১৭ জুন ২০২৪
`

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উপকূলের লবণ উৎপাদন বন্ধ

-

বৈরী আবহাওয়া কাটিয়ে ১৩ দিন পর ফের উপকূলে লবণ উৎপাদন শুরু হলেও গতকাল ২৬ মে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় ১৪ দিন পর আবার লবণ উৎপাদন বন্ধ।
অপর দিকে ২৫ মে পর্যন্ত ২৪ লাখ ৩৭ হাজার ৮৯০ মেট্রিক টন লবণ উৎপাদন হয়েছে। যা লবণ উৎপাদনের ৬৩ বছরের ইতিহাসে সর্বোচ্চ অপরিশোধিত লবণ উৎপাদনের রেকর্ড। যদিও চলতি মৌসুমে লবণ উৎপাদনে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৫ লাখ ২৮ হাজার মেট্রিক টন। সে হিসেবে চলতি মৌসুমে ৯০ হাজার ১১০ মেট্রিক টন উৎপাদন ঘাটতি নিয়ে লবণ উৎপাদন মৌসুম শেষ হলো।
একইভাবে বৈরী আবহাওয়ার কারণে ২০২২-২০২৩ লবণ উৎপাদন মৌসুমে উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ২৩ লাখ ৫০ হাজার মেট্রিক টন। তার বিপরীতে উৎপাদন হয়েছিল ২২ লাখ ৩২ হাজার ৮৯০ মেট্রিক টন। একইভাবে ২০২১-২০২২ লবণ উৎপাদন মৌসুম লবণ উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৩ লাখ ৩৫ হাজার মেট্রিক টন। কিন্তু তার বিপরীতে উৎপাদন হয়েছিল ১৮ লাখ ৩২ হাজার মেট্রিক টন। এদিকে চলতি লবণ উৎপাদন মৌসুমে শেষ পর্যায়ে উপকূলের তাপদাহ বৃদ্ধি পাওয়ার সাথে সাথে দৈনিক লবণ উৎপাদন হয় ৩৫ থেকে ৩৮, ৩৯ হাজার মেট্রিক টনেরও বেশি। সে কারণে প্রত্যাশা ছিল এবার লবণ উৎপাদনে লক্ষ্যমাত্র ছাড়িয়ে লবণ উৎপাদন হবে।

লবণ উৎপাদনের ভর মৌসুমে হঠাৎ বৈরী আবহাওয়ার কারণে ২ মে থেকে ফের লবণ উৎপাদন বন্ধ হয়ে যায়। ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকার কারণে অধিকাংশ লবণ মাঠে পানি প্রবেশ করিয়ে চিংড়ি চাষ শুরু করা হয়। পরবর্তীতে একাধারে ৭-৮ দিন ধরে শুষ্ক আবহাওয়া থাকায় এবং তাপদাহ থাকায় আবারো লবণ উৎপাদনে মাঠে নামে চাষিরা। একাধারে ১৩ দিন পর ১৪মে থেকে আবারো উপকূলে লবণ উৎপাদন শুরু হয়। বৈরী আবহাওয়ার কারণে ২ মে থেকে লবণ উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার ১ মে পর্যন্ত লবণ উৎপাদন হয় ২৩ লাখ ৩১ হাজার ৭৯৮ মেট্রিক টন। এরপরে টানা ১৪ দিনে গত ২৫ মে পর্যন্ত লবণ উৎপাদন হয়েছে ১ লাখ ৬ হাজার ৯২ মেট্রিক টন।
গতকাল যোগাযোগ করা হলে বিসিক লবণ সেলের প্রধান সারোয়ার হোসেন বলেন, এমনিতেই লবণ উৎপাদনের অফিসিয়ালি সময় ১৫ নভেম্বর থেকে পরবর্তী বছরের ১৫ মে পর্যন্ত। তিনি বলেন, বৈরী আবহাওয়ার কারণে দুই মেয়ে থেকে লবণ উৎপাদন বন্ধ হওয়ায় কার্যত ধরে নেয়া হয়েছিল লবণ উৎপাদন মৌসুমে আর লবণ উৎপাদন সম্ভব হবে না কিন্তু অফিসিয়ালি মৌসুম শেষ হলেও উপকূলে শুষ্ক ও তাপদাহ বৃদ্ধি থাকায় লবণ উৎপাদনে মাঠে কাজ শুরু করেন চাষিরা।
তিনি জানান, গতকাল ২৬ মে থেকে বৈরী আবহাওয়ার কারণে কার্যত লবণ উৎপাদন বন্ধ রয়েছে। তবে আবারো আবহাওয়া ভালো হলেও লবণ উৎপাদন নাও হতে পারে।


আরো সংবাদ



premium cement
৫০ হাজার টাকার খাসির চামড়া দাম ১৫ টাকা উপকূলের জনজীবনে কষ্টের ছাপ তবুও মুখে হাসি মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি কি আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’? কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০

সকল