১৮ জুন ২০২৪
`

মিডিয়াটেকের নতুন চিপসেট

-


ডাইমেনসিটি ৮২৫০ নামে মিডরেঞ্জের ডিভাইসের জন্য নতুন চিপসেট উন্মোচন করেছে মিডিয়াটেক। এটি ডাইমেনসিটি ৮২০০ চিপসেটের আপডেটেড ভার্সন। ডাইমেনসিটি ৮২৫০ চিপসেটটি আগের ভার্সনের মতো তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) চার ন্যানোমিটার এনফোর প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। এটি একটি অক্টাকোর প্রসেসর। এতে চারটি উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্ম করটেক্সে সেভেনটি এইট কোর রয়েছে, যার একটি ৩ দশমিক ১ ও বাকিগুলো ৩ গিগাহার্টজ ক্লকস্পিডে কাজ করতে সক্ষম। ব্যাকগ্রাউন্ডে সব ধরনের কাজ পরিচালনার জন্য চিপসেটে চারটি বিদ্যুৎসাশ্রয়ী করটেক্সে ফিফটি ফাইভ কোর রয়েছে।

চিপসেটটিতে মালি জি-৬১০ এমসিসিক্স জিপিইউ দেয়া হয়েছে। এটি সব ধরনের অ্যাপ থেকে শুরু করে গেমিংয়ে ব্যবহারকারীদের চাহিদা পূরণে সক্ষম। মিডিয়াটেকের নতুন চিপসেটটি হাই রিফ্রেশ রেটের সুবিধাও দেবে। ব্যবহারকারীরা ফুল এইচডিপ্লাস ডিসপ্লের সাথে ১৮০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে ব্যবহার করতে পারবে। অন্য দিকে ১২০ হার্টজ রিফ্রেশ রেটসহ কিউএইচডিপ্লাস ডিসপ্লেও ব্যবহার করা যাবে।
মেমোরির দিক থেকে ৮২৫০ চিপসেটটি প্রতি সেকেন্ডে ৬৪০০ মেগাবাইট ডাটা আদান-প্রদানে সক্ষম এলপিডিডিআরফাইভ র্যাম ব্যবহারের সুযোগ দেবে। এ ছাড়া এতে ইউএফএস ৩.১ দেয়া হয়েছে। চিপসেটটিতে যে ইন্টিগ্রেটেড ইমেজ সিগন্যাল প্রসেসর (আইএসপি) রয়েছে, সেটি ১৪বিটে এইচডিআর ছবি প্রসেস করতে পারবে বলেও দাবি মিডিয়াটেকের।


আরো সংবাদ



premium cement
বিক্রি হয়নি সাড়ে ২৩ লাখ পশু ‘রাজনীতি নিয়ে আলাপ হয়নি’, খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ শেষে মোশাররফ রাত ৮টা পর্যন্ত ডিএসসিসি’র ৬৪ ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ ইসরাইলি হামলায় গাজায় নিহত বেড়ে ৩৭,৩৪৭ ৬ ঘণ্টায় কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ হয়েছে, দাবি ডিএনসিসি’র ৫০ হাজার টাকার খাসির চামড়া দাম ১৫ টাকা উপকূলের জনজীবনে কষ্টের ছাপ তবুও মুখে হাসি মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি কি আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’? কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি

সকল