২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রভাব ফেলতে শুরু করেছে 'সিত্রাং'

প্রভাব ফেলতে শুরু করেছে 'সিত্রাং' - ছবি : সংগৃহীত

প্রভাব ফেলতে শুরু করেছে ঘূর্ণিঝড় সিত্রাং। এর প্রভাবে সোমবার বাংলাদেশে বাতাসের গতিবেগ বেড়েছে এবং বিকেল থেকে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের (বিএমডি) আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং এখনো আঘাত হানেনি। তবে আরো ঘনীভূত হতে পারে, উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং মধ্যরাত বা মঙ্গলবার ভোর নাগাদ ভোলার কাছে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়া অফিসের সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, ‘উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ওপর ঘূর্ণিঝড় সিত্রাং উত্তর-পূর্ব দিকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অগ্রসর হয়েছে।’

ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার সকাল থেকে ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকায় মাঝারি থেকে ভারী বর্ষণ হচ্ছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নোঙর রাখতে বলা হয়েছে।

অবিরাম বর্ষণ অব্যাহত থাকলে ভূমিধস হতে পারে বলে সতর্ক করেছে চট্টগ্রাম ও অন্যান্য পার্বত্য জেলার কর্তৃপক্ষ।

এছাড়া উপকূলীয় সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার জেলার নিচু এলাকা এবং তাদের উপকূলীয় দ্বীপ ও চরাঞ্চল হতে পারে।

বুলেটিনে আরো বলা হয়েছে, স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৮ ফুট উচ্চতায় বাতাস চালিত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

দক্ষিণ উপকূলীয় অঞ্চল জুড়ে সংবাদদাতারা সকাল থেকে ভারী বৃষ্টিপাত এবং জলোচ্ছ্বাসের কথা জানিয়েছেন।

মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সঙ্কেত এবং চট্টগ্রাম ও কক্সবাজারকে ৬ নম্বর বিপদ সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় সিত্রাং সোমবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম বন্দর থেকে ২৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা বন্দর থেকে ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা বন্দর থেকে ১৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে কেন্দ্রীভূত ছিল।

উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা,পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনীসহ তিনটি অদূরবর্তী দ্বীপসমূহ ৭ নম্বর বিপদ সঙ্কেতের আওতায় থাকবে।

এছাড়া এসব জেলার নদীবন্দরকে ৩ নম্বর বিপদ সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা চট্টগ্রাম ও কক্সবাজারসহ তিনটি উপকূলীয় দ্বীপও ৬ নম্বর বিপদ সঙ্কেতের আওতায় থাকবে।

উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় ৭৫ থেকে ৮৮ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ায় ঘণ্টায় ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
সূত্র : ইউএনবি

সকাল পর্যন্ত ৫ জেলায় বৃষ্টি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে :

কানাডা প্রবাসী আবহাওয়াবিদ মোস্তফা কামাল জানিয়েছেন, সোমবার রাত ১০টা থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর জেলায় বৃষ্টিপাত অব্যাহত থাকার প্রবল সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, ঘূর্ণিঝড় সিত্রাং-এর কেন্দ্র ইতোমধ্যেই বাংলাদেশে উপকূল অতিক্রম করে স্থল ভাগে প্রবেশ করেছে। ঘূর্ণিঝড়টির মেঘের চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, বর্তমানে ঘূর্ণিঝড়টির সবচেয়ে শক্তিশালী বাতাসের অংশ ঢাকা, ময়মনসিংহ, ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে অতিক্রম করতেছে।

ফলে রাত ১০ টার পর থেকে ওই তিনটি বিভাগের সকল জেলায় উচ্চ গতিবেগের বাতাস প্রবাহিত হবে। বিশেষ করে ঢাকায় রাত ১০টা থেকে রাত ১টা পর্যন্ত; ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলোতে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত ঘণ্টায় ৫০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে বাতাস প্রবাহিত হবে সেইসাথে ভারী বৃষ্টি।

তিনি আরো জানান, আজ রাতে বরিশাল বিভাগের সকল জেলা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের কারণে ব্যাপক এলাকা প্লাবিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল