২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


কে কী কেন কিভাবে

কিটজাল

-

আজ তোমরা জানবে কিটজাল সম্পর্কে । এটি চমৎকার সৌন্দর্যের অধিকারী এক ধরনের পাখি। প্রাচীন মায়া ও আজটেক জনগোষ্ঠীর কাছে কিটজাল ছিল পবিত্র পাখি। লিখেছেন মুহাম্মদ মাসুম বিল্লাহ
বলতে পারো কিটজাল কী? চমৎকার সৌন্দর্যের অধিকারী এক ধরনের পাখি। পৃথিবীতে দৃষ্টিনন্দন পাখির সংখ্যা অনেক। তবে যেসব পাখি সবচেয়ে বেশি সৌন্দর্যের অধিকারী, তার মধ্যে কিটজাল অন্যতম। বিচিত্র সব রঙের সমন্বয়ে এর যে রূপ সৃষ্টিকর্তা দিয়েছেন তা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন।
মধ্য আমেরিকার পর্বতময় গ্রীষ্মমণ্ডলীয় বনে এদের বসবাস। গুয়াতেমালায় এটি গুয়াতেমালান কিটজাল নামে পরিচিত। এর বিশেষ সৌন্দর্যের কথা বিবেচনা করেই হয়তো একে গুয়াতেমালার জাতীয় প্রতীক করা হয়েছে। গুয়াতেমালার মুদ্রার নামও কিটজাল।
কিটজালের দেহের দৈর্ঘ্য ৩৮ থেকে ৪০ দশমিক ৫০ সেন্টিমিটার। লেজের দৈর্ঘ্য ৬১ সেন্টিমিটার। ওজন ২০০ থেকে ২২৫ গ্রাম। প্রজনন ঋতুতে পুরুষ কিটজালের লেজে নতুন পালক গজায়। নতুন পালক গজানোর কারণে লেজের দৈর্ঘ্য বেড়ে গিয়ে তিন ফুট পর্যন্ত হয়। স্ত্রী কিটজালের ক্ষেত্রে এমনটি ঘটে না। তবে এর গায়ে পুরুষ কিটজালের মতো উজ্জ্বল নীল, সবুজ ও লাল রঙের উপস্থিতি দেখা যায়।
এই পাখির ঠোঁট বেশ শক্তিশালী। এ ঠোঁট দিয়ে এরা মরা গাছ অথবা গাছের গুঁড়িতে গর্ত করতে পারে। ফল, পতঙ্গ, টিকটিকি ও অন্যান্য ছোট ছোট প্রাণী এরা খাবার হিসেবে গ্রহণ করে।
প্রাচীন মায়া ও আজটেক জনগোষ্ঠীর কাছে কিটজাল ছিল পবিত্র পাখি। বিভিন্ন অনুষ্ঠান ও উৎসবে এদের পালক দিয়ে তৈরি পোশাক পরিধান করা হতো। তবে দুর্ভাগ্যের বিষয় হলো, অবাধ শিকার ও বাসস্থান ধ্বংসের কারণে কিটজালের অস্তিত্ব এখন হুমকির মুখে।

 


আরো সংবাদ



premium cement
ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট পরিচালনার উপর গুরুত্বারোপ রাষ্ট্রদূত ড. মনিরুলের নারীর জীবনমান উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার জাতিসঙ্ঘের আবাসিক প্রতিনিধির রাইসির স্মরণে জাতিসঙ্ঘে এক মিনিট নীরবতা পালন ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি বড় ভাই বিপিএলে, ছোট ভাই বিসিএলে নকল ডায়াবেটিস স্ট্রিপ ধ্বংস করতে ফার্মা সল্যুশনসকে হাইকোর্টের নির্দেশ চাটমোহর পৌর ছাত্রলীগ সভাপতি পায়েল বহিষ্কার দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ মঙ্গলবার ‘বাবে কাবা’ নামের উপহারের দামি কলমটি তোষাখানায় দিলেন পাকিস্তানের প্রধান বিচারপতি লোকসভা ভোট : রেকর্ড করল কাশ্মীরের বারামুলা বিএসটিআইকে আন্তর্জাতিক মানের করতে সরকার কাজ করছে : শিল্পমন্ত্রী

সকল