২২ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশে ফেসবুক এজেন্টের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা

-

ভ্যাট আইন ভঙের দায়ে ফেসবুকের স্থানীয় এজেন্টের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লি. ভ্যাটে নিবন্ধন গ্রহণ করে।, যার বিন: ০০২৮৪৮৮৩৬৭০২০৩।

প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১ তলা, ৩৩ কারওয়ানবাজার, ঢাকা।

একটি অভিযোগের সূত্রে এনবিআরের ভ্যাট গোয়েন্দা সংস্থা দেখতে পায়, উক্ত নিবন্ধিত স্থানে প্রতিষ্ঠানটির কোনো কার্যক্রম বা অস্তিত্ব নেই। ভ্যাট আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোনো নোটিশ দেয়া হয়নি।

অনুসন্ধানে ভ্যাট গোয়েন্দারা আরো দেখতে পান যে, উক্ত এজেন্ট তিন মাস আগে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোনো রিটার্ন দাখিল করেননি। ভ্যাট আইন অনুসারে প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।

এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি কর্তৃক কর্তনকৃত ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি।

ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী স্থানীয় ফেসবুক এজেন্ট ইতোমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৯৮টি চালানে ৬.২২ কোটি টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে।এতে তারা ১৫% হারে ৯৩.৩২ লাখ টাকার ভ্যাট কর্তন করেছে।

ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করায় এবং মাসিক রিটার্ন জমা না করায় তাদের হাতে থাকা সরকারের ৯৩.৩২ লাখ টাকা ঝুঁকিপূর্ণ হয়েছে।

এই কর্তনকৃত টাকা সরকারের কোষাগারে জমা হওয়ার ঝুঁকি সৃষ্টি হওয়ায়, মাসিক রিটার্ন দাখিল না করায় এবং অনুমোদন ব্যতিরেকে অস্তিত্বহীন হওয়ায় এই মামলাটি দায়ের করা হয়।

মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে।

প্রতিষ্ঠানটি আরো অনিয়মের সাথে জড়িত কিনা তা খতিয়ে দেখছে ভ্যাট গোয়েন্দা সংস্থা।


আরো সংবাদ

বাংলাদেশ-মিয়ানমার : সামরিক শক্তিতে কে এগিয়ে? বরিশালে মুজিব জন্মশতবর্ষ অনুষ্ঠানের কেক নিয়ে যাওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত করোনায় মারা গেলেন স্বাধীন বাংলা ফুটবল দলের নওশেরুজ্জামান প্রধানমন্ত্রীর অনুদানের টাকা থেকে বঞ্চিত করায় সৈয়দপুরের সাংবাদিকদের মানববন্ধন ‘দেশি পেঁয়াজের ওপর নির্ভরশীলতা বাড়াতে হবে’ লিবিয়া সরকারের প্রতি সমর্থন অব্যাহত রাখবে তুরস্ক দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০০ ছাড়ালো পিরোজপুরে যুবকের মাথাবিহীন নগ্ন লাশ উদ্ধার ‘দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা’ স্লোগানে প্রকম্পিত রাজপথ রাস্তা পার হওয়ার সময় বাসের ধাক্কায় বৃদ্ধা নিহত তিন বছরেও শেষ হয়নি রাণীনগর-কালীগঞ্জ আঞ্চলিক মহাসড়কের কাজ

সকল