১৭ জুন ২০২৪
`

সমস্যা ব্যাটারদের দক্ষতায় নয়, মানসিকতায় দেখছেন শান্ত

সমস্যা ব্যাটারদের দক্ষতায় নয়, মানসিকতায় দেখছেন শান্ত - সংগৃহীত

এক ম্যাচ বাকি থাকতেই যুক্তরাষ্ট্রের কাছে তিন টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ। বৃহস্পতিবার হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় যুক্তরাষ্ট্রের কাছে ৬ রানে হেরেছে টাইগাররা।

এর আগে, প্রথম ম্যাচ ৫ উইকেট হেরেছিল বাংলাদেশ। ফলে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ হেরে বসেছে শান্ত-সাকিবরা। সিরিজের দ্বিতীয় ম্যাচ হেরে টি-টোয়েন্টি ইতিহাসে বিশ্বের প্রথম দল হিসেবে শততম হারের লজ্জার রেকর্ড গড়েছে বাংলাদেশ দল।

ব্যাটিং ব্যর্থতার জন্য ব্যাটারদের দক্ষতাকে নয়, মানসিকতাকে দোষ দিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শান্ত জানান, এটা আসলে দক্ষতার সমস্যা নয়, ব্যাটারদের মানসিকতা বদলাতে হবে।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ১৫৩ রান করেছিল বাংলাদেশ। বড় স্কোর করতে না পারায় ওই ম্যাচটি হেরেছিল টাইগাররা। দ্বিতীয় ম্যাচেও ব্যাটিং ব্যর্থতা অব্যাহত থাকে বাংলাদেশের।

যুক্তরাষ্ট্রের ছুঁড়ে দেয়া ১৪৫ রানের টার্গেটে খেলতে নেমে ১৭তম ওভারে ৫ উইকেটে ১২৪ রান তুলে জয়ের পথে ছিল বাংলাদেশ। শেষ ১৯ বলে ৫ উইকেট হাতে নিয়ে জয়ের জন্য ২১ রান দরকার ছিল টাইগারদের। কিন্তু এরপরই সব হিসাব-নিকাশ ওলট-পালট হয়ে যায়। ১৬ বলে মাত্র ১৪ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ১৩৮ রানে অলআউট হয়ে ম্যাচ ও সিরিজ হারে বাংলাদেশ।

এমন হারকে হতাশাজনক বলছেন শান্ত। তিনি বলেন, ‘আমি মনে করি, আমাদের জন্য খুবই হতাশাজনক। ইনিংসের মাঝে প্রায় সব ওভারে আমরা উইকেট হারিয়েছি। আমার মনে হয়, এটিই আমাদের হারের প্রধান কারণ।’

দলের ব্যাটারদের ধারাবাহিক ব্যর্থতা নিয়ে শান্ত বলেন, ‘আমার মনে হয় না, এখানে দক্ষতা নিয়ে কোনো সমস্যা আছে। আমাদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে। আমরা শেষ দুই ম্যাচে ভালো করতে পারিনি।’

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজটি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতির মঞ্চ হিসেবে পেয়েছিল বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ হেরে বিশ্বকাপের প্রস্তুতি নিয়ে শান্ত বলেন, ‘সত্যি বলতে, আমরা ভালো খেলতে পারিনি। কিন্তু আমি মনে করি, আমাদের আরো একটি ম্যাচ আছে এবং পরিকল্পনা বাস্তবায়নের সেরা সুযোগ রয়েছে।’

যুক্তরাষ্ট্রের কাছে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে শনিবার সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement