০৩ আগস্ট ২০২০

সবচেয়ে বেশি ম্যাচে আম্পায়ারিংয়ের রেকর্ড গড়লেন আলিম দার

আম্পায়ার আলিম দার। - ছবি : সংগৃহীত
24tkt

পাকিস্তানী আম্পায়ার আলিম দার আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের অনন্য রেকর্ড গড়লেন। বৃহস্পতিবার পার্থ টেস্টে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। দিবারাত্রির এই টেস্টের মধ্যদিয়ে আলিম দার নিজের ১২৯তম টেস্টে দায়িত্ব পালন করতে নেমেছেন। এই ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচেও আম্পায়ারিং করছেন আলিম দার। ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনারকে টপকে নতুন এই উচ্চতায় উঠলেন তিনি।

২০০৩ সালে ঢাকায় ইংল্যান্ড-বাংলাদেশ ম্যাচ দিয়ে শুরু হয় আলিম দারের টেস্ট আম্পায়ারিং ক্যারিয়ার। আজকের ম্যাচ নিয়ে ১২৯ ম্যাচে দায়িত্ব পালন করছেন তিনি। প্রায় ২০ বছরের আম্পায়ারিং ক্যারিয়ারে বাকনার দাঁড়িয়েছিলেন ১২৮টি টেস্টে। আলিম দার তাকে ছাড়িয়ে গেলেন ১৭ বছরের ক্যারিয়ারেই। এছাড়া একশ'র বেশি টেস্টে আম্পায়ারিং করা তৃতীয় ব্যক্তি হলেন দক্ষিণ আফ্রিকার রুডি কুর্টজেন। তিনি দাঁড়িয়েছেন ১০৮ ম্যাচে।

আলিম দারের রেকর্ডটি শুধু টেস্ট ক্রিকেটেই নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও সবচেয়ে বেশি ম্যাচে আম্পায়ারিং করেছেন তিনি। এখনও পর্যন্ত ৩৮২ ম্যাচে আম্পায়ারিং করার কৃতিত্ব দেখিয়েছেন আলিম দার।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের রেকর্ড

১. আলিম দার (পাকিস্তান) - ১২৯ ম্যাচ

২. স্টিভ বাকনার (ওয়েস্ট ইন্ডিজ) - ১২৮ ম্যাচ

৩. রুডি কুর্টজেন (দক্ষিণ আফ্রিকা) - ১০৮ ম্যাচ

৪. ড্যারেল হার্পার (অস্ট্রেলিয়া) - ৯৫ ম্যাচ

৫. ডেভিড শেফার্ড (ইংল্যান্ড) - ৯২ ম্যাচ

 

 

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের রেকর্ড

১. আলিম দার (পাকিস্তান) - ৩৮২ ম্যাচ

২. রুডি কুর্টজেন (দক্ষিণ আফ্রিকা) - ৩৩১ ম্যাচ

৩. স্টিভ বাকনার (ওয়েস্ট ইন্ডিজ) - ৩০৯ ম্যাচ

৪. বিলি বাউডেন (নিউজিল্যান্ড) - ৩০৮ ম্যাচ

৫. সাইমন টোফেল (অস্ট্রেলিয়া) - ২৮২ ম্যাচ


আরো সংবাদ

কালিহাতীতে বন্যার পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু করোনাবিরোধী মিছিল করায় গ্রেফতার শতাধিক ইসরাইল-সিরিয়া সীমান্তে ফের উত্তেজনা, নিহত ৪ আফগান জেলে আইএস হামলা ‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল এবার ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল করোনা : বিধিনিষেধের মেয়াদ বৃদ্ধি কতটা সুফল দেবে সহকর্মীরাসহ স্ত্রীকে ধর্ষণ করে রেললাইনে ফেলে দিলেন স্বামী বিচারবহির্ভূত হত্যা তীব্র আকার ধারণ করছে : রিজভী পীরগাছায় বৃক্ষ রোপন কার্যক্রমের উদ্বোধন করলেন ওসি ফেরদৌস ওয়াহিদ

সকল

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩৬৯৪)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৮৬৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৭০৪)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৭৫৭১)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৬৪৪৭)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৬৩৯৬)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৬৩৯৬)হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৫৯২৩)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৪৭৯)পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি (৫১৯১)