২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্রয়-বিক্রয়ের পদ্ধতিসমূহ

-

পৃথিবীর অস্তিত্ব ও মানব সভ্যতার ধারাবাহিকতা রক্ষার জন্য আল্লাহ তায়ালা কর্তৃক নির্ধারিত একটি প্রধানতম পদ্ধতি হলো ব্যবসায়-বাণিজ্য। পৃথিবীর সব মানুষের পক্ষে সব কিছু করা সম্ভব নয়। মানবিক প্রয়োজনে মানুষ একে অন্যের মুখাপেক্ষী। সহজভাবে সবার প্রয়োজন পূর্ণ করার জন্যই আল্লাহ তায়ালা ব্যবসায় ও আদান-প্রদান ব্যবস্থাকে হালাল করেছেন। পবিত্র কুরআনে ঘোষণা করেছেন, ‘আল্লাহ বিক্রিকে হালাল করেছেন এবং সুদকে হারাম করেছেন।’ (সূরা বাকারা-২৭৫) ইসলামের প্রতিটি বিষয়ের মতো লেনদেন ব্যবস্থায়ও কিছু সুস্পষ্ট নীতিমালা আছে। এসব নীতির ব্যতিক্রম হলে ইসলামী দৃষ্টিকোণে সেই ব্যবসায়িক চুক্তি বাতিল হিসেবে সাব্যস্ত হয়।
ক্রয়-বিক্রয় চুক্তি সহিহ এবং বাস্তবায়নযোগ্য হওয়ার জন্য কয়েকটি বিষয় আবশ্যকÑ ক. চুক্তিকারী তথা ক্রেতা-বিক্রেতার অস্তিত্ব থাকা; খ. পণ্য ও মূল্য নির্ধারণ হওয়া; গ. প্রস্তাব-গ্রহণ সম্পন্ন হওয়া; ঘ. ক্রয়-বিক্রয় উভয়ের সম্মতিতে হওয়া; ঙ. ক্রেতা-বিক্রেতা ক্রয়-বিক্রয়ের উপযুক্ত হওয়া; চ. বিক্রেতার জন্য পণ্যের মালিকানা বা প্রতিনিধিত্ব থাকা; ছ. পণ্য মূল্যমান হওয়া, অর্পণযোগ্য হওয়া ইত্যাদি। এ ছাড়া পদ্ধতি, অবস্থা ও ধরনের পরিপ্রেক্ষিতে ওলামায়ে কেরাম আরো অনেক শর্ত ও নীতিমালা বর্ণনা করেছেন।
সমগ্র পৃথিবীতে যত প্রকারের ক্রয়-বিক্রয় সংঘটিত হয়, ইসলাম তার সবগুলোকেই বৈধতা দান করেনি। মানুষের লাভ-ক্ষতির প্রকৃত কারণ অনুসন্ধানের পর ইসলাম কোনোটিকে বৈধ আবার কোনোটিকে অবৈধ ঘোষণা করেছে। ইসলামী শরিয়ত কর্তৃক বৈধ ক্রয়-বিক্রয়ের কয়েকটি পদ্ধতি নিম্নরূপÑ
ক. বায়উল মুসাওয়ামা (দরকষাকষি করে বিক্রয়) যেমনÑ ক্রেতা-বিক্রেতার খুশি মনে পারস্পরিক দাম নির্ধারণ হয়ে যাওয়ার পর কেনাচেনা।
খ. বায়উত তাওলিয়া (সমান মূল্যে বিক্রয়) যেমনÑ বিক্রেতা ক্রেতাকে বলল, আমি পণ্যটি যে দামে ক্রয় করেছি সে দামেই বিক্রয় করতে চাই। ক্রেতা রাজি হলে কেনাবেচা সম্পূর্ণ হবে।
গ. বায়উল মুরাবাহা (ক্রয়মূল্যের চেয়ে লাভে বিক্রয়) যেমনÑ বিক্রেতা ক্রেতাকে পণ্যের অবস্থা বর্ণনা করে বলল, আমি পণ্যটি ক্রয়কৃত মূল্যের চেয়ে ১০-২০ টাকা বেশি হলে বিক্রয় করব।
ঘ. বায়উল মুখাসারা (লোকসানে বিক্রয়) যেমনÑ বিক্রেতা পণ্যের অবস্থা বর্ণনার পর ক্রয়কৃত মূল্যের চেয়ে ১০-২০ টাকা লোকসানে বিক্রয় করা। এটা বায়উল মুরাবাহার বিপরীত। পণ্যের গুণগত মান নষ্ট হয়ে গেলে বা বাজার চাহিদা হ্রাস পেলে অনেক সময় লোকসানে বিক্রয় করতে হয়।
ঙ. বায়উশ শিরকা (অংশীদারত্ব বিক্রয়) যেমনÑ কোনো ব্যক্তি কোনো পণ্য ক্রয়ের পর অপর কাউকে বলল, ক্রয়কৃত পণ্যটির অর্ধেক অংশ ক্রয়কৃত মূল্যেই আমি তোমার কাছে বিক্রয় করতে চাই।
চ. বায়উস সরফ (মুদ্রার বিনিময়ে মুদ্রা বিক্রয়) যেমনÑ স্বর্ণমুদ্রার বিনিময়ে রৌপ্যমুদ্রা ক্রয়-বিক্রয়, বর্তমানে টাকার বিনিময়ে ডলারের ক্রয়-বিক্রয়। এই ধরনের বিক্রয়ের জন্য বিশেষ কিছু শর্ত আছে।
ছ. বায়উল মুকায়াজা (পণ্যের বিনিময়ে পণ্য বিক্রয়) যেমনÑ খাদ্যদ্রব্যের বিনিময়ে কাপড় বিক্রয় করা ইত্যাদি।
জ. বায়উন নাসিয়া (বাকিতে বিক্রয়) যেমনÑ ক্রেতা কর্তৃক পণ্য নির্বাচনের পর নির্ধারিত মূল্যে, নির্ধারিত মেয়াদের জন্য বাকিতে পণ্য বিক্রয় করা।
ঝ. বায়উল মুজায়াদা (নিলামে পণ্য বিক্রয়) যেমনÑ মানুষের মাঝে বিক্রেতা নির্দিষ্ট পণ্যের দাম ঘোষণা করবে, যে ক্রেতা সবচেয়ে বেশি দাম দেবে, তার কাছেই পণ্য বিক্রয় করা হবে।
ঞ. বায়উত তারাজি (মৌন সম্মতির বিক্রয়) যেমনÑ দোকানে পণ্য সাজানো আছে। ক্রেতা কোনো প্রকার দরদাম ঠিক না করে টাকা দিয়ে বিক্রেতার কাছ থেকে পণ্য নিয়ে চলে এলো।
ট. বায়উস সালাম (মূল্য নগদ কিন্তু পণ্য বাকিতে বিক্রয়) যেমনÑ পণ্যের নির্দিষ্ট গুণগত মান বজায় রাখার শর্তে মূল্য অগ্রিম পরিশোধ করার পর বিক্রেতা কর্তৃক পরবর্তীতে পণ্য সরবরাহ করা। এই পদ্ধতির বিক্রয়ে শরিয়তের পক্ষ থেকে অতিরিক্ত কিছু শর্ত আছে।
ঠ. বায়উল খিয়ার (শর্ত, দর্শন ও দোষজনিত ইচ্ছাধীকারের ভিত্তিতে ক্রয়-বিক্রয়) যেমনÑ ক্রেতার জন্য নির্দিষ্ট সময়ের ভেতর ক্রয়চুক্তি বাতিল করার অধিকার লাভের শর্তে পণ্য বিক্রয়।
ইসলাম যেসব ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে তার মূল উদ্দেশ্য হলোÑ শরিয়তের বিধান পালনে সহজতা অর্জন, মানবজীবন থেকে বৈষম্য ও দরিদ্রতা দূরীকরণ, জীবনে স্বাচ্ছন্দ্য অর্জন। মূলত ধোঁকা, প্রতারণা, জুয়া, নকল ইত্যাদির কারণে ইসলাম ক্রয়-বিক্রয়ের অনেক পদ্ধতিকে নিষিদ্ধ করেছে। দালালি, জুলুম ইত্যাদি বন্ধ করে ব্যবসায়ী সমাজের উপকার রক্ষার্থে ইসলাম বৈধ-অবৈধের মানদণ্ড নির্ধারণ করেছে।
ইসলামী শরিয়ত কর্তৃক অবৈধ কয়েকটি ক্রয়-বিক্রয়ের পদ্ধতি নি¤œরূপÑ
ক. বায়উন নাজাশ (ধোঁকামূলক বিক্রয়) যেমনÑ মূল ক্রেতাকে ধোঁকা দিয়ে তার কাছ থেকে পণ্যের মূল্য বেশি আদায় করার লক্ষ্যে নিজস্ব লোককে ক্রেতা সাজিয়ে তার কাছে নির্দিষ্ট পণ্যের মূল্য বাড়িয়ে বলা। তখন মূল ক্রেতা ভাববে, আসলেই পণ্যটির দাম অনেক, তখন সে বেশি দামেই ক্রয় করে নেবে। অথচ প্রথম ক্রেতা ছিল সাজানো ক্রেতা। মূল ক্রেতা এখানে ধোঁকার শিকার হলেন। অসাধু ব্যবসায়ীরা এই পদ্ধতি অবলম্বন করে থাকেন। এমন পদ্ধতি ইসলামে নিষিদ্ধ।
খ. বায়উন আলাল বায় (ক্রয়-বিক্রয়ের ভেতরেই আরেক ক্রয়-বিক্রয়) যেমনÑ ক্রেতা-বিক্রেতার ভেতর কোনো পণ্য বেচাকেনার লক্ষ্যে আলোচনা চলমান থাকাবস্থায় ওই পণ্যের মূল্য বৃদ্ধি করার লক্ষ্যে অপর কোনো ব্যক্তির ক্রেতা সেজে পণ্যের মূল্য প্রথম ক্রেতার চেয়ে বাড়িয়ে বলা। দ্বিতীয় ক্রেতার উচিত, প্রথম ক্রেতার সাথে বিক্রেতার আলাপ পরিপূর্ণ শেষ হওয়ার পরে নিজের প্রস্তাব উপস্থাপন করা। নতুবা এটা ‘বায়উন আলাল বায়’ হয়ে যাবে, যা ইসলামে নিষিদ্ধ।
গ. তালাক্কিউর রুকবান (রাস্তায় পণ্য ক্রয় করে নেয়া) যেমনÑ কোনো ব্যক্তি শহরের বাইরে থেকে পণ্য এনে শহরের বাজারে বিক্রয় করতে চায়। এমতাবস্থায় এই পণ্য শহরে প্রবেশের আগে রাস্তায়ই কোনো ব্যক্তি বাজার খারাপ, পণ্য চলছে না ইত্যাদি বলে সে পণ্য স্বল্প মূল্যে ক্রয় করে নেয়া। তার উদ্দেশ্য, সে নিজে এই পণ্য শহরের ভেতরে নিয়ে অধিক দামে বিক্রয় করবে। এমন পদ্ধতি ইসলামে নিষিদ্ধ।
ঘ. বায়উল মুহতাকার (গুদামজাত করে বিক্রয়) যেমনÑ মওসুম বুঝে বেশি মুনাফা লাভের আশায় পণ্য গুদামজাত করে কৃত্রিমভাবে পণ্যের সঙ্কট সৃষ্টি করে পণ্যের দাম বাড়িয়ে বিক্রয় করা। মানুষকে এভাবে বিপদে ফেলে বিক্রয় পদ্ধতি অবলম্বন করা ইসলামে নিষিদ্ধ।
ঙ. বায়উল গশ (ত্রুটি গোপন রেখে বিক্রয়) যেমনÑ ধোঁকা ও প্রতারণার মাধ্যমে পণ্যের যেকোনো ত্রুটি গোপন রেখে বা অস্পষ্ট রেখে পণ্য বিক্রয় করা, যেকোনো পণ্যে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি মুনাফা করে বিক্রয় করাও ইসলামে নিষিদ্ধ।
(আশরাফুল হেদায়া ও মাওজু অনলাইন অবলম্বনে)
লেখক : খতিব, আল মক্কা জামে মসজিদ
হরপাড়া, শ্রীনগর, মুন্সীগঞ্জ।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল