২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


আজ কোথায় কোথায় বৃষ্টি হতে পারে

অসহ্য গরমে চিড়িয়াখানার বাঘও পানিতে নেমেছে - নয়া দিগন্ত

আজ বুধবার থেকে আজ থেকে চলমান তাপ-প্রবাহের তীব্রতা কমতে পারে বলে আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন। তিনি তার ওয়েবসাইটে জানিয়েছেন,
আজ বুধবার দুপুর ১২টা বেজে ৩০ মিনিটের সময়কার কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্রে সিলেট ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার ওপর হালকা থেকে মাঝারি ঘনত্বের মেঘের উপস্থিতি রয়েছে।

এতে বলা হয়েছে, আজ বুধবার দেশের ৬টি বিভাগের (সিলেট ও ছাড়া অন্যান্যগুলো) ওপরে তাপপ্রবাহ তাপমাত্রা থাকার আশংকা করা যাচ্ছে। দেশব্যাপী চলমান এই তাপ-প্রবাহ আজ ১ মে থেকে কমা শুরু করার সম্ভাবনা রয়েছে। তবে এখানে উল্লেখ্য, মে মাসের ৩ তারিখ পর্যন্ত বাংলাদেশের রাজশাহী ও খুলনা বিভাগ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জেলার ওপরে তাপপ্রবাহ অব্যাহত থাকার আশঙ্কা করা যাচ্ছে। আজ ১ মে দেশের বিভিন্ন জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা গতকাল ৩০ এপ্রিল অপেক্ষা কম রেকর্ড হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

আজ বুধবার থেকে বাংলাদেশের পূর্ব দিকের বিভাগগুলো হতে তাপপ্রবাহ কমা শুরু করবে ও মে মাসের ৪ তারিখ দেশের কোন বিভাগের ওপরে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি না থাকার সম্ভাবনা রয়েছে।

আজ বুধবার, ১ মে দেশের বিভিন্ন জেলাগুলোতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা নিম্নরূপ হওয়ার প্রবল আশঙ্কা করা যাচ্ছে

১) অতি তীব্র তাপপ্রবাহ : ৪২ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস : যশোর, চুয়াডাঙ্গা জেলা।

২) তীব্র তাপপ্রবাহ : ৪০ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াস: রাজশাহী বিভাগের অবশিষ্ট সকল জেলা ও খুলনা বিভাগের অবশিষ্ট সকল জেলা (১ নম্বর লিস্টে উল্লেখিত জেলাগুলো ছাড়া)।

৩) মধ্যম তাপপ্রবাহ : ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস : ঢাকা শহর সহ ঢাকা শহরের পশ্চিম পাশে অবস্থিত সকল জেলা, বরিশাল বিভাগের সকল জেলা

৪) মৃদু তাপপ্রবাহ : ৩৬ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস: রংপুর বিভাগের সকল জেলাগুলো, ময়মনসিংহ বিভাগের জামালপুর ও ময়মনসিংহ জেলা, ঢাকা বিভাগের উত্তর দিকের সকল জেলা, চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী।

৫) ৩০ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস : সিলেট বিভাগের জেলাগুলো


আজ বুধবার বিভাগ-ভিত্তিক বিস্তারিত আবহাওয়া পূর্বাভাস নিচে উল্লেখ করা হলো :

সিলেট বিভাগ : আজ বুধবার সন্ধ্যার আগে সিলেট বিভাগের সুনামগঞ্জ ও সিলেট জেলার ওপর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ বুধবার সন্ধ্যার পর থেকে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬ টার মধ্যে সিলেট বিভাগের সকল জেলার উপরে মাঝারি থেকে ভারি মানের বৃষ্টির প্রবল আশংকা করা যাচ্ছে। বিশেষ করে আজ রাত ৯টার পর থেকে সকাল ৬টা পর্যন্ত সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলা, ও সিলেট জেলার কোম্পানিগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার উপরে তীব্র বজ্রপাতসহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ রাতেও ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জি ও ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার উপরে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের প্রবল আশঙ্কা করা যাচ্ছে।

ময়মনিসংহ বিভাগ : আজ বুধবার সন্ধ্যার পূর্বে ময়মনসিংহ বিভাগের কোন জেলার উপরে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে রাত ১০টার পর থেকে আগামীকাল বৃহঃপতিবার সকাল ৮টার মধ্যে ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার কোন-কোন উপজেলার উপরে খুবই সামান্য পরিমাণে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

চট্টগ্রাম বিভাগ : আজ বুধবার দুপুর ৩টার পর থেকে রাত ১২টার মধ্যে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবন ও কক্সবাজার জেলার কোনো কোনো উপজেলার উপরে খুবই স্বল্প সময়ের জন্য হালকা পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চট্টগ্রাম বিভাগের অন্যান্য জেলার ওপরে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।

ঢাকা বিভাগ : আজ বুধবার দুপুর ১২টার পর থেকে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮টার মধ্যে ঢাকা বিভাগের জেলাগুলোর ওপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের উল্লেখযোগ্য কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

রাজশাহী বিভাগ : আজ বুধবার দুপুর ১২ টার পর থেকে আগামীকাল বৃহঃপতিবার সকাল ৮ টার মধ্যে রাজশাহী বিভাগের কোনো জেলার উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

খুলনা বিভাগ : আজ বুধবার দুপুর ১২টার পর থেকে আগামীকাল বৃহঃপতিবার সকাল ৮টার মধ্যে খুলনা বিভাগের জেলাগুলোর উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

বরিশাল বিভাগ : আজ বুধবার দুপুর ১২টার পর থেকে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮টার মধ্যে বরিশাল বিভাগের কোনো জেলার ওপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

রংপুর বিভাগ : আজ বুধবার দুপুর ১২টার পর থেকে আগামীকাল বৃহঃপতিবার সকাল ৮ টার মধ্যে রংপুর বিভাগের কোনো জেলার ওপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের উল্লেখযোগ্য কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।


আরো সংবাদ



premium cement