১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


বিশ্বকাপের হিসাব পাল্টে দিলেন মালিঙ্গা

লাসিথ মালিঙ্গা, আবার পুরনো রূপে - ছবি : ক্রিকইনফো

কার্ডিফে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে শেষ ব্যাটসম্যান হামিদ হাসানকে যখন দারুণ এক ইয়র্কারে বোল্ড করে খেলা শেষ করে দেন লাসিথ মালিঙ্গা, তার কিছুক্ষণ পরই এক ক্রীড়া সংবাদিক ফেসবুকে লিখেছেন, এমন ডেলিভারি প্রতি ম্যাচে ৩-৪টা দিতে পারলে প্রতিপক্ষের খবর আছে।

৩৫ বছরের মালিঙ্গা যে এখনো ফুরিয়ে যাননি তার প্রমাণ গত এশিয়া কাপেই তিনি দিয়েছেন। এক বছর পর দলে ফিরে প্রথম ম্যাচেই নিয়েছেন ৪ উইকেট। এরপর ধারাবাহিক পারফর্ম করেছেন, যে কারণে বিশ্বকাপেও লঙ্কান পেস অ্যাটাকের নেতৃত্বটা তার কাঁধেই তুলে দিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে।

গতরাতে বিশ্বকাপের ম্যাচে টপ ফেবারিট ইংল্যান্ডকে হারিয়েছে শ্রীলঙ্কা। এবারের আসরে আন্ডারডগ হিসেবেই এসেছে লঙ্কানরা। সেমিফাইনালের হিসাবেও তাদের রাখেনি কেউ; কিন্তু এই ম্যাচের পর বিশ্বকাপের হিসাব-নিকাশ পাল্টে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ফেবারিট ইংল্যান্ড পড়েছে কঠিন সমীকরণের মুখে। তাদের পরের তিনটি ম্যাচ অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে। তাই পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে হারা ইংল্যান্ড এখন বাদ পড়ার ভয়ে আছে। অন্য দিকে শ্রীলঙ্কা উঠে গেছে পয়েন্ট টেবিলের ৫ নম্বরে। আর এর মূল কারিগর লাসিথ মালিঙ্গা।

মাত্র তিনদিন আগে আফগানিস্তানের বিপক্ষে ৩৯৮ রান তুলেছিল রুট-মরগানরা। সেই ইংলিশ ব্যাটিং লাইনআপের বিপক্ষে মাত্র ২৩২ রানের পুঁজি নিয়ে লড়াই করতে নামে শ্রীলঙ্কা। স্কোরবোর্ডে এক রান তুলতেই জনি বেয়ারেস্টোকে ফেরান। একটু পর দ্বিতীয় আঘাত। মাত্র ২৬ রানের মধ্যে ইংলিশদের দুই ওপেনারকে ফিরিয়ে ম্যাচ জমিয়ে তোলেন মালিঙ্গা। উদ্বোধনী স্পেলে বোলিং করতে যে এখনো তিনি অন্যতম সেরা সেটা আরো একবার প্রমাণ করেছেন। একের পর এক ইয়র্কার আর মাপা লেন্থের বলে ইংল্যান্ডের বিখ্যাত ব্যাটিং লাইনআপকে দারুণভাবেই আটকে রেখেছেন।

প্রাথমিক ধাক্কা সামলে ইংল্যান্ড এগিয়ে যাচ্ছিল জো রুটের ব্যাটে। পরিস্থিতির দাবি মেনে নিজের স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং ছেড়ে দাঁতে দাঁত চেপে লড়াই করেন রুট। ব্যক্তিগত হাফ সেঞ্চুরি তুলে দলকে যখন জয়ের দিয়ে নিয়ে যাচ্ছিলেন তখনই দ্বিতীয় স্পেলে বোলিং করতে এসে রুটকে তুলে নেন মালিঙ্গা। পরের ওভারে আবার আঘাত হানেন। এবার ফিরিয়েছেন আরেক বিধ্বংসী ব্যাটসম্যান জস বাটলারকে। পরপর দুই ওভারে রুট-বাটলারকে ফিরিয়ে ইংলিশ ব্যাটিংয়ের মেরুদণ্ড গুড়িয়ে দেন বর্ষীয়ান এই পেসার।

সেই জায়গা থেকে আর ঘুরে দাড়াতে পারেনি ইংল্যান্ড। ৪৩ রানে ৪ উইকেট নিয়ে নিজের বোলিং কোটা শেষ করে মালিঙ্গা। বিশ্বকাপে দ্বিতীয় জয় পায় শ্রীলঙ্কা।

এই ম্যাচের মধ্য দিয়ে তিনি বিশ্বকাপে ৫০ উইকেট নেয়ার তালিকায় যুক্ত হলেন চতুর্থ বোলার হিসেবে। গ্লেন ম্যাকগ্রা, মুত্তিয়াহ মুরালিধরন ও ওয়াসিম আকরাম ইতোপূর্বে বিশ্বকাপে ৫০ বা তার বেশি উেইকেট নিয়েছেন। মালিঙ্গার বিশ্বকাপে উইকেট এখন ৫১টি। তার চেয়ে উপরে আছেন ওয়াসিম আকরাম(৫৫)। আর দু-এক ম্যাচেই হয়তো ওয়াসিম আকরামকে ছাড়িয়ে যাবেন তিনি। দখল করবেন তৃতীয় স্থানটি। তালিকার সবার ওপরে ম্যাকগ্রা ৭১, ও মুরালিধরন ৮৬ উইকেট নিয়ে দুইয়ে অবস্থান করছেন।

এবারের বিশ্বকাপে ৪ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন। আরও ম্যাচ বাকি আছে ৩টি। তাই পাকিস্তানি কিংবদন্তীকে যে ছাড়িয়ে যাবেন সেই আশা করতেই পারে মালিঙ্গা ভক্তরা। বয়স যে তাকে এখনো কাবু করতে পারেনি তা প্রতিনিয়ত বুঝিয়ে চলছেন। শরীরে মেদ জমেছে, বোলিংয়ের গতি কিছুটা কমেছে; কিন্তু সেই আগের মতোই ইয়র্কার, স্লোয়ার আর বাউন্সারে ব্যাটসম্যানকে কাবু করার দক্ষতা এতটুকু কমেনি মালিঙ্গার।


আরো সংবাদ



premium cement
যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডুসেন সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে পুলিশ সাফল্য পেয়েছে : আইজিপি বাংলাদেশের প্রতিটি জেলায় রেলস্টেশন নির্মাণ করা হবে : রেলপথমন্ত্রী বাংলাদেশের আসছেন ‘ওসমান বে’ ধর্ষণ মামলা থেকে মুক্তি মেলার পর বিশ্বকাপে খেলার অনুমতি পেলেন লামিচানে গাজীপুরে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু নারায়ণগঞ্জে ৫৭টি চোরাই মোবাইলসহ ৭ জন গ্রেফতার আশুলিয়ায় তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে বন্ধু খুন ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদফতরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ গাজীপুরে ব্যবসায়ীর আত্মহত্যা

সকল