ৩০ মিনিটে ছিল ফ্রান্সের আরিয়েন লাবেদ পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘সেপ্টেম্বর সেইস’।

কান ক্ল্যাসিকস
পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১১টায় কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হয়েছে ফ্রান্সের জ্যাক দো বারোঁচেলি পরিচালিত ‘দ্য রোজ অব দ্য সি’ (১৯৪৬)। একই ভেন্যুতে বিকাল ৪টা ৪৫ মিনিটে ছিল ইয়ানিক কেরগোয়াত পরিচালিত নতুন প্রামাণ্যচিত্র ‘দ্য কস্তা-গাবরাস সেঞ্চুরি: দ্য ট্রুথ ইজ রেভোল্যুশনারি দ্য কনফেশন’।

লা সিনেফ
বুনুয়েল থিয়েটারে মঙ্গলবার স্থানীয় সময় বেলা ২টা ৩০ মিনিটে দেখানো শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ লা সিনেফের পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রদর্শনী। এগুলো হলো- ভারতের পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এফটিআইআই) চিদানন্দ এস নায়েক পরিচালিত ‘সানফ্লাওয়ার্স ওয়্যার দ্য ফার্স্ট ওয়ানস টু নো’, অস্ট্রেলিয়ান ফিল্ম টেলিভিশন অ্যান্ড রেডিও স্কুলের (এএফটিআরএস) লায়োনেল সিয়া পরিচালিত ‘উইদার্দ ব্লসোমস’, ইতালির সেন্ত্রো স্পেরিমেন্তালে দি সিনেমাটো গ্রাফিয়ার নিকোলো ফোলিনের ‘ইন স্পিরিতো’, চেক প্রজাতন্ত্রের ফামোর পোলা কাজাক পরিচালিত ‘উইডস’ এবং যুক্তরাজ্যের লন্ডন ফিল্ম স্কুলের দোবিদাস দ্রাকসাস পরিচালিত ‘ইট উইল পাস’।

সিনেমা দ্যু লা প্লাজ
সমুদ্রসৈকতে খোলা আকাশের নিচে মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে সিনেমা দ্যু লা প্লাজ বিভাগে দেখানো হয়েছে ফ্রান্সের টনি গ্যাটলিফ পরিচালিত ‘এক্সাইলস’ (২০০৪)।

সমান্তরাল বিভাগ
ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগের ৫৬তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে থিয়েটার ক্রজেটে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিট ও বেলা ২টা ৪৫ মিনিটে দেখানো হয়েছে জাপানের ইয়োকো কুনো ও নোবুহিরো ইয়ামাসতা পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গোস্ট ক্যাট আনজু’। বেলা ১১টা ৪৫ মিনিট ও রাত ৮টা ৩০ মিনিটে ছিল ফ্রান্সের ক্যারোলিন পজ্জি ও জোনাথন ভিনেলের ‘ইট দ্য নাইট’। বিকাল ৫টা ১৫ মিনিটে প্রদর্শিত হয়েছে মিসরের হালা এলকুসি পরিচালিত ‘ইস্ট অব নুন’।
ক্রিটিকস’ উইক বিভাগের ৬৩তম আসরে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনী হচ্ছে এসপেস মিরামারে। মঙ্গলবার বেলা ১১টা ৩০ মিনিট, বিকাল ৫টা ও রাত ১০টা ৩০ মিনিটে প্রতিযোগিতা বিভাগে ছিল ব্রাজিলের মার্সেলো কায়তেনো পরিচালিত ‘বেবি’। বেলা ২টা ১৫ মিনিট ও রাত ৮টায় দেখানো হয়েছে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এগুলো হলো ফিলিপাইনের আরভিন বেলারমিনো পরিচালিত ‘র্যাডিক্যালস’, ইথিওপিয়ার বেজা হাইলু লেমা পরিচালিত ‘আলাজার’, ব্রাজিলের ভ্যালেন্টিনা ওমে পরিচালিত ‘দ্য গার্ল অ্যান্ড দ্য পট’, মেক্সিকো মারিনতিয়া গুতিয়েরেজ ভেলাজকো পরিচালিত ‘শি স্টেইস’ এবং ফ্রান্সের গিল সেলাস পরিচালিত ‘মন্টসুরিস পার্ক’। এর মধ্যে ‘র্যাডিক্যালস’-এর দুই কো-প্রডিউচার আদনান আল রাজীব ও তানভীর হোসাইন।


আরো সংবাদ



premium cement