০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ১৯ শাবান ১৪৪৫
`

ব্যবহারকারীর ডেটা ফাঁস, আবার জরিমানার মুখে মেটা

-

ইউরোপের প্রাইভেসি আইন ভঙ্গের অভিযোগে আবারো দোষী সাব্যস্ত হয়েছে মেটা। সামাজিক মাধ্যম খাতের শীর্ষ কোম্পানিকে সাড়ে ২৭ কোটি ডলার জরিমানা করেছে আয়ারল্যান্ডের বাজার নিয়ন্ত্রক ‘ডেটা প্রোটেকশন কমিশন (ডিপিসি)’। ২০২১ সালের এপ্রিলে হঠাৎ হ্যাকারদের ফোরামে ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা প্রকাশ হওয়ার জেরে ইউরোপের ‘জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর)’ আইনের অধীনে এই জরিমানার আদেশ এলো।
ফাঁস হওয়া ডেটার কারণে স্প্যাম, টেক্সট ও ই-মেইলভিত্তিক ‘ফিশিং’ হামলা এবং ব্যক্তিগত গোপন তথ্যের ওপর নিয়ন্ত্রণ হারানোর ঝুঁঁকিতে আছেন ভুক্তভোগীরা। এ প্রসঙ্গে মেটা কর্তৃপক্ষ জানিয়েছে, ‘ব্যবহারকারীদের তথ্যের প্রাইভেসি ও নিরাপত্তা নিশ্চিত করা আমাদের ব্যবসার মৌলিক বিষয়গুলোর একটি। এ কারণেই আমরা আইরিশ ডেটা প্রোটেকশন কমিশনকে এই গুরুত্বপূর্ণ বিষয়ে সম্পূর্ণ সহযোগিতা করেছি।’
২০১৮ সালের ২৫ মে থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামের ‘সার্চ অ্যান্ড কনট্যাক্ট ইমপোর্টিং টুল’-এর অপব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ভুক্তভোগীদের স্পর্শকাতর ডেটা হাতিয়ে নিয়েছিল সাইবার অপরাধীরা। সার্চ অ্যান্ড কনট্যাক্ট ইমপোর্টিং টুলের ত্রুটি সম্পর্কে জানার পর ২০১৯ সালেই এর সমাধান করেছে তৎকালীন ফেসবুক।
এর আগে শিশুদের নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে মেটার মালিকানাধীন ফটো-ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামকে রেকর্ড পরিমাণ জরিমানা করেছিল ডিপিসি।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে তরুণকে পেটানোর অভিযোগে এসআই ক্লোজড বেইলি রোডের আগুনে আওয়ামী লীগের এমপি প্রার্থীর মৃত্যু বেইলি রোডে আগুন : কী ঘটেছিল তখন? আজ ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা বেইলী রোডের আগুনে ব্যাপক প্রাণহানি : ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের শোক ঢাকা মেডিকেলের মর্গে সারি সারি লাশ : স্বজনদের আহাজারি আর ছোটাছুটি গাজায় ত্রাণ নিতে ১১২ জনকে হত্যা, ইসরাইলকে দায়ী করা প্রস্তাবে যুক্তরাষ্ট্রের বাধা ভারতে কেন্দ্রীয় চুক্তি : ক্রিকেটাররা কে কত করে পাবেন? বেইলি রোডে আগুনে মৃত ৪৪, সূত্রপাত নিচতলায় গাজায় ২৫ হাজার ফিলিস্তিনি নারী ও শিশু নিহত হয়েছে : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চার বছর নিষিদ্ধ পোগবা

সকল