১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


সৃজনশীল প্রশ্নপত্র তৈরিতে বেফাককে সাধুবাদ

পরীক্ষা দিচ্ছে কওমী মাদরাসার শিক্ষার্থীরা। - ছবি : সংগৃহীত

প্রচলিত ধারা ভেঙে ভিন্ন আঙ্গিকে সৃজনশীল প্রশ্নপত্র তৈরি করায় কওমী মাদরাসার সর্ববৃহৎ বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশকে (বেফাক) সাধুবাদ জানিয়েছে রাজধানীর মিরপুরস্থ মাদরাসাগুলোর মুহতামিমরা।

সোমবার সকালে মিরপুর-১৩-তে অবস্থিত প্রসিদ্ধ কওমী মাদরাসা দারুল উলুম ঢাকায় অনুষ্ঠিত একটি বৈঠকে বেফাক ও বেফাকের সভাপতি আল্লামা মাহমুদুল হাসানকে সাধুবাদ জানান তারা।

বৈঠকে মুহতামিমরা বেফাকের নতুন ও সাহসী এ পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন এবং তারা কর্তৃপক্ষের কাছে দাবি করেন, প্রশ্নপত্র তৈরির সৃজনশীল এ ধারা যেন অব্যাহত থাকে। তারা আশাবাদ ব্যক্ত করে বলেন, এতে আজকের শিক্ষার্থীরা আগামীর যোগ্য আলেম হিসেবে গড়ে উঠবে।

তাদের মতে, নতুন পদক্ষেপে এ বছরের শিক্ষার্থীরা কিছুটা বিব্রতকর পরিস্থিতিতে পড়লেও সার্বিকভাবে আগামীর শিক্ষার্থীদের জন্য এ পদ্ধতি উপকারী হবে।

উল্লেখ্য, বিগত কয়েক বছর যাবত কওমী মাদরাসাগুলোর পড়াশোনা কিছুটা গাইড নির্ভর হয়ে পড়েছিল। আর কেন্দ্রীয় পরীক্ষার প্রশ্নও করা হতো ওই গাইড অনুসরণ করেই। ফলে শিক্ষার্থীদের মধ্যে যোগ্যতা অর্জনের মানসিকতার বদলে জায়গা করে নিয়েছিল ভালো ফলাফল পাওয়ার প্রবণতা। কিন্তু এ বছর কিছুটা ভিন্ন আঙ্গিকে প্রশ্নপত্র তৈরি করে গাইডমুখী পড়াশোনার লাগাম টেনেছে কর্তৃপক্ষ। এই পদক্ষেপের কারণেই আলেমরা বেফাককে সাধুবাদ জানালেন।

দারুল উলুম ঢাকার মুহতামিম মাওলানা রেজাউল হক মোহাম্মাদ আব্দুল্লাহর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন জামিউল উলুম মিরপুর-১৪-এর মুহতামিম মাওলানা আবুল বাশার নো’মানী, খাদিমুল ইসলামের মুহতামিম মাওলানা শহীদুল্লাহ্ কাসেমী, মিরপুর-৬-এর মুহতামিম মাওলানা আবুল কালাম, আফতাব উদ্দীন মাদরাসার মুহতামিম মাওলানা নুরুল আলম, দারুল হাবীবের মুহতামিম মাওলানা মুসতাঈন বিল্লাহ, মারকাযুদ্ দিরাসাহ ঢাকার মুহতামিম মাওলানা মামুন আব্দুল্লাহ কাসেমী, দারুল আরকামের মুহতামিম মাওলানা মাহবুবুর রহমান কাসেমী, দারুল হিকমাহর মুহতামিম মাওলানা হাসীবুর রহমান কাসেমী, বায়তুন নুর পীরেরবাগের মুহতামিম মাওলানা নুরুজ্জামান কাসেমী ও মুফতী শরাফাত হুসাইন।


আরো সংবাদ



premium cement
লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই

সকল