২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

ব্যবসায়ীদের সুদের হার খুব বেশি হবে না : বাংলাদেশ ব্যাংক

- ছবি : সংগৃহীত

দেশে টেকসই ব্যবসায়িক পরিবেশ বজায় রাখতে আমদানি লেটার অব ক্রেডিটের (এলসি) জন্য ডলারের পরিমাণ নির্দিষ্ট করার অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ীরা। একইসাথে সুদের হার বেশি না বাড়াতেও আহ্বান জানিয়েছেন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সাথে বৈঠকে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম এসব অনুরোধ জানান।

বৈঠক শেষে এফবিসিসিআই সভাপতি বলেন, ‘আমরা শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদল নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সাথে দেখা করেছি এবং দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের পক্ষে গুরুত্বপূর্ণ বিষয়ে আমাদের উদ্বেগ প্রকাশ করেছি।’

তিনি বলেন, অনেক ব্যবসায়ীকে নির্ধারিত হারের চেয়ে বেশি দামে ডলার কিনে লেটার অব ক্রেডিট (এলসি) খুলতে হয়, যা পণ্য আমদানিতে প্রভাব ফেলে।

মাহবুব বলেন, অভ্যন্তরীণ মুদ্রা টাকার অবমূল্যায়নে ব্যবসায়ীরা এরই মধ্যে সমস্যার সম্মুখীন হওয়ায় ব্যাংক ঋণের সুদের হার খুব বেশি না বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে অনুরোধ করা হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, এখন স্মার্ট রেট অনুযায়ী সুদ নির্ধারণ করা হয়েছে বলে ব্যবসায়ীদের আশ্বস্ত করেছেন গভর্নর। বর্তমান ব্যবস্থায় সুদের হার অস্বাভাবিক পর্যায়ে বাড়ানোর কোনো সুযোগ নেই।

নতুন ব্যবস্থায় ব্যাংকগুলোর জন্য ঋণের হার স্মার্ট (ছয় মাসের চলমান গড় সুদের হার) এবং ৩ শতাংশ পর্যন্ত নির্ধারণ করা হবে।

স্মার্ট রেফারেন্স ঋণের হার ১৮২ দিনের ট্রেজারি বিলের ভিত্তিতে নির্ধারণ করা হবে এবং প্রতি মাসের প্রথম কার্যদিবসে ঘোষণা করা হবে। কেন্দ্রীয় ব্যাংক টি-বিল ও টি-বন্ডের সুদের হার নিয়ন্ত্রণ করে।

সিস্টেমের কথা উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, আমরা ক্রমবর্ধমান সুদের হার নিয়ে খুবই উদ্বিগ্ন এবং এটি যাতে বেশি না বাড়ে সেজন্য বাংলাদেশ ব্যাংকের কাছে সহযোগিতা চেয়েছি।

তিনি বলেন, বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেডা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) নির্ধারিত ১১০ টাকায় ডলার না পাওয়ায় ব্যবসায়ীদের লেটার অব ক্রেডিট (এলসি) খুলতে সমস্যা হচ্ছে।

এফবিসিসিআই অভিযোগ করে, কিছু সংখ্যক আমদানিকারক নির্ধারিত হারে ডলার পেলেও অনেকে এলসি খোলার জন্য অতিরিক্ত টাকা দিতে বাধ্য হচ্ছেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ব্যবসায়ীরা সুদের হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গভর্নর তাদের আশ্বস্ত করেছেন যে সুদ খুব বেশি বাড়বে না। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান, সমালোচনায় ইসরাইলি কট্টরপন্থিরা আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী ‘ছুরি দিয়ে গলাকেটে হত্যা করার পর হাত-পা বেঁধে ফেলেছি’ নাশকতাকারীদের ছাড় দেয়া হবে না : ডিবিপ্রধান হারুন সিলেটে আজ কারফিউ শিথিল ১২ ঘণ্টা কোটা আন্দোলন : পূর্ব রেলের ক্ষতি ২২ কোটি টাকা সাগরে লঘুচাপ, ৬০ কিমি বেড়ে ঝড়ের আভাস পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী প্যারিস অলিম্পিক্স : গণহত্যা চালানো নদীতে লাল গোলাপ দিলো আলজেরিয়া মার্কিন নির্বাচনের আগেই ইসরাইল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে!

সকল