০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশকে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট সইয়ে সমর্থন দেবে কিরগিজস্তান

কিরগিজস্তানের পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী আভাজবেক আতাখানভ ও ড. হাছান মাহমুদ - ছবি : ইউএনবি

ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সাথে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট সইয়ে বাংলাদেশ কিরগিজস্তানের সমর্থন পাবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী আভাজবেক আতাখানভ।

তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন তিনি।

সোমবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ সমর্থনের কথা জানান কিরগিজ উপ-পররাষ্ট্রমন্ত্রী।

এ সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী হাছান দুই দেশের মধ্যে প্রথম ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) সফলভাবে সম্পন্ন হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন। এছাড়াও ৭ জানুয়ারির নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভিনন্দন বার্তার জন্য কিরগিজ প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির প্রতি ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাবেক ইউএসএসআরের অংশ হিসেবে কিরগিজ জনগণের মূল্যবান সমর্থনের কথা স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে।

কিরগিজস্তানকে পোশাক, ওষুধ, পাটজাত পণ্য, গ্রীষ্মমণ্ডলীয় ফল, সিরামিক, আইটি পণ্য ও সেবা আমদানির আহ্বান জানান ড. হাছান।

বৈঠকে ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সাথে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরে বাংলাদেশকে সমর্থন দান এবং বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে দেশের প্রার্থীদের সমর্থনের জন্যও কিরগিজস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান তিনি।

পাশাপাশি অবিলম্বে রোহিঙ্গাদের স্বদেশ মিয়ানমারে প্রত্যাবাসনে ও ফিলিস্তিনের গাজায় যুদ্ধ বন্ধে কিরগিজস্তানের সহায়তা কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী হাছান।

বৈঠকে কৃষিখাতসহ বিভিন্ন অঙ্গনে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন কিরগিজ উপ-পররাষ্ট্রমন্ত্রী আভাজবেক আতাখানভ।

কিরগিজস্তানে প্রায় ১ হাজার বাংলাদেশী শিক্ষার্থী অধ্যয়নরত বলে জানান তিনি।

আভাজবেক আরো জানান, কিরগিজস্তানের বিপুল বিদ্যুৎ শক্তি আছে ও বছরে প্রায় ২২ থেকে ২৪ টন স্বর্ণ উৎপাদন করছে দেশটি। সেখানে ব্যাপক জনশক্তি নিয়োগের সুযোগ রয়েছে বলে জানান তিনি।

কিরগিজস্তান ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরে বাংলাদেশকে সমর্থন দেবে এবং জাতিসংঘ ও আন্তর্জাতিক ফোরামগুলোতে বাংলাদেশের সমর্থন প্রত্যাশা করে উল্লেখ করলে উপ-পররাষ্ট্রমন্ত্রী আভাজবেক আতাখানভকে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ‘রিসিপ্রোসিটি'র ভিত্তিতে সহযোগিতার আশ্বাস দেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement