১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

প্রধানমন্ত্রীর কার্যালয়ে ১৩৯৪ জন নিয়োগ

-

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন একটি অধিদফতরে কিছুসংখ্যক শূন্যপদ পূরণের জন্য বাংলাদেশের স্থায়ী নাগরিকদের (পুরুষ ও মহিলা) কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে। অনলাইনে আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফি জমা দেয়ার শেষ তারিখ ও সময় : ২৬ আগস্ট ২০১৯, সন্ধ্যা ৬টা পর্যন্ত। লিখেছেন মাহমুদ কবীর
পদের নাম : সহকারী পরিচালক।
পদের সংখ্যা : ১৭৭টি।
আবেদনের যোগ্যতা : প্রথম শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণীর স্নাতক (সম্মান)সহ দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রিসহ কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
পদের নাম : ফিল্ড অফিসার
পদের সংখ্যা : ১০৭টি।
আবেদনের যোগ্যতা : দ্বিতীয় শ্রেণীর স্নাতক বা সমমানের ডিগ্রিসহ কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে। উচ্চতা : পুরুষদের ক্ষেত্রে ৫ ফুট ৩ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ৫ ফুট। বুকের মাপ : পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে ৩০-৩২ ইঞ্চি (সম্প্রসারিত)।
বেতন স্কেল : ১৬০০০-৩৮৬৪০/-
পদের নাম : কম্পিউটার টেকনিশিয়ান।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাসসহ সংশ্লিষ্ট বিষয়ে দুই বছরের ট্রেড কোর্স সার্টিফিকেট এবং কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল : ১২৫০০-৩০২৩০/-
পদের নাম : রেডিও টেকনিশিয়ান।
পদের সংখ্যা : ২টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমান। সংশ্লিষ্ট বিষয়ে দুই বছরের ট্রেড কোর্স সার্টিফিকেট এবং কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল : ১২৫০০-৩০২৩০/-
পদের নাম : অ্যাকাউনট্যান্ট-কাম-ক্যাশিয়ার।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : বাণিজ্যে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রিসহ কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-
পদের নাম : সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর।
পদের সংখ্যা : ৮টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। সাঁটলিপিতে গতি বাংলায় প্রতি মিনিটে সর্বনি¤œ ৫০ শব্দ, ইংরেজিতে প্রতি মিনিটে সর্বনি¤œ ৮০ শব্দ। কম্পিউটার ব্যবহার সংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে গতি বাংলায় প্রতি মিনিটে ২৫ শব্দ, ইংরেজিতে প্রতি মিনিটে ৩০ শব্দ।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-
পদের নাম : কম্পিউটার অপারেটর।
পদের সংখ্যা : ২টি।
আবেদনের যোগ্যতা : বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে ঝঃধহফধৎফ অঢ়ঃরঃঁফব ঞবংঃ-এ উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-
উপরি উক্ত পদগুলোতে যেসব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন : সব জেলা।
পদের নাম : জুনিয়র ফিল্ড অফিসার।
পদের সংখ্যা : ১২২টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ কম্পিউটার চালনায় দক্ষতা। উচ্চতা : পুরুষদের ক্ষেত্রে ৫ ফুট ৩ ইঞ্চি ও মহিলাদের ক্ষেত্রে ৫ ফুট। বুকের মাপ : পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে ৩০-৩২ ইঞ্চি (সম্প্রসারিত)।
বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০/-
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : বাগেরহাট জেলা ছাড়া। (এতিম কোটার উপযুক্ত যেকোনো জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন)।
পদের নাম : সাঁট মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর।
পদের সংখ্যা : ৫টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ।
সাঁটলিপিতে গতি বাংলায় প্রতি মিনিটে সর্বনি¤œ ৪৫ শব্দ, ইংরেজিতে প্রতি মিনিটে সর্বনি¤œ ৭০ শব্দ। কম্পিউটার ব্যবহার সংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে গতি বাংলায় প্রতি মিনিটে সর্বনি¤œ ২৫ শব্দ, ইংরেজিতে প্রতি মিনিটে সর্বনি¤œ ৩০ শব্দ।
বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০/-
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : শুধু ঢাকা, জামালপুর, চট্টগ্রাম ও সিলেট জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। (এতিম কোটার উপযুক্ত যেকোনো জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন)।
পদের নাম : অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমাসহ কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০/-
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : সব জেলা।
পদের নাম : ওয়্যারলেস অপারেটর।
পদের সংখ্যা : ১০৩টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ বৈদ্যুতিক ও বেতার যন্ত্রপাতি এবং বেতারযন্ত্রে যোগাযোগের মৌলিক জ্ঞানসম্পন্ন এবং মোর্স টেলিগ্রাফিতে প্রতি মিনিটে ২০টি শব্দ গ্রহণ ও প্রেরণ করতে সক্ষমতা এবং কম্পিউটারে দক্ষতা।
বেতন স্কেল : ৯৭০০-২৩৪৯০/-
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : নরসিংদী, গোপালগঞ্জ, মাদারীপুর, ফেনী, লক্ষ্মীপুর, কুষ্টিয়া ও পিরোজপুর জেলা ছাড়া অন্যান্য সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। (এতিম কোটার উপযুক্ত যেকোনো জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন)।
পদের নাম : অফিস অ্যাসিস্ট্যান্ট।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ কম্পিউটার চালনায় দক্ষতা।
বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০/-
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : সব জেলা।
পদের নাম : অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক।
পদের সংখ্যা : ৯৬টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমান। কম্পিউটার ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে গতি বাংলায় প্রতি মিনিটে ২০ শব্দ, ইংরেজিতে প্রতি মিনিটে ২০ শব্দ।
বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০/-
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : মানিকগঞ্জ, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া, লালমনিরহাট পঞ্চগড়, মাগুরা, বাগেরহাট, ঝালকাঠি ও বরগুনা জেলা ছাড়া অন্যান্য সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। (এতিম কোটার উপযুক্ত যেকোনো জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন)।
পদের নাম : ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এসএসসি বা সমমান। ফটোকেমিক্যাল তৈরিতে জ্ঞান, ছবি মুদ্রণ ও প্রক্রিয়াকরণে অভিজ্ঞতা এবং কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০/-
পদের নাম : ওয়াচার কনস্টেবল।
পদের সংখ্যা : ৬৮৯টি।
আবেদনের যোগ্যতা : এসএসসি বা সমমান পাস।
উচ্চতা : পুরুষদের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ৫ ফুট। বুকের মাপ : পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে ৩১-৩৩ ইঞ্চি (সম্প্রসারিত)।
বেতন স্কেল : ৯০০০-২১৮০০/-
পদের নাম : ডার্করুম অ্যাসিস্ট্যান্ট।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এসএসসি বা সমমান। ফটোগ্রাফিক ল্যাবরেটরির ডার্করুমে কাজের ৩ বছরের অভিজ্ঞতা ও কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল : ৮৮০০-২১৩১০/-
উপরি উক্ত তিনটি পদে যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : সব জেলা।
পদের নাম : অফিস সহায়ক।
পদের সংখ্যা : ৭৭টি।
আবেদনের যোগ্যতা : অষ্টম শ্রেণী পাস।
বেতন স্কেল : ৮২৫০-২০০১০/-
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : মানিকগঞ্জ, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শরীয়তপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, বান্দরবান, ব্রাহ্মণবাড়িয়া, খাগড়াছড়ি, ফেনী, রাঙ্গামাটি, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নড়াইল, ভোলা, ঝালকাঠি, বরগুনা ও পটুয়াখালী জেলা ছাড়া অন্য সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। (এতিম কোটার উপযুক্ত যেকোনো জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন)।
বয়সসীমা : ২৭ আগস্ট ২০১৯ তারিখে সাধারণ প্রার্থী, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যা, এতিম, মহিলা, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্যের কোটার প্রার্থীর ক্ষেত্রে বয়স ৩০ বছর (জন্ম তারিখ সর্বোচ্চ ২৮ আগস্ট ১৯৮৯)। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার জন্য ৩২ বছর (জন্ম তারিখ সর্বোচ্চ ২৮ আগস্ট ১৯৮৭ পর্যন্ত)।
অনলাইনে আবেদন ফরম পূরণ করা : প্রার্থীকে টেলিটকের ডবন ধফফৎবংং: যঃঃঢ়://হংর.ঃবষবঃধষশ. পড়স.নফ-এর মাধ্যমে নির্ধারিত আবেদন ফরম পূরণ করে ঙহষরহব জবমরংঃৎধঃরড়হ কার্যক্রম এবং ফি জমা দিতে হবে। পরীক্ষার ফি জমা দেয়া : ক্রমিক ১ ও ২-নম্বরে উল্লিখিত পদের জন্য পরীক্ষার ফি যথাক্রমে টাকা ৭০০ টাকা ও ৫০০ টাকা, ক্রমিক ৩ থেকে ১৪-নম্বরে বর্ণিত পদের জন্য ফি টাকা ১০০ টাকা এবং ক্রমিক ১৫ থেকে ১৭ নম্বরে উল্লিখিত পদের জন্য ফি টাকা ৫০ টাকা। পরীক্ষার ফি দেয়ার পদ্ধতি : ঙহষরহব-এ আবেদন ফরম পূরণপূর্বক নির্দেশমতো ছবি এবং ঝরমহধঃঁৎব টঢ়ষড়ধফ করে প্রার্থী কর্তৃক আবেদনপত্র ঝঁনসরংংরড়হ সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অঢ়ঢ়ষরপধঃরড়হ চৎবারবি দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র ঝঁনসরঃ করা সম্পন্ন হলে প্রার্থী একটি টংবৎ ওউসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অঢ়ঢ়ষরপধহঃ'ং ঈড়ঢ়ু পাবেন। ওই অঢ়ঢ়ষরপধহঃ'ং ঈড়ঢ়ু প্রার্থীকে প্রিন্ট অথবা উড়হিষড়ধফ করে সংরক্ষণ করতে হবে। অঢ়ঢ়ষরপধহঃ'ং ঈড়ঢ়ু-তে একটি টংবৎ ওউ নম্বর দেয়া থাকবে এবং এই টংবৎ ওউ নম্বর ব্যবহার করে প্রার্থী যেকোনো টেলিটক প্রি-পেইড মোবাইল নম্বরের মাধ্যমে ঝগঝ করে পরীক্ষার ফি জমা দেবেন। অনলাইনে আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফি জমা দেয়ার শেষ তারিখ ও সময় : ২৬ আগস্ট ২০১৯, সন্ধ্যা ৬টা পর্যন্ত। ওই সময়ের মধ্যে শুধু টঝঊজ ওউ প্রাপ্ত প্রার্থীরাই পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে অর্থাৎ ২৯ আগস্ট ২০১৯, সন্ধ্যা ৬টার মধ্যে পরীক্ষার ফি জমা দিতে পারবেন।


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল