২৭ সেপ্টেম্বর ২০২০

সোনারগাঁওয়ে চামড়ার কোনো চাহিদা নেই, ১০ টাকায় ছাগল ও ২শ’ টাকায় গরুর চামড়া বিক্রি

সোনারগাঁওয়ে ১০ টাকায় ছাগল ও ২শ’ টাকায় গরুর চামড়া বিক্রি - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের সোনারগাঁও ১০-২০ টাকা দরে প্রতিটি ছাগলের চামড়া ও ২০০ টাকা দরে গরুর চামড়া বিক্রি হয়েছে। ঈদের দিন ও ঈদের পরের দিন রোববার এ দরে কোরবানির গরু ও ছাগলের চামড়া গ্রামে গ্রামে ঘুরে কিনতে দেখা যায় ফড়িয়াদের।

সোনারগাঁও  পৌরসভার কৃষ্ণপুরা গ্রামের বসু বিশ্বাস জানান, চাহিদা না থাকায় ছাগলের প্রতিটি চামড়া ১০-২০ টাকা দরে কিনেছি। এ দামে চামড়া কিনে স্থানীয় আড়তে বিক্রি করব। পরিবহন খরচ বাদ দিয়ে একটি ছাগলের চামড়ায় দুই টাকা লাভের আশা তাদের। এছাড়া প্রতিটি গরুর চামড়া কিনেছি ২শ’ টাকা দরে। একটি গরুর চামড়ায় সর্বোচ্চ ৫০ টাকা লাভ হতে পারে।

তিনি আরো জানান, গত বছর ব্যবসায় অনেক লোকসান হয়েছে। সেজন্য এবার অনেক চিন্তা করে চামড়া কিনলাম। বাজার খারাপ হলে এগুলো লবন দিয়ে প্রসেস করে বিক্রি করব।

জানা গেছে, সোনারগাঁওয়ে মোগরাপাড়ার কাবিলগঞ্জ, বৈদ্যেরবাজার, পৌরসভার কৃষ্ণপুরা ও বারদী এলাকায় উপজেলার সকল চামড়া কিনে সেখানে রাখা হয়। সেজন্য তারা বিভিন্ন মাদ্রাসা ও ফড়িয়াদের কাছ থেকে পাইকারী দরে চামড়া ক্রয় করে থাকেন। চামড়ার আকার বুঝে তারা দাম নির্ধারণ করেন। সেগুলো শ্রমিক ও গাড়ীর দিয়ে নির্দিষ্ট স্থানে এনে জমা রাখা হয়। পরে চাহিদা অনুযায়ী ট্যানারি মালিকেদের কাছে বিক্রি করে দেয়া দেন।

পৌরসভার ইছাপাড়া গ্রামের লিটন মিয়া জানান, চামড়ার কোনো চাহিদা নেই। কোরবানির পশুর চামড়া কেউ কিনতে চায় না। অবশেষে স্থানীয় মাদ্রাসায় বিনামুল্যে বিতরণ করে দিয়েছি। আমার মতো আরো অনেকে এই কাজটি করেছেন।


আরো সংবাদ

রাষ্ট্রপতির সাথে রিভা গাঙ্গুলী দাসের বিদায়ী সাক্ষাৎ মান্দায় তৃতীয় দফা বন্যায় তলিয়ে গেছে জনবসতি-ফসলের ক্ষেত অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক ১৪ দিনের কোয়ারেন্টাইন মেনে শ্রীলঙ্কা সফর সম্ভব না : ক্রীড়া প্রতিমন্ত্রী নিউইয়র্কে করোনা সংক্রমণ দৈনিক ১ হাজার ছাড়ালো মাহবুবে আলমের অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে : প্রধানমন্ত্রী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই নুরকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা ছাত্রলীগের হোমিওপ্যাথি চিকিৎসার মান উন্নয়নে চার দফা দাবি বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে ভাঙন, ক্ষতির মুখে ৩৩ কোটি টাকার প্রকল্প সিঙ্গাপুরে হিজাব নিয়ে বিতর্ক

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৬৩৪৯)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৫২৩৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১৩০৫৫)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৫৪১)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০৩৮৩)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (৯৭২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৯০২)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৭৩৭)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭১৭১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৬৪১)