০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


অধিকাংশ কেন্দ্রে ভোটার উপস্থিতি কম

অধিকাংশ কেন্দ্রে ভোটার উপস্থিতি কম, দুপুরে বাড়বে প্রত্যাশা - নয়া দিগন্ত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রোববার সকাল ৮টায় শুরু হয় এ ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোট শুরুর প্রথম ২ ঘণ্টায় অধিকাংশ ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি খুবই কম চোখে পড়েছে। কোনো কোনো ভোটকেন্দ্র প্রায় ফাঁকাই ছিল বলা চলে। তবে বিভিন্ন কেন্দ্রে দায়িত্বরত প্রিজাইডিং অফিসাররা বেলা বাড়লে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা করছেন।

সৈয়দপুরে অধিকাংশ কেন্দ্র ভোটার শূন্য, বেলা বাড়লে উন্নতির আশা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারীর সৈয়দপুরে অধিকাংশ কেন্দ্র ভোটার শূন্য। কোনো কোনো কেন্দ্রে ভোটার উপস্থিতি থাকলেও খুবই কম। সকাল থেকে কুয়াশা আর শৈত্যপ্রবাহের দাপটে এই অবস্থা বলে দাবি করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। বেলা বাড়ার সাথে সাথে এই ভোটার সঙ্কট কেটে যাবে মনে করছেন তারা।

রোববার সকাল ৯টায় সৈয়দপুর শহরের কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় মাঠ একেবারে ফাঁকা। কোনো ভোটার নাই। শুধু ভোট গ্রহণে নিয়োজিত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রয়েছেন। ভিতরে কর্মকর্তা ও প্রার্থীদের এজেন্টরা অবস্থান করছেন।

কেন্দ্রে দায়িত্বরত প্রিজাইডিং অফিসার ঢাকা ব্যাংক সৈয়দপুর শাখার প্রিন্সিপাল অফিসার সাইদুর রহমান বলেন, এখন পর্যন্ত ভোটার উপস্থিতি নাই। শীতের কারণে লোকজন আসছেন না। সময় পেরিয়ে কুয়াশা কেটে গেলে ভোটার আসবে। এখন পর্যন্ত কতটা ভোট পড়েছে জানতে চাইলে তিনি জানাতে অস্বীকার করেন।

এদিকে একই এলাকার আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে দুই-একজন ভোটারকে যেতে আসতে দেখা যায়। একই অবস্থা বাঙালীপুর নিজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নুর মোহাম্মদ জানান, খুব ধীর গতিতে ভোটগ্রহণ চলছে। সকাল সাড়ে ৯টা নাগাদ মাত্র ২০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

সকাল ১০টায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে, সব কেন্দ্রেই ভোটার উপস্থিতি অত্যন্ত নগণ্য। সময়ের সাথে এই দৈন্যতা দূর হবে বলে মনে করছেন নির্বাচন সংশ্লিষ্ট সকল পক্ষ।

টাঙ্গাইলে ফাঁকা ভোটকেন্দ্র পরিদর্শন করে গেলেন ভারতীয় সিনিয়র ডেপুটি ইলেকশন কমিশনার
ভারতের সিনিয়র ডেপুটি ইলেকশন কমিশনার ধর্মেন্দ্র শর্মা টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনে নির্বাচন পরিদর্শন করছেন। সকাল ৯টায় তিনি ভূঞাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। সেখানে তিনি মিনিট দশেক অপেক্ষা করেন এবং নির্বাচনে দায়িত্বপ্রাপ্তদের সাথে কথা বলেন। তারপর তিনি যান পাশের ভূঞাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে। সেখানে কয়েক মিনিট অবস্থান করে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তিনি গোপালপুরের উদ্দেশে রওয়ানা দেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা তার সাথে রয়েছেন।

তবে ভরতীয় সিনিয়র ডেপুটি ইলেকশন কমিশনার যখন পরিদর্শন করছিলেন তখন এই দুটি কেন্দ্রই ছিল ফাঁকা। ভূঞাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দেখা যায় ৪/৫ জন্য নারী ভোটার ভোট দিয়ে বেরিয়ে যাচ্ছেন। আর ভূঞাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে পাওয়া যায় মাত্র একজন ভোটার। পুলিশ ও আনসার সদস্যরা ফাঁকা কেন্দ্র পাহারা দিচ্ছেন।

টাঙ্গাইলে সকাল ৮টা থেকেই ভোট গ্রহণ শুরু হয়েছে। তবে সকাল ১০টা নাগাদ কোনো কেন্দ্রেই ভোটারদের লাইন লক্ষ্য করা যায়নি। সকল ভোট কেন্দ্রই ফাঁকা। কালিহাতী উপজেলার পালিমা পোষণা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত অপেক্ষা করেও ভোটারদের কোনো লাইন দেখা যায়নি। শুধু দুই-একজন করে এসে ভোট দিয়ে যাচ্ছেন।

তাতিহারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়েও একই অবস্থা লক্ষ্য করা যায়। বেলা ১০টা পার হয়ে গেলেও টাঙ্গাইলের কোনো কেন্দ্রেই উল্লেখ করার মতো ভোটারদের কোনো উপস্থিতির খবর পাওয়া যায়নি।

কুয়াশাচ্ছন্ন ঠাকুরগাঁওয়ে ভোটার উপস্থিতি কম
ঠাকুরগাঁও শহরের ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম। সকাল সোয়া আটটায় ১ নম্বর ওয়ার্ডের সালন্দর কামিল মাদরাসা কেন্দ্রে গিয়ে দেখা যায়, কেবল কয়েকজন নিরাপত্তা কর্মী কেন্দ্রের সামনে দাঁড়ানো, নেই কোনো ভোটার। সকাল সাড়ে ৮টায় একই দৃশ্য দেখা গেছে ৪ নম্বর ওয়ার্ডের ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। গোটা কেন্দ্রেই ফাঁকা। পুলিশ আর আনসার সদস্য ছাড়া বাইরে নেই কোনো ভোটার ভোটার নেই। তবে কর্মরত এক পুলিশ সদস্য জানান, কয়েকজন ভোটার এসে ভোট দিয়ে গেছেন।

এমন অবস্থা চোখে পড়েছে শহরের অন্যান্য কেন্দ্রও।

তবে জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান রিপন জানান, ভোর থেকেই ঠাকুরগাঁওয়ে কুয়াশাচ্ছন্ন আবহাওয়া থাকায় ভোটাররা কেন্দ্রে আসতে দেরি করছেন। বেলা বাড়ার সাথে সাথে ভোটার উপস্থিত বাড়বে।

সাভারে ভোটার উপস্থিতি কম
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঢকা-১৯ (সাভার -আশুলিয়া) আসনে রোববার সকাল ৮টার সময় থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল থেকে সাভারের আমিনবাজার, আশুলিয়া ও সাভার পৌর এলাকায় বিভিন্ন স্থানে ভোটার উপস্থিতি কম দেখা গেছে। তবে আশুলিয়ার চৈতালি কিন্ডারগার্টেন ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি অন্য কেন্দ্র থেকে ভালো দেখা গেছে। বেলা বাড়ার সাথে সাথে ভোটার উপস্থিতি বাড়ার সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

সকাল ৮টায় সাভার পৌর এলাকার ৬১ নম্ব রেডিও কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরেজমিন ঘুরে দেখা গেছে ৮টা থেকে ৯টা পর্যন্ত মোট ৩০টি ভোট গড়েছে। এ কেন্দ্রে পুরুষ ভোটার সংখ্যা-৩৩১৪ আর মহিলা ভোটার সংখ্যা-৩৪১১ মোট ৬৭২৫ জন।

মিরসরাইয়ের কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১ মিরসরাই আসনের বিভিন্ন কেন্দ্রে ভোটার উপস্থিতি খুব কম। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হলেও ভোটারদের লাইন ফাঁকা দেখা গেছে।

উপজেলার খৈয়াছড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সকাল ৯টা ৪৪ মিনিটে গিয়ে দেখা গেছে, নারী-পুরুষ বুথের লাইন একেবারে ফাঁকা। কোনো ভোটার নেই। এ কেন্দ্রে ৩ হাজার ১৪৬ জন ভোটার রয়েছে।

উপজেলার ওয়াহেদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে, লাইনে ভোটার উপস্থিতি থাকলেও তা একেবারে নগণ্য।

এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাত প্রার্থী। তবে লড়াই হবে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী মাহবুব উর রহমান রুহেলের সাথে স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা মাহফজু জেরিন জানান, রোববার সকাল ৮টা থেকে উপজেলার ১৬ ইউনিয়ন ও দুই পৌরসভার ১০৬টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

২০২২ সালের আদমশুমারির তথ্য অনুযায়ী এ উপজেলার ১৬ ইউনিয়ন ও দুই পৌরসভার মোট জনসংখ্যা চার লাখ ৭১ হাজার ৭৫২ জন। মোট ভোটার ৩ লাখ ৬৬ হাজার ৫২৫ জন। পুরুষ ১ লাখ ৮৮ হাজার ৭৪১। মহিলা ১ লাখ ৭৭ হাজার ৭৮২ জন। তৃতীয় লিঙ্গ ২ জন।

ঢাকার কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি নগণ্য
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে আজ। রাজধানী ঢাকার ভোটকেন্দ্রগুলো ভোটার উপস্থিতি একেবারেই কম।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রের পুরুষদের জন্য নির্ধারিত চারটি বুথে সকাল সোয়া ১০টা পর্যন্ত মোট ভোট পড়েছে ১০৭টি।

কেন্দ্রটিতে মোট ভোটার আছেন এক হাজার ৯৯১ জন। অর্থাৎ দুই ঘণ্টায় ভোট পড়েছে পাঁচ শতাংশ।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের নারী ভোটকেন্দ্রে মোট ভোটার এক হাজার ৮৪৯ জন। সকাল সাড়ে ১০টা পর্যন্ত এই কেন্দ্রে ভোট পড়েছে মাত্র ৪০টি।

কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসার মাহবুবুর রহমান বিবিসিকে জানিয়েছেন, সকাল ১১টা থেকে দুপুর ২টা ভোটারদের জন্য গুরুত্বপূর্ণ সময়। শীতের সকালে ভোট শুরু হওয়ায় ভোটার উপস্থিতি এই সময়ে বাড়তে পারে বলে মন্তব্য করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে সকাল সাড়ে ৯টা থেকে মাত্র দু’জন ভোটার দেখা গেছে।

কোন কোন বুথে ভোটই পড়েনি। কয়েকটা বুথে ১০-১২টা ভোট পড়েছে।

সকাল পৌনে ১০টার দিকে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজেও একই চিত্র দেখা গেছে, যেখানে ভোটার উপস্থিতি ছিল একেবারেই নগণ্য।

কেন্দ্রের বেশিরভাগ বুথেই কোনো ভোট পড়েনি। এরমধ্যে কয়েকটা বুথে ১০ থেকে ১২টা করে ভোট পড়েছে।

সকাল ১০টায় ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে মোট আটটি বুথে ভোটগ্রহণ চলছে। এই কেন্দ্রে মোট ভোটার তিন হাজার ৬৫১। সকাল ১০টায় ভোট দিয়েছেন ৩১ জন।

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে কেন্দ্রে মোট তিনটা বুথে ভোটগ্রহণ চলছে। এখানে মোট ভোটার ১৯১০। সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে আনুমানিক ১৫০টি।

এই কেন্দ্রগুলোর বুথে গিয়ে দেখে গেছে, সহকারী প্রিজাইডিং অফিসার ও অ্যাজেন্টরা নিজেদের মধ্যে গল্প করে অলস সময়য় কাটাচ্ছেন। কারণ ভোটার আসছে না।


এদিকে, অনিয়মের কারণে দুই ভোটকেন্দ্রে ভোটগ্রহণ বন্ধের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। একটি হলো কিশোরগঞ্জ-৬ আসনের ৩৯ নম্বর কেন্দ্র, আর আরেকটি হয় নরসিংদী-৪ আসনের ১৩৪ নম্বর কেন্দ্র।

নির্বাচন কমিশন জানায়, এই দুটি কেন্দ্রে সকাল থেকেই অনিয়ম আর কারচুপির অভিযোগ আসছিল। শেষ পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ায় সকাল ৯টা ৫০ মিনিটে নরসিংদী-৪ এর ইব্রাহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিশোরগঞ্জ-৬ -এর বধুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট গ্রহণ সাময়িক স্থগিত করে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিরোধী দলের বয়কটের মধ্যেই ভোটগ্রহণ চলছে।

দেশের ৩০০টি আসনের মধ্যে ২৯৯টি আসনে কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে সকাল ৮টা থেকে বিরতিহীন বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।


আরো সংবাদ



premium cement
নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি পোরশায় পুলিশ সুপারের বাড়িতে চুরি প্রকৃতিকে প্রতিনিয়ত ধ্বংস করছে সরকারি দলের লুটেরা-ভূমিদস্যুরা : রিজভী টিএইচই এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশে ২য় বাকৃবি সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিকীকরণের দ্বারপ্রান্তে : যুক্তরাষ্ট্র হাটহাজারী উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন আবুল বাশার ‘এতে মজা আছে নাকি, সবাই একদল আমরা’

সকল