১৮ জুন ২০২৪
`

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলই থাকছে

হাইকোর্টের রায় বহাল
-

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণীর ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলের সিদ্ধান্ত বৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় স্থগিত চেয়ে আবেদন শিক্ষার্থীদের আবেদনে সাড়া দেননি আপিল বিভাগের চেম্বার আদালত। গতকাল রোববার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালত ১৬৯ শিক্ষার্থীর পক্ষে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদনে নো অর্ডার আদেশ দেন। এর ফলে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণীর ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলের সিদ্ধান্ত বৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রয়েছে বলে ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল কাজী মঈনুল হাসান জানান।
আদালতে শিক্ষার্থীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খান ও সিনিয়র আইনজীবী সাইদ আহমেদ রাজা। এর আগে রোববার সকালে ১৬৯ শিক্ষার্থীর পক্ষে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়।
গত ২১ মে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণীর ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলের সিদ্ধান্ত বৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। রায়ে ভর্তিতে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ প্রথম শ্রেণীর ১৬৯ শিক্ষার্থীর ভর্তি কেন বাতিল হবে না তা জানতে চেয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে এ রায় দেন। সেই সাথে আগামী ১৫ দিনের মধ্যে বাতিল হওয়া আসনগুলোতে অপেক্ষমাণ তালিকা থেকে আসন পূরণ করতে নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া ভর্তি বাতিল হওয়াদের অনলাইন সিস্টেমে আবেদন ও ভর্তির ক্ষেত্রে কোনো অনিয়ম ছিল কি না, তা তদন্তের নির্দেশ দিয়ে তিন সদস্যের কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট।

রায়ে আদালত বলেছেন, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণীর ১৬৯ শিক্ষার্থীর বিধিবহির্ভূতভাবে নীতিমালায় উল্লিখিত বয়স সীমার ব্যত্যয় ঘটিয়ে ভর্তি করা হয়েছে সেটি প্রমাণিত হয়েছে। মাধ্যমিক শিক্ষা অধিদফতর ভিকারুননিসায় প্রথম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে যে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট তা বহাল রেখেছেন। আদালত আরো বলেছেন, এই ১৬৯ শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতির ঘটনায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবকে আদালত একটি কমিটি গঠন করতে বলেছেন। সেই কমিটিতে অতিরিক্ত সচিবের নীচে নয় এমন একজন কর্মকর্তার নেতৃত্বে বুয়েটের একজন কারিগরি বিশেষজ্ঞ এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের একজন প্রতিনিধি নিয়ে তিন সদস্যের কমিটিকে অনিয়ম ও দুর্নীতি তদন্ত করতে বলা হয়েছে। গত ২০ মার্চ ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণীতে ভর্তি বাতিল করা ১৬৯ শিক্ষার্থীর শূন্য আসনে ভর্তির বিষয়ে দুই মাসের মধ্যে হাইকোর্টকে এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করতে নির্দেশ দেন। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ পাঁচ বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেয়।


আরো সংবাদ



premium cement
বিক্রি হয়নি সাড়ে ২৩ লাখ পশু ‘রাজনীতি নিয়ে আলাপ হয়নি’, খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ শেষে মোশাররফ রাত ৮টা পর্যন্ত ডিএসসিসি’র ৬৪ ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ ইসরাইলি হামলায় গাজায় নিহত বেড়ে ৩৭,৩৪৭ ৬ ঘণ্টায় কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ হয়েছে, দাবি ডিএনসিসি’র ৫০ হাজার টাকার খাসির চামড়া দাম ১৫ টাকা উপকূলের জনজীবনে কষ্টের ছাপ তবুও মুখে হাসি মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি কি আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’? কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি

সকল