২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


প্রথমবার বাংলাদেশকে ভ্যাট দিল গুগল

প্রথমবার বাংলাদেশকে ভ্যাট দিল গুগল - ছবি : কোলাজ

বাংলাদেশকে প্রথমবারের মত মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগল । মে ও জুন মাসের আয় থেকে প্রতিষ্ঠানটি ২ কোটি ২৯ লাখ টাকা ভ্যাট দিয়েছে বলে ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার এ তথ্য জানান।

বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি বলেন, মে মাসের জন্য ৫৫ লাখ ৭৭ হাজার টাকা এবং জুন মাসের জন্য ১ কোটি ৭৩ লাখ ৭৬ হাজার টাকা ব্যাংকে জমা দিয়েছে গুগল। অর্থাৎ প্রতিষ্ঠানটি এই দুই মাসের জন্য মোট ২ কোটি ২৯ লাখ ৫৩ হাজার টাকা ভ্যাট দিচ্ছে।

গত ২৩ মে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে গুগল ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধন নেয়।

প্রমীলা সরকার বলেন, বৃহস্পতিবার এনবিআর-এর কাছে ভ্যাট রিটার্ন জমা দেয়াসহ প্রয়োজনীয় কাজ শেষ করার আগেই ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় এই অর্থ সরকারি কোষাগারে জমা দেয়া সম্ভব হয়নি। ব্যাংক খোলার দিন এই অর্থ এনবিআরে জমা দেয়া হবে।

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পর গুগল দ্বিতীয় অনিবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাট দিলো। বাংলাদেশে ব্যবসারত কিন্তু নিজস্ব কার্যালয় নেই এমন প্রতিষ্ঠান হিসেবে অ্যামাজন ও মাইক্রোসফটও ভ্যাট নিবন্ধন নিয়েছে।

এসব প্রতিষ্ঠান ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আওতায় নিবন্ধিত।

প্রমীলা সরকার বলেন, ‘বৃহস্পতিবার গুগলের বাংলাদেশের অ্যাজেন্ট প্রাইসওয়াটারহাউজকুপারস (পিডব্লিউসি) এর প্রতিনিধি মে ও জুন মাসের ভ্যাট রিটার্ন দাখিল করতে এসেছিলেন। তবে প্রয়োজনীয় কাজকর্ম করতে গিয়ে একটু দেরি হয়ে যায়। এতে ব্যাংক বন্ধ হয়ে যায়। তাই তারা সব কাজ শেষ করলেও চেকটা ব্যাংকে জমা দেয়া হয়নি। সিটিব্যাংক এনএ এর মাধ্যমে পরবর্তী ব্যাংক খোলার দিন এই টাকা জমা করা হবে।’

গত ২৩ মে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে গুগল ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধন নেয়।

মে মাসের ভ্যাট দিতে বিলম্বের বিষয়ে জানতে চাইলে প্রমীলা সরকার বলেন, মে মাসের রিটার্ন সময়মত দাখিল করতে না পারায় ওই মাসের জন্য ১০ হাজার টাকা জরিমানা দিচ্ছে গুগল।

গত ১৫ জুলাই জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ১৩ জুন থেকে ৩০ জুন ১৭ দিনে আড়াই কোটি টাকা ভ্যাট দেয় বাংলাদেশ সরকারকে।

এ পর্যন্ত চারটি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। ফেসবুক ও গুগল ছাড়া অন্য দুই প্রতিষ্ঠানগুলো হলো অ্যামাজন ও মাইক্রোসফট।

২৭ মে অ্যামাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়। অ্যামাজন ও মাইক্রোসফট আগামী আগস্টে ভ্যাট রিটার্ন জমা দেবে বলে জানান প্রমীলা।


আরো সংবাদ



premium cement
ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট পরিচালনার উপর গুরুত্বারোপ রাষ্ট্রদূত ড. মনিরুলের নারীর জীবনমান উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধির রাইসির স্মরণে জাতিসঙ্ঘে এক মিনিট নীরবতা পালন ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি বড় ভাই বিপিএলে, ছোট ভাই বিসিএলে নকল ডায়াবেটিস স্ট্রিপ ধ্বংস করতে ফার্মা সল্যুশনসকে হাইকোর্টের নির্দেশ চাটমোহর পৌর ছাত্রলীগ সভাপতি পায়েল বহিষ্কার দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ মঙ্গলবার ‘বাবে কাবা’ নামের উপহারের দামি কলমটি তোষাখানায় দিলেন পাকিস্তানের প্রধান বিচারপতি লোকসভা ভোট : রেকর্ড করল কাশ্মীরের বারামুলা বিএসটিআইকে আন্তর্জাতিক মানের করতে সরকার কাজ করছে : শিল্পমন্ত্রী

সকল