১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিআইআইএফ’র আত্মপ্রকাশ

- ছবি : নয়া দিগন্ত

দেশের ব্যাংকিং, ফাইন্যান্স ও বিজনেস প্রফেশনালদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইসলামিক ফাইন্যান্স (বিআইআইএফ) নামে একটি স্বাধীন গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের আত্মপ্রকাশ ঘটেছে।

শনিবার (১৭ জুন) ঢাকার মতিঝিলে এক উৎসবমুখর অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করলো আর্থিক খাতে দেশের জন্য প্রত্যাশিত পেশাদার তৈরি করার এই একাডেমিক প্রতিষ্ঠানটি।

বিআইআইএফ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বিআইআইএফ-এর প্রধান উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক, বিশিষ্ট শিক্ষাবিদ, শিল্পপতি, সমাজসেবী এবং বিআইআইএফ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক মাহবুব আহমেদ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব ড. মুহাম্মদ ফাওজুল কবির খান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মজিদ, সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের নির্বাহী কমিটির চেয়ারম্যান মো: ফরিদ উদ্দিন আহমেদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী সভাপতি প্রফেসর ড. মাহমুদা আক্তারসহ আরো অনেকে।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তৃতা দেন বিআইআইএফ’র প্রতিষ্ঠাতা পরিচালক ড. এম আব্দুল আজিজ। থিম পেপার উপস্থাপন করেন বিআইআইটির সিনিয়র রিসার্চ ফেলো ও ইসলামিক অর্থনীতিবিদ অধ্যাপক ড. এসএম আলী আক্কাস। একাডেমিক কো-অর্ডিনেটর ড. তাসলিমা জুলিয়া বিআইআইএফ এর ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন। উপস্থিত ছিলেন বিআইআইটির পরিচালক মো. সোলাইমান মিয়া সহ বিআইআইটি পরিবারের সদস্যগণ।

ইসলামিক ব্যাংকিং ও আর্থিক খাত বিশ্বব্যাপী অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। খাতটিতে চাহিদানুযায়ী ইসলামী নীতি অনুশীলনে সক্ষম প্রশিক্ষিত জনবলের অভাব ব্যাপক। এমতাবস্থায় বিআইআইএফ প্রতিষ্ঠার জন্য দেশবরেণ্য শিক্ষাবিদ ও প্রথিতযশা ব্যবসায়িক পেশাদারদের একটি গ্রুপ এগিয়ে এসেছেন।


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল