২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

আশুলিয়ায় একটি কারখানার ৫১ শ্রমিক অপসারণ

ছবিসহ নোটিশ - ছবি : নয়া দিগন্ত

শিল্পাঞ্চল আশুলিয়ার একটি তৈরি পোশাক কারখানার ৫১ জন শ্রমিককে অপসারণ করে তাদের ছবিসহ নোটিশ টাঙ্গিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। সেই সাথে ওই নোটিশে উল্লেখিত শ্রমিকদের সাত দিনের মধ্যে কারণ দর্শানোর মৌখিক নির্দেশনাও দেয়া হয়েছে।

শনিবার সকালে আশুলিয়ার জামগড়া এলাকার ডিকে নিটওয়্যার লিমিটেড কারখানার সামনের দেয়ালে শ্রমিকদের ছবিসহ নোটিশটি দেখতে পাওয়া যায়।

নোটিশে উল্লেখ রয়েছে, শ্রম আইন, শ্রমবিধি না মেনে অযৌক্তিক ধর্মঘট, কর্তৃপক্ষের যৌক্তিক আদেশ অমান্য করে কাজে বিরতি, কাজ বন্ধ, কারখানায় উচ্ছৃঙ্খলতা, দাঙ্গা-হাঙ্গামার মাধ্যমে অস্থিতিশীল পরিবেশ তৈরি ও কারখানার ব্যাপক আর্থিক ক্ষতি করার কারণে বাংলাদেশ শ্রম আইন (ধারা উল্লেখ নাই) মোতাবেক নিম্নলিখিত (ছবি-সংবলিত) শ্রমিকদের তদন্তকালীন অপসারণ করা হলো।

অপসারণকৃত শ্রমিকদের অপসারণের নোটিশ ডাকযোগে স্থায়ী ও বর্তমান ঠিকানায় পাঠানো হবে।

শ্রমিকরা জানান, গত ৩ আগস্ট কারখানার কাজ নিয়ে শ্রমিকদের সাথে কারখানার এক কর্মকর্তা সোহেলের কথা-কাটাকাটি হয়। এ ঘটনায় শ্রমিকরা ওই দিন কাজ বন্ধ রেখে কারখানার ভেতরে শান্তিপূর্ণ অবস্থান কমসূচি পালন করে। পরে শ্রমিকরা যে যার মতো বাসায় চলে গেলে পরের দিনই শ্রম আইন ১৩ (ক) ধারায় কারখানা বন্ধ ঘোষণা করা হয়। এ ঘটনার পরে শনিবার কারখানায় গিয়ে শ্রমিকরা কারখানার মূল ফটকে ৫১ জনকে অপসারণ করা হয়েছে মর্মে নোটিশ দেখতে পান। সেই সাথে ওই নোটিশে ৫১ জনের ছবিও ব্যবহার করা হয়েছে।

গার্মেন্টস টেইলার্স ওয়ার্কার্স লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রাকিবুল ইসলাম সোহাগ জানান, করোনার এই সময়ে শ্রমিকসহ অসহায় ও দুস্থদের পুনর্বাসন করছে সরকার। আর করোনার এই সমেয় কারখানা কর্তৃপক্ষ এক সাথে ৫১জন শ্রমিক ছাটাই করা হয়েছে এটা মোটেও উচিৎ হয়নি। এটা কাম্য নয়।

তিনি জানান, শ্রমিকরা তাদের জানিয়েছেন ডিপার্টমেন্টের কর্মকর্তা কেন শ্রমিকদের গালিগালাজ করবে। শ্রমিকদের গালিগালাজ করলে তাদের সুপারভাইজার আছে, লাইন চিফ আছে, তারা করবে।

এ নিয়েই শ্রমিকদের মধ্যে উত্তেজনা দেখা দেয় এবং একপর্যায়ে কারখানা কর্তৃপক্ষ ছবিসহ ৫১ জন শ্রমিক ছাটাই করে।

এ ব্যাপারে বক্তব্য নিতে ডাকে নিটওয়্যার লিমিটেড কারখানার ম্যানেজার (এইচআর অ্যাডমিন অ্যান্ড কমপ্লায়েন্স) আল-আমিনের মুঠোফোনে বার বার চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।



আরো সংবাদ


স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (৪৫০০৪)আমাকে সম্মান দিয়ে কথা বলুন, বিএনপির উদ্দেশে মুরাদ হাসান (২৬১৯৫)বিয়ের প্রলোভনে পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণ, আসামি গ্রেফতার (২৩৩১৩)ফুটপাতের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু (১৬৫৫২)কাবার অবমাননায় পোস্ট, রংপুরে কিশোর পরিতোষ গ্রেফতার (১৬৩৭৬)পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড় : এরদোগান (১০০১২)অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে (৯৮১২)আম্পায়ার দিলেন আউট, হেটমায়ারকে ফিরিয়ে নিলেন বাবর আজম (৯৬৫২)কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী (৭২৫৩)সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকালো পাকিস্তানি নৌবাহিনী (৫৯২৮)