১৭ জুন ২০২৪
`
কাজ শেষ হবে ২০২৬ সালের ডিসেম্বরে

বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতান নির্মাণে ব্যয় হবে ৩৮৭ কোটি টাকা

-

গত বছরের ৪ এপ্রিল ভয়াবহ আগুনে পুড়ে যায় বাংলাদেশে কাপড়ের অন্যতম প্রধান মার্কেট বঙ্গবাজার। সেই অগ্নিকাণ্ডে দুই হাজার ৯৬১ ব্যবসায়ীর দোকান পুড়ে যায়। সেই স্থানে ১০ তলা বিশিষ্ট ‘বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতান’ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কেটটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
ডিএসসিসি সূত্রে জানা যায়, ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে ভবন নির্মাণ শেষ করার কথা রয়েছে। ১০ তলা বিশিষ্ট মার্কেট নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩৮৭ কোটি টাকা। মার্কেটে পাঁচটি সাধারণ সিঁড়ি ও ছয়টি অগ্নি প্রস্থান সিঁড়িসহ পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখা হয়েছে। বিপণিবিতানের প্রতিটি ব্লকের জন্য আলাদা বাইর ও প্রবেশদ্বার থাকবে। ভবনে বৈদ্যুতিক যান্ত্রিক এবং প্রতিটি ব্লকের প্রতি তলায় চারটি করে শৌচাগার থাকবে। এ ছাড়া ভবনের ভূমিতলে ১৬৯টি গাড়ি ও ১০৯টি মোটরসাইকেল পার্কিংয়ের সুবিধা থাকবে। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দুই হাজার ৯৬১ জনের সবাইকে বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতানে পুনর্বাসন করা হবে। এছাড়া পুড়ে যাওয়া মার্কেটে ব্যবসায়ীরা যেখানে মাত্র ১৭ থেকে ২২ বর্গফুট আয়তনের দোকানে ব্যবসায় পরিচালনা করতেন সেখানে নতুন মার্কেটে প্রতিটি দোকানের আয়তন হবে ৮০ থেকে ১২০ বর্গফুট।

 


আরো সংবাদ



premium cement
কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের

সকল