২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সেরা ক্রিকেটার বাছলেন ইনজামাম

ইনজামামুল হক - ছবি : সংগৃহীত

পাকিস্তানে জন্মানো এ যাবৎকালের সেরা ওয়ানডে ক্রিকাটার কে? এই ফরমেটে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ইনজামামের নামই আগে আসার কথা। আসতে পারে মোহাম্মদ ইউসুফ, ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিসের নামও। জাভেদ মিয়াঁদাদ, ইমরান খান, ইউনিস খানও এ দৌঁড়ে পিছিয়ে থাকার কথা নয়। তবে পাকিস্তানের সেরা ক্রিকেটার হিসেবে তাদের কারো নাম বললেন না পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইনজামামুল হক।

তার মতে পাকিস্তানের সেরা ওয়ানডে ক্রিকেটার সাঈদ আনোয়ার। অন্যরাও নাকি তার মতো ব্যাট করতে চাইতেন। ইনজামাম বলেন, আমরা রাতে ঘুমিয়ে যেভাবে ব্যাট করার স্বপ্ন দেখতাম সকালে উঠে দেখতাম তিনি সেভাবে ব্যাট করছেন। পাক প্যাশন নামে এক ইউটিউব ভিডিওতে তিনি এসব কথা বলেন।

সাঈদ আনোয়ার পাকিস্তানের হয়ে ২৪৭টি ওয়ানডে ম্যাচ খেলে ৮ হাজার ৮২৪ রান করেছেন। যার মধ্যে ২০টি সেঞ্চুরি ও ৪৩টি অর্ধশতক রয়েছে। ১৯৯৭ সালে চেন্নাইয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ১৯৪ রান করেছিলেন, যা ক্রিকেট ইতিহাসে দীর্ঘ সময় পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ছিল।

ইনজামাম বলেন, মানুষ বলত, পাকিস্তানি সকল ব্যাটসম্যানের মধ্যে আমার সবচেয়ে বেশি ট্যালেন্ট ছিল। কিন্তু আমি আমার ট্যালেন্ট অনুযায়ী খেলতে পারতাম না। তবে আমার মতে সাঈদ আনোয়ারের মতো আর কেউ এতো মেধাবী ছিলেন না। যখন তিনি ব্যাট করতেন মনে হতো ক্রিকেটের মতো সহজ খেলা আর কিছুই হতে পারে না। মনে হতো বলগুলো যেন সুইং করছে না। আমি তার সাথে ব্যাট করতে অনেক এনজয় করতাম। তিনি বোলারদের ওপর চাপ সৃষ্টি করতে পারতেন, যেটা অন্য ব্যাটসম্যানদের জন্যও সহায়ক হতো। 

ইমজামাম আরো বলেন, আমার মনে হয় তার মতো এমন দক্ষ খেলোয়াড় আর কেউ জন্মায়নি পাকিস্তানে। যদি পাকিস্তার ওয়ানডে একাদশে তাকে রাখা হতো নেমেই তিনি হার্ড হিটিং শুরু করতেন।

যদিও ইনজামাম পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের শীর্ষে রয়েছেন। তারপরও তিনি সাঈদ আনোয়ারের ভূয়সী প্রসংশা করেছেন।

ইনজামাম এই ফরমেটে ১১ হাজার ৭৩৯ রান করেছেন, যা পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। পাকিস্তানিদের মধ্যে তিনিই একমাত্র খেলেয়োর যিনি ১০ হাজারেরও বেশি রানের মালিক।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয়

সকল