০৭ জুন ২০২০

তিন দশকে অ্যাডোব ফটোশপ

তিন দশকে অ্যাডোব ফটোশপ - সংগৃহীত

তিন দশক পার করল ছবি সম্পাদনা করার জনপ্রিয় সফটওয়্যার ফটোশপ। ১৯ ফেব্রুয়ারি ফটোশপের ৩০ বছর পালন করল নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোব। এ অনুষ্ঠানে ম্যাক ও আইপ্যাডের ক্ষেত্রে ফটোশপ অ্যাপে বেশ কিছু হালনাগাদ আনার ঘোষণা দিয়েছে ফটোশপ।

অ্যাডোবের একজন মুখপাত্র বলেন, ১৯৯০ সালে প্রথম উন্মুক্ত হওয়ার পর থেকেই ফটোশপ থেকে ভিজ্যুয়াল আর্ট ও সংস্কৃতিতে অদম্য প্রভাব রেখেছে। ফটোশপের প্রোডাক্ট টিম দ্রুত উদ্ভাবনী বৈশিষ্ট্য যুক্ত করে চলেছে। এতে শিল্পী, নকশাকারী, আলোকচিত্রীসহ বিভিন্ন মানুষের কল্পনা ও দর্শনকে জীবন্ত করে তুলেছে। গত বছরেই অ্যাডোব সেনসাই এআই ও মেশিন লার্নিং ফিচার যুক্ত করেছে যাতে আরও বেশি মানুষকে উন্নত অভিজ্ঞতা দিতে পারে। ফটোশপে ইতিমধ্যে ম্যাক সংস্করণে ডার্ক ইউজার ইন্টারফেস যুক্ত হয়েছে। তবে এখন নতুন হালনাগাদে ফাইল মেন্যুর মতো সিস্টেম ডায়ালগও ডার্কভিত্তিক হবে। এ ছাড়া ডেস্কটপ অ্যাপে কনটেন্ট আওয়্যার ফিল উন্নত হবে। ওয়ার্কস্পেস ত্যাগ না করেও একাধিক সিলেকশন ও একাধিক ফিল প্রয়োগের সুবিধাও যুক্ত হবে। এর বাইরে ডেস্কটপে লেন্স ব্লাবের আউটপুট কোয়ালিটি ও পারফরম্যান্স উন্নত হয়েছে।

ফটোশপ তৈরির প্রথম পর্যায়টি ছিল কৌতূহল–জাগানিয়া। মার্কিন প্রকৌশলী থমাস নোল ব্যক্তিগত একটি প্রকল্প হিসেবে ফটোশপ তৈরির কাজ শুরু করেছিলেন। সেটা ১৯৮৮ সাল। ফটোশপ তৈরির শুরুতেই থমাস নোল তাঁর ভাই জন নোলকে এই প্রকল্পের সঙ্গে যুক্ত করেন। এ সময় এই প্রকল্পের নাম ছিল ডিসপ্লে। এরপর একে একে এই প্রকল্পে অনেক ফিচার যুক্ত হতে থাকে।

১৯৮৯ সালে অ্যাডোবের কাছে এই সফটওয়্যার বিক্রি করে দেন তাঁরা। ১৯৯০ সালের ১৯ ফেব্রুয়ারি ফটোশপ নাম দিয়ে ছবি সম্পাদনা করার সফটওয়্যারটি উন্মুক্ত করে অ্যাডোব। ওই সময় অবশ্য ছবি ডিজিটাইজ করা খুব সহজ ছিল না। ছবি ডিজিটাইজ করা গেলেও তা বের করা ছিল আরও কঠিন কাজ। নোল বলেন, প্রথম প্রিন্ট করতে দুই হাজার ডলার খরচ হয়েছিল তাঁর। প্রথম দিকে এই সফটওয়্যারে ক্রেতা আলোকচিত্রীদের পরিবর্তে গ্রাফিকস শিল্পী ও সংবাদপত্রের সঙ্গে জড়িত পেশাদার ব্যক্তিরা ছিলেন।


আরো সংবাদ

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv