১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


প্রশ্নোত্তর

-

প্রশ্ন : আমার বয়স ১৯। আমি এখনো ছাত্র। আমার আব্বু ব্যাংকে চাকরি করে। সেই অনুযায়ী আমি হারাম খাচ্ছি এবং আমার কোনো ইবাদাত কবুল হবে না। এখন আমার কী করা উচিত? এটা নিয়ে ভাবতেও অনেক খারাপ লাগে। আমি হারাম থেকে বাঁচতে চাই।
উত্তর : এ বিষয়ে আলেমদের মধ্যে মতভেদ আছে। শায়খ উসাইমিন রহ. বলেছেন, বাবার অবৈধ সম্পদ সন্তানদের জন্য বৈধ সম্পদ হিসেবে গণ্য হবে। অনেকে বলেছেন, সন্তানদের জন্য এই সম্পদ হালাল নয়। শায়খ উসায়মিন রহ. সুদের টাকার ক্ষেত্রে বলেন, সন্তানদের কোনো দোষ নেই যে, তারা তাদের বাবা জীবিত থাকা অবস্থায় তার এই অবৈধ সম্পদ থেকে খাবে এবং তার দাওয়াত গ্রহণ করবে। কেননা, নবী সা: ইহুদিদের দাওয়াত গ্রহণ করেছেন, তারা সুদ খাওয়া সত্ত্বে¡ও। আর যখন তারা তাদের বাবার থেকে এই অবৈধ সম্পদের ওয়ারিশ হবে, তখন তা তাদের জন্য হালাল হবে। কেননা, তারা শরয়ি পন্থায় ওয়ারিশ হয়েছে। যদিও সেই সম্পদ তার বাবার জন্য হারাম। কিন্তু সন্তানরা তা লাভ করেছে শরয়ি পন্থায় ওয়ারিশ হওয়ার মাধ্যমে। যদি সন্তানরা তাদের বাবার পক্ষ থেকে এই সম্পদ সাদকা করে দেয় তাহলে আশা করা যায় আল্লাহ তায়ালা এই সাদকা দ্বারা আগের পাপ মুছে দেবেন। (লিকউল বাবিল মাফতুহ, ১৯/১৮১) তবে প্রাপ্তবয়স্ক সন্তানের উচিত নিজে হালাল টাকা উপার্জন করে নিজের খরচ নির্বাহ করা। তবে আপনি যদি নিজে উপার্জন করে নিজের টাকায় নিজের খরচ নির্বাহ করেন তাহলে সেটা নিঃসন্দেহে উত্তম।
-ফতোয়া বিভাগ, আস-সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement
লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের আমাদেরকে পরকালের জন্য তৈরি হতে হবে : অ্যাডভোকেট জুবায়ের ওমানে যুক্তরাষ্ট্রের সাথে পরোক্ষ আলোচনা ইরানের দক্ষতা অর্জন করে নিজেদের মানকে উন্নত করতে হবে : আবদুল হালিম বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু মধ্য রাতে, চিন্তিত জেলেরা ভোটে জেতার ৬ মাসের মধ্যেই আজাদ কাশ্মিরকে ভারতের অংশ বানাতে চান যোগী পোরশায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই

সকল