২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রণব মুখার্জির মৃত্যুতে ঘাতক দালাল নির্মূল কমিটির শোক

প্রণব মুখার্জির মৃত্যুতে ঘাতক দালাল নির্মূল কমিটির শোক - ছবি : সংগৃহীত

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

মঙ্গলবার সংগঠনের এক শোক বার্তায় বলা হয়, ‘রবীন্দ্র চেতনায় লালিত উপমহাদেশের অসাম্প্রদায়িক মানবতার রাজনীতির এক উজ্জ্বল জ্যোতিষ্ক ভারতের একমাত্র বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে আমরা গভীর শোকাভিভূত। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার অনন্যসাধারণ অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার তাকে বিদেশীদের জন্য সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘স্বাধীনতা মৈত্রী’ পদকে ভূষিত করেছিলেন।

তারা বলেন, ১৯৭৫ এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকাণ্ডের পর ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বঙ্গবন্ধুর অসহায় দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানাকে আশ্রয় দিয়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশের প্রতি তার ভালবাসার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। সেই সময় সস্ত্রীক প্রণব মুখার্জী বঙ্গবন্ধুর দুই কন্যার অভিভাবকের দায়িত্ব পালন করেছেন।

‘ভারতের প্রথম ও একমাত্র বাঙালি রাষ্ট্রপতি হিসেবে তিনি সমগ্র দক্ষিণ এশিয়ায় বাঙালির মর্যাদা সমুন্নত রেখেছেন। তার মৃত্যুতে উপমহাদেশের ধর্মনিরপেক্ষ মানবতার রাজনীতির এক উজ্জ্বল অধ্যায়ের পরিসমাপ্তি ঘটেছে এবং বাংলাদেশ হারিয়েছে এক পরম সুহৃদ।

তারা তার পরিবারের শোকসন্তপ্ত সদস্য, সহকর্মী ও গুণগ্রাহীদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল